শিশুর ডায়াপারে বাড়তি সুবিধা

শিশু যাতে আরাম পায় এমনভাবেই ডায়াপার পরাতে হবে।  মডেল: ভুবন গগন ছবি: অধুনা
শিশু যাতে আরাম পায় এমনভাবেই ডায়াপার পরাতে হবে। মডেল: ভুবন গগন ছবি: অধুনা

নতুন সন্তান আসে ঘর আলো করে। সন্তানের আগমনে মা–বাবা থেকে শুরু করে সব আত্মীয়স্বজনের মধ্যে খুশির পরশ বয়ে যায়। কিন্তু খুশি হয়ে বসে থাকলেই হবে না। জন্মের পর থেকে নিয়মিত শিশুর যত্ন নিতে হবে। কোনোভাবেই যেন অসুস্থ হয়ে না পড়ে। শীতের দিনে খুব বেশি পানিতে ভেজানো শিশুর জন্য ভালো নয়। শিশুকে তাই ডায়াপার পরান মা–বাবারা।

প্রয়োজনীয়তা
ডায়াপার শিশুর জন্য প্রয়োজনীয় একটি উপকরণ। অনেক সময় শিশু বিভিন্ন কারণে অসুস্থ হয়ে যায়। এর অন্যতম কারণ হলো ঠান্ডা লাগা। এ অবস্থায় শিশুকে ডায়াপার পরিয়ে রাখলে থাকা যায় নিশ্চিন্তে। ডায়াপার কেনার সময়ও থাকতে হবে সচেতন। জানতে হবে ডায়াপারের মান ও শোষণক্ষমতা। নিশ্চিত করতে হবে আরামের বিষয়টি।

মান ভালো
ভালো মানের ডায়াপার শিশুর জন্য সবচেয়ে দরকারি। নিম্নমানের ডায়াপার বাচ্চার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। ডায়াপার বেছে নেওয়ার সময় তার শোষণক্ষমতা, আরামদায়ক এবং লিকপ্রুফ কি না, তা দেখে নেবেন। ডায়াপার বেশি আঁটসাঁট করে পরানো যাবে না, তাহলে শিশুরা খুব অস্বস্তিতে থাকবে। শক্ত ডায়াপার পরালে অনেক সময় শিশুর পায়ে ও কোমরের আশপাশে দাগ হয়ে যেতে পারে। তাই ঢিলেঢালা ডায়াপার পরালে শিশুরা আরাম পেতে পারে। জীবাণু যাতে ছড়াতে না পারে, সে জন্য শিশুর ডায়াপার বদলানোর পর ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

বিমাসুবিধা
বাজারে নানা কোম্পানির ডায়াপার আছে শিশুদের জন্য। এর মধ্যে স্কয়ার টয়লেট্রিজের সুপারমম বেবি ডায়াপার দিচ্ছে বিমাসুবিধা। এ বিষয়ে িবস্তারিত জানালেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্র্যান্ড ম্যানেজার তেসিনা খানম, মাসিক এই বিমার কাভারেজ থাকবে ২০ হাজার টাকা পর্যন্ত। বাংলাদেশে এ ধরনের সুবিধা এটিই প্রথম। শিশুসহ বাবা–মায়ের সুস্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে সুপারমম এ উদ্যোগ নিয়েছে। ২০, ২২, ২৬ ও ২৮—এই চার ধরনের প্যাকেটের ডায়াপারের ক্ষেত্রে প্রযোজ্য হবে এই বিমাসুবিধা। বিমা দাবির ক্ষেত্রে শর্তের মধ্যে রয়েছে যেকোনো অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হলে বিমা প্রযোজ্য। কমপক্ষে ২৪ ঘণ্টা হাসপাতালে থাকতে হবে। হাসপাতালে থাকলে প্রতি রাতের জন্য সর্বোচ্চ দেড় হাজার টাকা বিমা দাবি পূরণ করা হবে, যা একনাগাড়ে সর্বোচ্চ তিন রাতের জন্য প্রযোজ্য। বহির্বিভাগ–সংক্রান্ত যেকোনো চিকিত্সা খরচ শিশুর চিকিৎসকের প্রেসক্রিপশন এবং ডায়াগনস্টিক টেস্ট–সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে জানিয়েছে সুপারমম কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে চিকিত্সকের প্রতি প্রেসক্রিপশনের জন্য সর্বোচ্চ ৫০০ টাকা বিমা দাবি মেটানো হবে। ডায়াগনস্টিক টেস্টের দাবির ক্ষেত্রে বিলের ২০ শতাংশ টাকা গ্রাহককে বহন করতে হবে। বিমা দাবির ক্ষেত্রে শিশুর বয়সসীমা ১ দিন থেকে ৫ বছর এবং অভিভাবকের ১৮ বছর থেকে ৬০ বছর হতে হবে। এ ক্ষেত্রে একজন ব্যক্তি সর্বোচ্চ ১০টি ইনস্যুরেন্স পলিসি একবারে চালু রাখতে পারবেন। পলিসির মেয়াদ পলিসি চালু করার দিন থেকে পরবর্তী ৩০ দিন পর্যন্ত বহাল থাকবে।

পরামর্শ দেবে সুপারমম
২০০৯ সাল থেকে মা ও শিশুর যেকোনো তথ্য, পরামর্শ ও সেবার জন্য একটি টোল ফ্রি নম্বর (০৮০০০৮৮৮০০০) চালু করে সুপারমম। এটি বর্তমানেও চালু রয়েছে। এ নম্বরে ফোন করে মা ও শিশুর যেকোনো স্বাস্থ্যসংক্রান্ত পরামর্শ নিতে পারেন। এ উদ্যোগে খুব ভালো সাড়া পাচ্ছে প্রতিষ্ঠানটি। সুপারমম এমন একটি সমাধান নিয়ে আসে, যাতে মা–বাবার শিশুর জন্য বাড়তি কোনো চিন্তা না করতে হয়। সুপারমম ডায়াপার ব্যবহার করার পর বাচ্চা আরামে থাকবে আর বাচ্চা আরামে থাকলে মা–ও আরামে থাকেন। তাই সুপারমমের স্লোগান হলো ‘হ্যাপি বেবি, হ্যাপি মম’।

আকার ভিন্নতা
দেশের বাজারে বেশ কয়েক ধরনের ডায়াপার পাওয়া যায়। সুপারমমে রয়েছে মিনি ও স্ট্যান্ডার্ড প্যাকেট। মিনি প্যাকেটে ৪-৫টি ও বড় প্যাকেটে ২০ থেকে ২৮টি ডায়াপার থাকে। এ ছাড়া অন্য ব্র্যান্ডের ডায়াপার এক প্যাকেটে ১২ থেকে ৫০টি পর্যন্ত থাকে।

দরদাম
মান ও আকারের ওপর শিশুদের ডায়াপারের দাম নির্ভর করে। পিস হিসেবে প্রতিটি ডায়াপারের দাম ১০ থেকে ৫৫ টাকার মধ্যে। দেশের প্রতিটি ওষুধের দোকানে শিশুদের ডায়াপার পাওয়া যায়। এ ছাড়া বসুন্ধরা শপিং মল, যমুনা ফিউচার পার্ক, সীমান্ত স্কয়ার, এলিফ্যান্ট রোড, নিউমার্কেটেও শিশুপণ্য পাওয়া যায়, এমন দোকানেও ডায়াপার মিলবে।