আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
সেনাবাহিনীর এক অবসরপ্রাপ্ত জেনারেল আছেন—মেজর জেনারেল হায়দার। তাঁর প্রয়াত মাকে আমি মা বলে ডাকতাম। জেনারেল সাহেব খুব রসিক মানুষ। উনার ডাকনাম বাবু। আমাকে ফোন করলে বলেন, ‘সাধারণ বাবু বলছি’। অর্থাৎ ওই জেনারেল কথাটার বাংলা সাধারণ। তবে তিনি খুব সাধারণ মানুষ নন। যখন তিনি ব্রিগেডিয়ার জেনারেল ছিলেন, তখন ইন্দোনেশিয়ার পূর্ব তিমুরের একটি সেনা বিদ্রোহ তাঁর নেতৃত্বে দমন হয়েছিল। তিনি মেষ রাশির জাতক এবং মেষ রাশির যাবতীয় গুণ তাঁর মধ্যে বর্তমান। প্রিয় মেষ, নিজের রাশিগত গুণাবলি সম্পর্কে সচেতন হোন এবং আত্মবিশ্বাসের সঙ্গে পথ চলুন।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১
যেকোনো কঠিন কাজ করতে গেলে কাজটা একটা আক্রমণাত্মক মনোভাব নিয়ে শুরু করতে হয়। এমনকি একটা লেখার বেলায়ও তা-ই। কেবল তা হলেই আপনি কাজটা সুসম্পন্ন করতে পারবেন। অতএব, কোনো কঠিন কাজকেই ভয় পাবেন না। সাহস নিয়ে শুরু করলে কাজটা শেষ হয়ে যাবে। জয় হোক আপনার!

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

মিথুন রাশির জাতক অমর সংগীতজ্ঞ লাকী আখান্দ্‌ ছিলেন প্রকৃত অর্থেই একজন আন্তর্জাতিক মানের সংগীতকার। তিনি কখনো গানের কথা না বুঝে সুর করতেন না। এর সাক্ষী আমি। কোথাও না বুঝলে আমাকে জিজ্ঞেস করতেন, ‘আচ্ছা, কাওসার, এই জায়গাটায় তুমি কী বোঝাতে চেয়েছ বলো তো?’ আমি বুঝিয়ে দিলে সেইভাবে তিনি সুর করতেন। সংগীতচর্চা করেন এমন সব মিথুনের উদ্দেশে কথাটি বললাম। এমনিতেও বলছি, না বুঝে কোনো কাজে হাত দেওয়া উচিত নয়। সপ্তাহ আপনার সফল হবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

এই শীতে জবুথবু হয়ে বসে থাকবেন না। গরম কাপড় পরুন তবে। চলাফেরা করুন, কাজের মধ্যে থাকুন। শীতকে জয় করে কর্মচঞ্চল থাকতে পারলে আপনি সব কাজে সফল হতে পারবেন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

তর্ক এবং ঝগড়া সম্পূর্ণ দুটি আলাদা ব্যাপার। ঝগড়া একটি অত্যন্ত কদর্য বিষয়। মনকে বিষাক্ত করে দেয়। যাদের ঘরে শিশু সন্তান আছে—তাদের অনুরোধ করব, ওদের সামনে ঝগড়া করবেন না। বিশেষ করে বাবা–মায়ের ঝগড়া সন্তানের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। এর মনস্তাত্ত্বিক অভিঘাত খুব গভীর হয়। প্রিয় সিংহ, চলতি সপ্তাহে মনটাকে একটু সহনশীল অবস্থায় রাখবেন। শুভ হোক!

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

ছোটবেলা থেকেই বিভিন্ন মানুষের জীবনীগ্রন্থের প্রতি আমার আকর্ষণ। অনেক আগে পড়েছিলাম জ্যাঁ পল সার্ত্রের আত্মজীবনী দ্য ওয়ার্ডস বইটি। এরপর ভালো লেগেছিল চার্লি চ্যাপলিনের অটোবায়োগ্রাফি। অবিস্মরণীয় দুটি বই। চ্যাপলিনের আত্মজীবনীটা আমি এখনো পড়ি। প্রিয় কন্যা, মহৎ ব্যক্তিদের জীবনী বই পড়ুন। অনেক কিছু জানতে পারবেন, আপনার আত্ম–উন্নতিতে কাজে লাগবে। শুভ হোক!

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

সংগীত হচ্ছে বিজ্ঞানস্বীকৃত একটি নিরাময় পদ্ধতি। বিশেষ করে মানসিক অবসাদ দূর করতে সংগীতের জুড়ি নেই। আপনি সংগীতের চর্চা করলে তো ভালোই, তা না হলে সংগীতের একনিষ্ঠ শ্রোতা হওয়ার চেষ্টা করুন। চলতি সময়ে আপনার একটি সফল ভ্রমণ হতে পারে। জয় হোক!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

বৃশ্চিকের মধ্যে বাস্তবতাবোধের পাশাপাশি একটা দার্শনিক মন আছে। দূরদৃষ্টিও অসাধারণ। চলতি সপ্তাহে বৃশ্চিক তাঁর এই গুণগুলো কাজে লাগিয়ে আশাতীত ফল পাবেন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

আমি সিলেটের সন্তান। সিলেট শহরের আলিয়া মাদ্রাসা মাঠের পাড়ে আমাদের বাড়ি। ছোটবেলায় দেখি ওই মাঠে দুটি ছেলের মধ্যে মারামারি লেগেছে। আমরা সবাই ভিড় করে সেটা দেখছি। কেউ হস্তক্ষেপ করছি না। তবে দুই যোদ্ধার সমর্থক তৈরি হয়ে গেছে। এক মুরব্বি বোধ হয় মুষ্টিযুদ্ধ জানেন। তাঁর পছন্দের ছেলেটিকে সিলেটি আঞ্চলিক ভাষায় নানা কৌশল শিখিয়ে দিচ্ছেন। যেন সিনেমার ফাইট ডিরেক্টর! কখনো বলছেন: কটাত (চিবুকে) আফার কাট মার (অর্থাৎ থুতনির নিচে ওপর দিক থেকে ঘুষি মার)। কখনোবা বলছেন, লেংড়ি মারিয়া ফালাই দে। আবার বলছেন নাখাড়িত মার (অর্থাৎ নাক অঞ্চলে মার), আবার বলছেন কানাড়িত মার (অর্থাৎ কান অঞ্চলে মার)। প্রিয় ধনু, কোথাও কারও মধ্যে দ্বন্দ্ব দেখলে থামাবার চেষ্টা করুন, উসকানি দিতে যাবেন না। এ ধরনের উসকানি ভালো নয়।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

মকর রাশির নারী-পুরুষ বিখ্যাত তাঁদের সাহস ও মানসিক দৃঢ়তার জন্য। এ দিয়ে তাঁরা যেকোনো বিপর্যয় কাটিয়ে উঠতে পারেন। প্রিয় মকর, কথাটি সব সময় মনে রাখবেন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

চলতি সপ্তাহটা কুম্ভ নারী-পুরুষের ৫০ ভাগ ভালোভাবে কাটবে। আশা ও বিশ্বাস নিয়ে চলুন।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

এ সপ্তাহে আপনার জীবনে আনন্দিত হওয়ার মতো কমপক্ষে একটি ঘটনা ঘটবে। আর কী চাই!