বিশ্ব ফ্যাশনে ২০১৯

বাইকার শর্টস
অনেক অনেক আগে, কিম কার্ডাশিয়ান পরেছিলেন বাইকার শর্টস। এ নিয়ে আলোচনা, সমালোচনা এবং হাসাহাসিতে ফেটে পড়েছিল ফ্যাশন বিশ্ব। এমনকি তাঁর মা, ক্রিস জেনারও বলে ফেলেছিলেন, কিমের এই স্টাইলের আগামাথা কিছুই তাঁর বুঝে আসে না! সেই ‘মাথামুণ্ডুহীন ফ্যাশন’ জ্বরে কেঁপেছে পুরো ২০১৯ সাল! এমন কোনো তারকা নেই, যিনি এই শর্টস কেনেননি, এমন কোনো অনুষ্ঠান নেই যেখানে এই শর্ট লেগিংসের মতো দেখতে শর্টস পরা হয়নি! 

ছোট ব্যাগ
জিজি হাদিদ, কাইলি জেনারের দেখাদেখি বছরজুড়ে তারকারা হাতে ছোট ছোট ব্যাগ নিয়ে ঘুরেছেন। এসব ব্যাগের কোনোটিতে ফোন, কোন ব্যাগে বড়জোর কিছু কার্ড আঁটতো। সবাইকে চমকে দিয়ে ভ্যালেন্টিনোর বানানো সম্ভবত পৃথিবীর সবচেয়ে ছোট হাতব্যাগটি নিয়ে হাজির হয়েছিলেন লিজ্জো। আর ব্যাগ নিয়ে ২০১৯ সালের ওই ঘটনাই রেকর্ড করে ফেলেছে। 

ফ্ল্যাট জুতা
বিভিন্ন অনুষ্ঠানে হিল নয়, বরং ফ্ল্যাটফর্ম দেখা গেছে বছরজুড়ে। স্নিকারস, ফিতার মতো স্টাইলেও অনায়াসে ফ্ল্যাট সোলজুড়ে দিয়েছে ব্র্যান্ডগুলো। স্বাস্থ্যসচেতনতা এবং স্টাইল, দুটোই ফ্ল্যাটফর্ম সোলে টেক্কা দিয়েছেন ফ্যাশনবোদ্ধারা। 

উঁচু পনিটেইল
সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের চুল বাঁধা কে না দেখেছে। একগাদা এক্সটেনশনস দিয়ে বাঁধা বিশাল একটি উঁচু ঝুটি, যেকোনো পোশাকের সঙ্গে এটিই হয়ে গেছে তাঁর আইকনিক সাজ। কিন্তু সম্ভবত এই তারকা জানতেন না, এটাই এবারের জনপ্রিয় স্টাইল হয়ে উঠবে! জেনিফার লোপেজ, হেইলি বিবারের মতো তারকা বড় বড় ইভেন্টে মনের সুখে উঁচু করে বেঁধেছেন ঝুটি, আর একে বানিয়েছেন উনিশের অন্যতম চুলের স্টাইল।

অন্যরকম পোশাক
ছেলেদের এবং মেয়েদের আলাদা আলাদা পোশাকই কি কোনোভাবে লিঙ্গবৈষম্যের জন্য দায়ী? এমন ভাবনা থেকে রীতিমতো বিপ্লব এসেছে ফ্যাশন জগতে। ছেলেরা অনায়াসে লাল গালিচায় পোজ দিয়েছেন মেয়েদের পোশাক পরে, অন্যদিকে মেয়েরাও নারী ক্ষমতায়নের জের ধরে পাওয়ার স্যুট পরে দাঁড়িয়েছেন সবার সামনে। ২০১৯ সালের ফ্যাশনের নীরব বিপ্লব একেই বলা চলে। আর হ্যাঁ, এর রেশ আগামী বেশ কয়েক বছর চলবে।