আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

মেষ রাশির জাতিকা ডাক্তার ইয়াসমিন জাহান বন্যার কথা মনে পড়ে। বলা যায়, অল্প বয়সেই মারা যান। পারিবারিকভাবেও আমার আপন ছিলেন। যেমন অসামান্য সুন্দরী, তেমনই প্রাণোচ্ছল। হাসি–গল্প–গানে মাতিয়ে রাখতেন। খুবই ভালো ডাক্তার ছিলেন। তবে, টাকাপয়সার প্রতি তাঁর বিন্দুমাত্র লোভ ছিল না। টাকার প্রয়োজনও ছিল না। গরিব–দুঃখীকে বিনা পয়সায় চিকিৎসা করতেন। গানের গলাও ছিল খুবই সুন্দর। এই নারীকে আমি মেষ রাশির একজন আদর্শ বলে গণ্য করি। মেষের যাবতীয় শ্রেষ্ঠ গুণ তাঁর মধ্যে ছিল। আপনি মেষ, আপনাকে আমি সর্বোচ্চ মর্যাদার আসীনে রাখি।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

কাশ্মীর বিরোধ নিষ্পত্তিবিষয়ক এক সর্বোচ্চ পর্যায়ের বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছিলেন, লতা মঙ্গেশকরকে দিয়ে দাও, কাশ্মীর নিয়ে নাও। ভারতীয় পক্ষ থেকে বলা হয়েছিল, রুনা লায়লাকে দিয়ে দাও, কাশ্মীর নিয়ে নাও। এখানেই দেখুন—সার্থক শিল্পীদের মর্যাদা কত নতুন নতুন উচ্চতায় গিয়ে ওঠে। বৃষ শিল্পীরা অদম্য উৎসাহ নিয়ে কাজ করে যাবেন—এই আমাদের প্রত্যাশা। 

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

জীবনের জোড় বাঁধা একটি প্রাকৃতিক নিয়ম। পাখিদের তো কোনো কমিউনিটি সেন্টারে গিয়ে বিয়ে হয় না। তবু একটি নারী পাখি একটি পুরুষ পাখির সঙ্গে ঘর বাঁধে। মানুষের জীবনও সঙ্গী ছাড়া পূর্ণ হতে পারে না। তারপর আসে সন্তান প্রজনন ও প্রতিপালনের ব্যাপার। এসবের পেছনেই কাজ করে আনন্দ। প্রিয় মিথুন, সুখী হোন। 

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

সুইডেনের বিখ্যাত নাট্যকার ইবসেন বলেছিলেন, পৃথিবীতে সে-ই সবচেয়ে শক্তিশালী—যে সম্পূর্ণ একা। কথাটি রূপক হিসেবে নিতে হবে। মানুষ অন্তরে নিঃসঙ্গ না হলে বড় কোনো কাজ করতে পারে না। রবীন্দ্রনাথও এমন কথা বলেছেন। প্রিয় কর্কট, আপনার নিঃসঙ্গতাবোধ থেকে শক্তি অর্জন করুন। 

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

পুরুষ সিংহ যেমন শক্তিশালী, তেমনই লোভী। নারী সিংহ শিকার ধরে, পুরুষ সেটা কেড়ে নেয়। এই জন্যই ইংরেজিতে বলা হয় লায়ন্স শেয়ার অর্থাৎ পুরুষ সিংহের জন্যই বেশির ভাগ খাদ্যটা বরাদ্দ। এই স্বার্থপর সিংহকে আমি বনের রাজা বলে মানতে রাজি নই। চলতি সপ্তাহে সিংহ রাশির নারীরা সবদিকে এগিয়ে থাকবেন। 

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

অনেক কন্যা নারী বা পুরুষকে প্রায়শ পেশা পরিবর্তন করতে দেখা যায়। এটা তাদের জন্য ভালো ফল বয়ে আনে। চলতি সপ্তাহে কিছু কন্যা নারী-পুরুষের পেশা পরিবর্তন হতে পারে। সফল হোক জীবন! 

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তুলা রাশির নারী-পুরুষের সামনে যত বাধা পড়ে ততই তাদের শক্তি বেড়ে যায়। এ সপ্তাহে তুলা কয়েকটি বড় চ্যালেঞ্জ অতিক্রম করবেন। জয় হোক!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

সতীনাথ মুখোপাধ্যায়ের গাওয়া অসাধারণ একটি গান আছে, ‘যেমন করে গ্রহণ লাগে চাঁদে/ তেমনি করে আমায় গ্রহণ কর...’। এই গানটি বৃশ্চিকের চলতি সপ্তাহের ভবিষ্যৎ বাণী বহন করে। শুনবেন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

আমি ধনু। ভাবতাম আমি ছবি আঁকব, অনেক বই লিখব, চলচ্চিত্র তৈরি করব। কিন্তু গত একুশ বছর আমি শুধু আপনাদের জন্য এই রাশিফলই লিখে যাচ্ছি। এর দায় সম্পাদকের। ব্যর্থতার দায় নিজে স্বীকার করছি। হয়তো এটাই ছিল আমার নিয়তি। প্রিয় ধনু, আপনি কিন্তু এ ধরনের নিয়তিকে মেনে নেবেন না। আপনাকে যেতে হবে বহুদূর। 

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

অন্য অনেকের মতো মকর নারী-পুরুষেরও অনেক মানসিক দুঃখ আছে—এটা আমি স্বীকার করি। তবে, মানসিক অশান্তিকে জয় করার প্রচণ্ড একটা শক্তিও মকরের মধ্যে দেখা যায়। প্রিয় মকর, চলতি সপ্তাহে নিজেকে জাগিয়ে তুলুন। জয় আপনার হবেই। 

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

সৃজনশীল ক্ষমতা অনেক মানুষ এরই আছে। এই ক্ষমতা অনেকটা পাথরের মতো—ঘষামাজা করলে মসৃণ এবং উজ্জ্বল হয়। প্রিয় কুম্ভ, আপনার সৃজনশীলতার অনুশীলন করুন। ফল পাবেন। 

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

অনেক সময় মনের কষ্টকে অস্বীকার করলে কষ্টটা আপনা থেকেই সরে যায়। সবার মনের জোর এক রকম না হলেও চেষ্টা করে দেখুন। লাভ তো হতেও পারে!