দীর্ঘ যাত্রায় ব্যায়াম

উড়োজাহাজ, বাস, ট্রেন বা লঞ্চে যেকোনো ধরনের দীর্ঘ যাত্রায় ক্লান্তির পাশাপাশি বেশ কিছু স্বাস্থ্য জটিলতা তৈরি হতে পারে। সচেতনতার মাধ্যমে এসব সমস্যা খুব সহজেই এড়ানো যায়।

দীর্ঘ যাত্রায় যেসব সমস্যা দেখা যায়:

ডিভিটি: দীর্ঘ সময় বসে থাকার ফলে রক্তসঞ্চালনের স্বল্পতা থেকে পা ব্যথা, পা ফুলে যাওয়াসহ ডিপ ভেইন থ্রমবোসিস (ডিভিটি) হতে পারে। অবহেলা করলে এর থেকে পালমোনারি এম্বোলিজম পর্যন্ত হতে পারে।

পা ঝিমঝিম ও অবশ হওয়া, কোমরব্যথা, মাথাব্যথা, বমিভাব, শারীরিক দুর্বলতা ইত্যাদি।

ব্লেটিং: যাঁরা দীর্ঘ সময় উড়োজাহাজে ভ্রমণ করেন, তাঁদের এ সমস্যা দেখা দিতে পারে। কেবিনে বায়ুচাপ কম থাকার কারণে অনেকের পেটে গ্যাস, পেটব্যথা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি দেখা দেয়।

জেট ল্যাগ: এটি একধরনের ঘুমের ব্যাঘাতজনিত সমস্যা। যাঁরা একই দিনে বিভিন্ন টাইম জোনে আকাশ ভ্রমণ করেন, তাঁদের এ সমস্যা হয়।

করণীয়:

কাঁধ সোজা রাখুন এবং পা দুটো মেঝেতে সমতলে রেখে বসার অভ্যাস করুন। এক পায়ের ওপর আরেক পা উঠিয়ে অথবা মেরুদণ্ড বাঁকা করে বসবেন না।

প্রতি ৩০ মিনিট পরপর কিছু সময়ের জন্য দাঁড়িয়ে একটু নড়াচড়া করুন। সম্ভব হলে হাঁটাহাঁটি করুন। এতে রক্তচলাচল স্বাভাবিক থাকবে এবং পা ফোলা, ব্যথা, ডিভিটি ইত্যাদি থেকে মুক্তি পাবেন।

যেকোনো ধরনের ভ্রমণের সময় প্রচুর পরিমাণে পানি, শরবত ইত্যাদি পান করুন এবং কফি ও অ্যালকোহল জাতীয় পানীয় এড়িয়ে চলুন। সম্ভব হলে পুদিনাপাতার চা পান করুন। এমন সব খাবার বর্জন করুন, যেগুলো পেটে গ্যাসের সমস্যা তৈরি করে।

ভ্রমণের সময় অবশ্যই লম্বা কম্প্রেশন মোজাসহ আরামদায়ক জুতা ব্যবহার করুন।

কিছু ব্যায়াম:

ট্রেন, বাস, লঞ্চ বা উড়োজাহাজের সিটে বসেই আপনি কিছু ব্যায়াম করতে পারবেন। এতে রক্তসঞ্চালন ঠিক থাকে। যেমন—

অ্যাঙ্কেল সার্কেল বা পায়ের গোড়ালি ঘোরানো: পা সোজা করে বসে গোড়ালিসহ পায়ের পাতা সামান্য ওপরে তুলে সামনে-পেছনে ও বৃত্তাকারে ঘোরান। এ ব্যায়াম প্রতি ঘণ্টায় ৩০ সেকেন্ড করে করুন।

ফুট পাম্পস: সোজা হয়ে বসে একবার গোড়ালি মেঝেতে রেখে পায়ের পাতাসহ আঙুল ওপরে ওঠান ও নামান। এবার গোড়ালি ওপরে ওঠান-নামান। প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ সেকেন্ড ছন্দাকারে এ ব্যায়াম করুন।

হাঁটু ওঠানামা করানো: হাত ঊরুর ওপর রেখে হাঁটু ভাঁজ করে বুক বরাবর দুই পা ক্রমান্বয়ে ওঠান-নামান। প্রতি ঘণ্টায় ২০ থেকে ৩০ বার এ ব্যায়াম করতে পারেন।

 আগামীকাল পড়ুন: ডায়াবেটিস রোগীর অসুস্থতা

ফিজিওথেরাপি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, এমপিআরসি, ঢাকা