গত দশকের গয়না

ধাতব গয়না আর চোকারের জয়জয়কার ছিল গত দশ বছরে। মডেল: নিকি ও এফা। গয়না ও শাড়ি কনক। সাজ: রেড বিউটি স্যালন, ছবি কবির হোসেন
ধাতব গয়না আর চোকারের জয়জয়কার ছিল গত দশ বছরে। মডেল: নিকি ও এফা। গয়না ও শাড়ি কনক। সাজ: রেড বিউটি স্যালন, ছবি কবির হোসেন

গত ১০ বছরে গয়নার রং-নকশায় ছিল বৈচিত্র্য। গয়নার ব্যবহারের ব্যাপকতা লক্ষণীয়। গয়নার ধরনও অনেকখানি বদলে গেছে। সোনার মূল্যবৃদ্ধির কারণে কৃত্রিম গয়না বিশেষ জনপ্রিয়তা পেয়েছে। একসময় এটি ছিল বিয়ে এবং বিভিন্ন অনুষ্ঠানে নারীর অলংকরণের বিষয়বস্তু। ধীরে ধীরে গত এক দশকে গয়না পরা ও ব্যবহারের ক্ষেত্রে এসেছে লক্ষণীয় পরিবর্তন। পৃথিবীর সর্বত্রই এখন গয়না সাধারণের আওতায় চলে এসেছে এবং ব্যবহারিক প্রয়োগবিধিও যথেষ্ট বৈচিত্র্যময় হয়েছে।

শুধু আমাদের দেশেই নয়, হীরা পুরো বিশ্বেই একটা আলাদা জায়গা করে নিয়েছে গত ১০ বছরে। সাদা স্বর্ণের গয়নার বিভিন্ন সংস্করণের জনপ্রিয়তা এখন অনেক বেশি। ম্যাট, সোনার ওপর কুন্দন স্টাইলের গয়নার আধিক্য ছিল গত দশকজুড়েই। 

রোজ গোল্ডরঙা গয়না চলছে এখনো, কুন্দনের গয়নায় আভিজাত্য
রোজ গোল্ডরঙা গয়না চলছে এখনো, কুন্দনের গয়নায় আভিজাত্য

গত কয়েক বছর ধরেই দেশে কি দেশের বাইরে অ্যান্টিক গোল্ড, কপার গোল্ড, অক্সিডাইজ ও রুপালি রঙের কস্টিউম জুয়েলারির চাহিদা অনেক বেশি ছিল। আন্তর্জাতিক বাজারে গয়নায় ৯, ১৪ ও ১৮ ক্যারেটের চাহিদা প্রচুর বেড়েছে। মানুষ এখন চলতি ধারার গয়নার দিকে ঝুঁকেছে বেশি। দামের দিকে খেয়াল রেখে আধুনিক নকশার গয়না বেছে নেওয়ার প্রবণতা বেশি। আমাদের দেশের ঐতিহ্যবাহী গয়নাও জনপ্রিয় ছিল। বিশেষ করে কাটাই কাজের ধাতব গয়নার ওপর সোনার প্রলেপের ব্যবহার। তিন–চার বছর ধরে বেশি জনপ্রিয় হয়েছে পাথরের গয়না। বিশেষ করে ভিক্টোরিয়ান নকশার গয়না। এবড়োখেবড়ো পাথরের গয়নার প্রচলন ছিল অনেক বেশি। রুপালি রঙের সাশ্রয়ী গয়না এখনো চলছে। 

বিশ্বের সর্বত্রই গয়নার ক্ষেত্রে সোনালি রঙের আধিপত্য দেখা যায়। উদাহরণ দিতে গেলে বিশ্বের পোশাকের নামকরা ব্র্যান্ডগুলোর গত এক দশকে গয়নাকে প্রাধান্য দিচ্ছে যেমন, গেস, গুচ্চি, জারা, মাইকেল করস। হালকা ধরনের রুপার প্রলেপ অথবা রুপার তৈরি গয়না নিত্যব্যবহারের জন্য অনেক জনপ্রিয়।

গয়নায় মুলতানি কাজ
গয়নায় মুলতানি কাজ

দুই থেকে তিন স্তরের পাতলা চেইন দেওয়া মালা অনেক চলেছে। তেমনি জনপ্রিয় হয়েছে ভারী রুপার গয়না। নানা নকশার ঝুমকা দেখা গেছে। বালার নকশায় ছিল ভিন্নতা। ২০১৯ সালে সাদা স্বর্ণের মধ্যে জিরকন পাথরের গয়না ছিল অন্যতম। পাথরের রঙের মধ্যে প্রাধান্য পেয়েছিল প্যাস্টাল রং। তবে আলোচনায় ছিল রোজ গোল্ডের গয়না। এ ছাড়া চোকার, দুই আঙুলের আংটি, নথ ছিল তরুণীদের পছন্দের তালিকায়। মুলতানি নকশা, পলকি, মিনাকারি নকশা ইত্যাদি পছন্দ করেছেন ক্রেতারা। 

এক দিক দিয়ে চিন্তা করলে গত দশকে গয়নায় ছিল বেশ ভিন্নতা। আন্তর্জাতিক ও দেশীয় দুই অঙ্গনেই গয়নার নকশায় চলেছে পরীক্ষা-নিরীক্ষা। সবচেয়ে বড় কথা, ক্রেতারাও সেগুলো পছন্দ করেছেন। গয়না দিয়েও পুরো সাজে ভিন্নতা এনেছে। সাধারণ সুতির শাড়ির সঙ্গেও দামি বড় রুপার গয়না পরা হয়েছে। একইভাবে খুব জমকালো সাজে শুধু গলার মালা সঙ্গী হিসেবে নজর কেড়েছে।

নথের নকশায় ভিন্নতা
নথের নকশায় ভিন্নতা
আনকাট পাথরের গয়না
আনকাট পাথরের গয়না
হাতের গয়নার নকশায় ছিল নতুনত্ব
হাতের গয়নার নকশায় ছিল নতুনত্ব
কাটাই কাজের গয়না
কাটাই কাজের গয়না

লেখক: স্বত্বাধিকারী ও ডিজাইনার, কনক দ্য জুয়েলারি প্যালেস।