গয়নায় রুপালি ঝলক

রুপালি গয়নার নকশায় ভিন্নতা। মডেল: মাহি
রুপালি গয়নার নকশায় ভিন্নতা। মডেল: মাহি

কয়েক বছর ধরেই গয়নার ফ্যাশনে রুপালি গয়না পরার চল দেখা যায়। তবে এই বছর ২০১৯-এ এসে রুপালি গয়না পরার ট্রেন্ড ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। শুধু নিত্যপ্রয়োজনেই নয়, বিভিন্ন উৎসব-পার্বণ, এমনকি নতুন কনেকেও সাজতে দেখা যায় রুপালি গয়নায়। সময় বদলানোর সঙ্গে সঙ্গে ফ্যাশনের ধরনও বদলায়। মানুষ এখন সবকিছুতেই বৈচিত্র্য খোঁজে। সোনার গয়নার বিকল্প হিসেবে মানুষ এমন গয়না খুঁজছিল, যা একই সঙ্গে আনবে আভিজাত্য ও নান্দনিকতার ছোঁয়া। গয়নায় বৈচিত্র্য আনতে তাই সোনার গয়নার পাশাপাশি জনপ্রিয় হয়ে ওঠে এই রুপালি গয়না। রুপা দিয়ে সরাসরি গয়না বানানোটা একটু ব্যয়বহুল। তাই সব ধরনের মানুষের সাধ্যের কথা চিন্তা করে মেটালের ওপর রুপালি রঙের প্রলেপ দিয়ে গয়না বানানো শুরু করেন অনেক উদ্যোক্তা। ফেসবুকের কল্যাণে সৃজনশীল নকশার এসব গয়না খুব দ্রুতই পৌঁছে যায় মানুষের কাছে।

মডেল: সাফা কবির
মডেল: সাফা কবির

মেটালের গয়না, তবে তার ওপর রুপার প্রলেপের কারণে তা একদম রুপার গয়নার মতোই লাগে। রুপালি এসব গয়নায় এখন অনেক বৈচিত্র্য। তাই এর প্রীতি আসলে কখনোই ফুরানোর নয়। আরও মজার ব্যাপার হলো, এখন অনেক হবু বউকে দেখছি, তাঁরা রুপালি গয়নায় বউ সাজতে চান। শুধু এই ধরনের গয়না পরার জন্য তাঁরা অর্ডার দিয়ে বেনারসি শাড়ি বানাচ্ছেন, যাতে থাকবে রুপার জরির কাজ, যাতে গয়নার সঙ্গে শাড়িতে আসে সামঞ্জস্য। এসব গয়নায় নিজের পছন্দের রং দিয়ে মিনাকারি বা কুন্দন পাথর অথবা মুক্তার ব্যবহারেও করছেন অনেকে। এ সবকিছু মিলিয়েই ২০১৯ সালে সবার গয়নার সংগ্রহে রুপািল গয়না একটা আলাদা জায়গা দখল করে নেয়।

মডেল: নাবিলা
মডেল: নাবিলা

এ বছর গয়নায় আরেকটি বিষয় নতুনভাবে লক্ষ করা যায়। তা হলো গয়নার সঙ্গে কাঁচা ফুলের ব্যবহার। শুধু যে হলুদের বউ কাঁচা ফুলের গয়না পরবেন অথবা বিয়ের দিনে বউ খোঁপায় কাঁচা ফুল ব্যবহার করবেন, তা কিন্তু এখন আর দেখা যায় না। সোনালি অথবা রুপালি মেটালের গয়নার ওপর কাঁচা ফুল বসিয়ে বিভিন্ন অনুষ্ঠানে যাচ্ছেন মেয়েরা। এই কারণেই বিগত কয়েক বছরের চেয়ে এই বছর

ধাতব গয়নার সঙ্গে কাঁচা ফুলের ব্যবহার দেখা গেছে এবছর। মডেল: িপ্রয়াম
ধাতব গয়নার সঙ্গে কাঁচা ফুলের ব্যবহার দেখা গেছে এবছর। মডেল: িপ্রয়াম

মেটাল গয়নার চাহিদা অনেক গুণে বেড়ে গেছে। আজকাল সবাই চায় নিজেকে ইউনিকভাবে উপস্থাপন করতে। এ জন্য সবাই যেমন নিজেদের পোশাকের দিকে নজর রাখছে তার চেয়েও বেশি খেয়াল রাখছে গয়নার দিকে। সোনার গয়না কাস্টমাইজ করা অনেক সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। এদিকে পোশাকের সঙ্গে
মিল রেখে মেটাল দিয়ে খুব সহজেই তৈরি করা যায় কাস্টমাইজড গয়না, খরচটাও অনেক কম। এই ধরনের গয়নায় যে নান্দনিকতা আসে, তা সত্যিই অসাধারণ। আর এ জন্য প্রশংসা কুড়াচ্ছে মেটালে গয়না।

কনের সাজে দেখা গেছে রুপালি গয়না পরার চল। মডেল: চাঁদনী, গয়না: রঙ্গবতী ছবি: নকশা
কনের সাজে দেখা গেছে রুপালি গয়না পরার চল। মডেল: চাঁদনী, গয়না: রঙ্গবতী ছবি: নকশা

জেরিন তাসনিম খান
স্বত্বাধিকারী, সিক্স ইয়ার্ডস স্টোরি