ফুসফুসের রোগ সিওপিডি

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) ফুসফুসের একধরনের জটিল রোগ। এতে শ্বাসপ্রশ্বাসে সমস্যা হয়। দেশে ৪০ বছরের বেশি বয়সী মানুষের ২১ শতাংশ সিওপিডিতে ভুগছেন, যাঁদের ৬২ শতাংশই ধূমপায়ী। বর্তমানে সিওপিডিতে আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ লাখ। এ রোগে বছরে মারা যায় প্রায় ৬৩ হাজার মানুষ। সিওপিডি একটি জটিল ও জীবনব্যাপী সমস্যা। কাজেই এ রোগ প্রতিরোধে প্রয়োজন ব্যাপক সচেতনতা।

সিওপিডিতে ফুসফুসের ভেতর ক্ষুদ্র থলে বা অ্যালভিওলাইয়ের কিছু দেয়াল নষ্ট হয়ে যায়। ফুসফুসের ক্ষুদ্র নালিগুলোর স্থিতিস্থাপকতা কমে এবং নালির দেয়াল মোটা হয়ে বাতাস প্রবেশের পথ সরু হয়ে যায়। সিওপিডি শুরু হয় ধীরে ধীরে। সময়ের সঙ্গে এটি বাড়তে থাকে। মধ্যবয়সে বা বৃদ্ধ বয়সে এ রোগ দেখা দেয়।

সিওপিডির লক্ষণ হলো কাশি, কফ, নিশ্বাসে শাঁ শাঁ শব্দ, দম ফুরিয়ে যাওয়া, বুকে চাপবোধ ইত্যাদি। ধূমপানের সঙ্গে এই অসুখের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ ছাড়া বায়ুদূষণ, ধুলা, ধোঁয়া ইত্যাদি ফুসফুসে প্রদাহের সৃষ্টি করে, যা সিওপিডির কারণ হতে পারে। এ রোগের কারণে ফুসফুসের স্থায়ী ক্ষতি হয়, যা পুরোপুরি সারানো সম্ভব নয়। রোগীকে নানা ধরনের ইনহেলার, প্রয়োজনে বাড়িতে কম মাত্রার অক্সিজেন ব্যবহার করে জীবন কাটাতে হয়।

সিওপিডি আক্রান্ত রোগীদের প্রায়ই ফুসফুসে সংক্রমণ হয় বলে মাঝেমধ্যেই অ্যান্টিবায়োটিকের দরকার পড়ে। হাঁপানির সঙ্গে এ রোগের পার্থক্য হলো উপসর্গে ও চিকিৎসায়। সিওপিডি থেকে বাঁচতে হলে ধূমপান ও তামাক বর্জন করতে হবে। ভিটামিন সি-সমৃদ্ধ ফলমূল বা শাকসবজি খেলে বায়ুদূষণের বিরূপ প্রতিক্রিয়া ঠেকানো যায়। লেবু, আমলকী, পেয়ারা, জাম্বুরা, আনারস, আমড়া, আম, আঙুর, কাঁচা মরিচ, জলপাই, বরই, কামরাঙা, টমেটো, বাঁধাকপি, কমলালেবু ইত্যাদি ভিটামিন সির গুরুত্বপূর্ণ উৎস।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসাল্টেশন সেন্টার, লালবাগ, ঢাকা

আগামীকাল পড়ুন: স্ট্রোকের পর স্পিচ থেরাপি
প্রশ্ন
উত্তর
প্রশ্ন: আমার বয়স ১৮ বছর। আমার থাইরয়েডের সমস্যা ধরা পড়েছে। কী ওষুধ কত মাত্রায় খাব?
উত্তর: আপনি একজন হরমোন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে ওষুধ ও এর মাত্রা ঠিক করে নিন। বারবার পরীক্ষা করে ওষুধের মাত্রা ঠিক করে নিতে হতে পারে। শরীরের রোগ প্রতিরোধব্যবস্থায় গোলমালের কারণে এ রোগ হয়ে থাকে।
ডা. শাহজাদা সেলিম, হরমোন বিশেষজ্ঞ