ঘরের অনুষ্ঠান বাইরে

তারকা কিংবা সাধারণ মানুষ—প্রকৃতির কাছে কোনো গন্তব্যে গিয়ে বিয়ে কিংবা ডেস্টিনেশনে ওয়েডিং আয়োজনের নতুন ধারা জনপ্রিয় হয়েছে ২০১৯ সালে। সে বিয়ের বরযাত্রী বা কনের সঙ্গীদের সাজপোশাকেও ছিল সহজাত আবহ।  মডেল: মাইশা ও রিবা, পোশাক: অদ্রিয়ানা এক্সক্লুসিভ, গয়না কনক, সাজ: অরা বিউটি লাউঞ্জ, ছবি: সুমন ইউসুফ, স্থান: মারমেইড বিচ রিসোর্ট।
তারকা কিংবা সাধারণ মানুষ—প্রকৃতির কাছে কোনো গন্তব্যে গিয়ে বিয়ে কিংবা ডেস্টিনেশনে ওয়েডিং আয়োজনের নতুন ধারা জনপ্রিয় হয়েছে ২০১৯ সালে। সে বিয়ের বরযাত্রী বা কনের সঙ্গীদের সাজপোশাকেও ছিল সহজাত আবহ। মডেল: মাইশা ও রিবা, পোশাক: অদ্রিয়ানা এক্সক্লুসিভ, গয়না কনক, সাজ: অরা বিউটি লাউঞ্জ, ছবি: সুমন ইউসুফ, স্থান: মারমেইড বিচ রিসোর্ট।

ঘরোয়া দাওয়াত মানেই ঘরের মধ্যে নয়। আবার বিয়ের অনুষ্ঠান মানেই হলরুম বা কমিউনিটি সেন্টার নয়। ২০১৯ সাল অন্তত অনুষ্ঠান আয়োজনের পুরোনো ধারণা বদলে দিয়েছে। এখন খোলা জায়গা বেছে নিয়ে অনুষ্ঠান করার চল দেখা যাচ্ছে।

আর তাই কোনো হোটেলে অনুষ্ঠান করলেও সেই হোটেলের হলরুমের চেয়ে তার বাইরের খোলা জায়গার চাহিদা ছিল বেশি।

জন্মদিন, বিয়েবার্ষিকী বা কোনো সাফল্যের খবরে এত দিন বাসার মধ্যে কাছের মানুষদের ডেকে পার্টি আয়োজন করা হতো। কিন্তু ২০১৯–এ দেখা গেল, সেই ধারা ভেঙে গেছে। অল্প অতিথির এ আয়োজনও হচ্ছে উন্মুক্ত জায়গায়। সেখানটা সাজানো হচ্ছে একটি নির্দিষ্ট ভাবনা দিয়ে। অনেক সময় অতিথিদের এসব অনুষ্ঠানের জন্য ড্রেস কোডও ঠিক করে দেওয়া হয়।

বাড়ির ছাদে বারবিকিউ
বাড়ির ছাদে বারবিকিউ

বিয়ে বা গায়ে হলুদের অনুষ্ঠানে কমিউনিটি সেন্টারের পাশাপাশি কোনো রিসোর্ট বা খোলা মাঠ বেছে নিতে দেখা গেছে। গন্তব্যে গিয়ে বিয়ে (ডেস্টিনেশন ওয়েডিং) ২০১৯ সালে জনপ্রিয়তা পেয়েছে বেশ একটা। বিয়ের অনুষ্ঠানে অতিথিদের জন্য নানা রকম আয়োজনও রাখা হচ্ছে। পরিবার ও আত্মীয়স্বজন মিলে নাচ, গান করে গায়ে হলুদের অনুষ্ঠান রাঙাচ্ছেন।

শহরের বাইরে গিয়ে অনুষ্ঠান করার ঝোঁক বেড়েছে। অনেকে শহর ছেড়ে না যেতে পারলেও, শহরের মধ্যে কোনো মাঠ ভাড়া নিয়ে অনুষ্ঠান আয়োজন করছেন। সেটাও সম্ভব না হলে বাসার ছাদ সাজিয়ে খোলা জায়গার আবহ আনা হচ্ছে।

শীত এলেই বাড়ির ছাদে শুরু হয় বারবিকিউ আয়োজন। ইলেকট্রিক চুলায় বা কাঠ–কয়লা পুড়িয়ে মুরগি, মাছ ঝলসে খাওয়ার আয়োজন এবারও ছিল। 

ডেস্টিনেশন ওয়েডিং ইউরোপ–আমেরিকাতে অনেক আগে থেকেই জনপ্রিয়। নিজেদের চেনা শহরের বাইরে গিয়ে সমুদ্র, পাহাড় বা জঙ্গল ঘেরা প্রকৃতির মধ্যে আয়োজন হচ্ছে বিয়ে। এ ছাড়া কোনো ঐতিহাসিক স্থান বা রিসোর্ট ভাড়া নিয়েও ডেস্টিনেশন ওয়েডিং করার চল এবার দেশের মধ্যে বেড়েছে। নতুন ধরনের এই বিয়ের আয়োজনে সবকিছুতেই থাকে ভিন্ন ভাবনা।

খোলা জায়গায় করা বিভিন্ন ধরনের অনুষ্ঠান। মডেল: মৌসুমী ও রজার, ছবি: নকশা
খোলা জায়গায় করা বিভিন্ন ধরনের অনুষ্ঠান। মডেল: মৌসুমী ও রজার, ছবি: নকশা