ছবিতে বিজয়ের ফ্রেম

ফ্রেমটি ব্যবহার করতে এই লিংকে যান: https://bit.ly/341BnIo
ফ্রেমটি ব্যবহার করতে এই লিংকে যান: https://bit.ly/341BnIo

নামটাই ফেসবুক, ফলে এতে ফেস আপনার দেখাতে হবে। মানে প্রোফাইল পিকচার লাগবেই। নিশ্চয়ই জানেন, ফেসবুকে প্রোফাইল পিকচারের ওপর ফ্রেমও বসানো যায়। ফ্রেমগুলোতে ফুটে ওঠে নানা উপলক্ষ। সঙ্গে প্রকাশ পায় ভালোবাসা কিংবা সমর্থন। প্রচার–প্রসারের বিষয়গুলো তো আছেই। কদিন পরই আমাদের মহান বিজয় দিবস। দিনটি মাথায় রেখে ফেসবুক প্রোফাইল পিকচারের একটি ফ্রেম তৈরি করা হলো। তৈরির প্রক্রিয়া দেখুন ধাপে ধাপে। নিজেও চেষ্টা করতে পারেন।

ফ্রেম তৈরির আগে কিছু নিয়ম–নীতি জেনে নিতে হবে। আপনার ফ্রেমটি যেন ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ডসের লঙ্ঘন না করে। ফ্রেম তৈরির এ প্রক্রিয়া চালাতে ফেসবুকেরই ক্যামেরা ইফেক্টস প্ল্যাটফর্ম ব্যবহার করতে হয়। ফলে এরও কিছু নিয়ম–কানুন মেনে চলতে হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো—ঘৃণা–বিদ্বেষ ছড়ানো যাবে না, ব্যক্তি বা প্রতিষ্ঠানের মানহানি করা যাবে না, সমাজে বিশৃঙ্খলা উসকে দেওয়া যাবে না ইত্যাদি। এর বাইরে কারিগরি কিছু বিষয় মনে রাখুন—

১. ফ্রেমের পটভূমি অবশ্যই স্বচ্ছ হতে হবে। অর্থাৎ ছবিটি সেভ করতে হবে পিএনজি (.png) ফরম্যাটে। 

২. ফাইলের আকার হতে হবে এক মেগাবাইটের (১০২৪ কিলোবাইট = ১ মেগাবাইট) কম।

৩. ফ্রেমের চিত্রকর্ম বা ছবি যেন মৌলিক হয়।

৪. চিত্রকর্ম, ছবি বা লেখা ফ্রেমের মধ্যখানে রাখা যাবে না। মানে সেগুলো যেন ফ্রেমের কোনো এক কোনায় বসানো থাকে। তবে নিউজ ফিডে আমরা প্রোফাইল পিকচার দেখি বৃত্তাকারে। তাই বৃত্তের ভেতরেই যেন লেখা ও ছবি দৃশ্যমান হয়। 

এই নমুনা প্রোফাইল পিকচারে মার্ক জাকারবার্গের ছবি ব্যবহার করা হয়েছে
এই নমুনা প্রোফাইল পিকচারে মার্ক জাকারবার্গের ছবি ব্যবহার করা হয়েছে

ফ্রেম তৈরি

আমাদের এই ফ্রেমটি বিজয় দিবস উপলক্ষে বানানো। তাই রং বেছে নেওয়া হয়েছে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা থেকে—লাল, সবুজ ও হলুদ। কাগজে এঁকে পরে ফটোশপে সম্পাদনা করে তৈরি করা হয়েছে লাল সূর্য, সবুজ পাতা ও দুটি হলুদ পাখি। হাতে লেখা হয়েছে ‘বিজয় দিবস’। স্বাভাবিকভাবেই বিষয় অনুযায়ী চিত্রকর্ম বদলে যাবে। উপলক্ষ হতে পারে আপনার স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী। সে ক্ষেত্রে স্কুলের একটি গাছই হতে পারে ফ্রেমের বিষয়। কিংবা কোনো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীতে লোগোটিই হতে পারে ফ্রেম। ছবিও ব্যবহার করতে পারেন। আগেই জেনেছেন, ছবিটি হতে হবে নিজের। এ ছাড়া ফ্রেম স্টুডিওতে আগে থেকেই বানিয়ে রাখা বেশ কিছু টেমপ্লেটও ব্যবহার করতে পারেন চাইলে। যা–ই করুন, বর্গাকার আকারে করুন। এবং প্রোফাইল পিকচারের বেলায় বৃত্তের বিষয়টি মাথায় রাখুন। 

যেভাবে আপলোড করবেন

১ ফেসবুকে লগ–ইন করে এই ঠিকানায় যান: facebook.com/frames। ‘ক্রিয়েট ফ্রেম’ চাপুন।

২ ঠিক জায়গামতো ফ্রেমটি বসান। প্রিভিউও দেখা যাবে।

৩ ফ্রেমের নাম, কোন কোন স্থানে দেখাতে চান, ফ্রেমটি কবে থেকে প্রকাশ করতে চান, সব জানিয়ে দিন। সঙ্গে ১০টি কি–ওয়ার্ডও লিখতে হবে।

৪ আমাদের এই ফ্রেমটির জন্য যেমন দেওয়া হয়েছে ‘বিজয় দিবস’, ‘Victory Day’, ‘বাংলাদেশ’–এর মতো কিছু কি–ওয়ার্ড। বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট কি–ওয়ার্ড দিন। এর ফলে সার্চ করলেই ফ্রেমটি সামনে চলে আসবে।

৫ সবকিছু ঠিক থাকলে পাবলিশ করুন। ফেসবুক 

যাচাই–বাছাই করে দেখতে কিছুটা সময় নেবে। সমস্যা না থাকলে অতি দ্রুতই ফিরতি বার্তা পাবেন। মানে প্রকাশ হয়ে গেল। না হলে বুঝে নিতে হবে নিয়ম–নীতির লঙ্ঘন হয়েছে।

৬ ফ্রেম তৈরি হয়ে গেলে ব্যবহারের পালা। প্রোফাইল পিকচার পরিবর্তনের জন্য চাপ দিলেই ফ্রেমের অপশনও সামনে চলে আসবে। সার্চ বারে নাম দিয়ে খুঁজলে তো আসবেই, কি–ওয়ার্ডগুলোর কোনো একটি লিখলেও ফ্রেমটি 

খুঁজে পাবেন।


ফ্রেমটি ব্যবহার করতে এই লিংকে যান: https://bit.ly/341BnIo