ফ্যাশনে নকশার চমক

শুরু হতে যাচ্ছে ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইক ২০২০। গত বছর এ আয়োজনের শুরু। ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইক ২০২০ ঢাকার আইসিসিবিতে ২৩ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত চলবে। এর আয়োজক ইউনিলিভারের ব্র্যান্ড ট্রেসেমে। সহযোগী হিসেবে আছে ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি) এবং পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ান। আন্তর্জাতিক পর্যায়ে দেশি পণ্যের বাজার তৈরি করার মাধ্যমে বাংলাদেশের ফ্যাশন এবং সংস্কৃতিকে তুলে ধরার উদ্দেশেই কাজ করে আসছে অলাভজনক সংগঠন এফডিসিবি। তিন দিনের এই ফ্যাশন উইকে কাজ তুলে ধরবেন ২১ জন স্থানীয় এবং ৯ জন বিদেশি ডিজাইনার।’

এফডিসিবির সভাপতি মাহিন খান জানান, পোশাকে দেশীয় নকশা, সংস্কৃতি, ভাবনা তুলে ধরা হবে এই ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইক ২০২০-এর মাধ্যমে। এককথায় আমাদের নিজস্বতারই প্রকাশ ঘটবে। বাংলাদেশ ফ্যাশন উইক হলেও এটি একটি আন্তর্জাতিক ফ্যাশন শো। বিদেশি ডিজাইনারদের অংশগ্রহণের মাধ্যমে আমরা তাঁদের কাজের মান, প্রক্রিয়াও বুঝতে পারছি। তাঁরাও আমাদের দেশের প্রতিভাবান নকশাকারদের কাজ দেখার সুযোগ পাচ্ছেন।

এ বছর বাংলাদেশের ফ্যাশন ডিজাইনাররা তাঁদের পোশাকে তুলে ধরছেন বিভিন্ন মোটিফ। ব্যবহার করেছেন দেশীয় উপকরণে তৈরি কাপড়। অনেকে কয়েকটি উপকরণের মিশ্রণে তৈরি করছেন নিরীক্ষাধর্মী কাপড়। বাংলাদেশ ফ্যাশন উইকে অংশগ্রহণ করছেন, এমন কয়েকজন ডিজাইনারের পোশাক তুলে ধরা হলো এখানে। ফ্যাশন শোতে তুলে ধরা পোশাকগুলো ২৬ ও ২৭ তারিখে গুলশানের গার্ডেনিয়া বলরুমে প্রদর্শিত হবে।

মডেল: দোয়েল ম্যাশ
মডেল: দোয়েল ম্যাশ

শৈবাল সাহা

ডিজাইনার শৈবাল সাহা এবারের ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইকে কাজ করছেন শীতলপাটির নকশা নিয়ে। শীতলপাটির রং ও নকশা দেখা যাবে তাঁর তৈরি পোশাকে। প্রাধান্য পেয়েছে এ কাট। শর্ষে রং, বাদামি ও মেরুন—এই তিন ধাঁচের রং দিয়ে সাজানো হয়েছে সব পোশাক। হ্যান্ডলুম ওয়েভিং করা কাপড়েও আনা হয়েছে পাটির নকশা।

মডেল: আসিফ
মডেল: আসিফ

ফারাহ্ দিবা

মরা গাছের ছালের জমিনের নকশা আর আসবাবের ওপর কাঠের যে কাজ—দুটোই দেখা যাবে ফারাহ্ দিবার পোশাকে। সুতি ও রেয়নের মিশ্রণে তৈরি করেছেন সিল্কের কাপড়। ছেলেদের পোশাকে দিচ্ছেন ভিন্নতা। কুর্তা আর পাঞ্জাবি দুটো কাটই তুলে ধরা হয়েছে ক্যাজুয়াল স্টাইলের পোশাকটিতে। হাতে, কাঁধে বেল্ট বা স্ট্র্যাপের ব্যবহার লক্ষণীয়। পাঞ্জাবির উপকরণটি সুতি।

মডেল: দোয়েল ম্যাশ
মডেল: দোয়েল ম্যাশ

সাদিয়া মিশু

ছবির ডেনিম প্যান্টটি ঢিলা, ক্যাজুয়াল, আরামদায়ক। অনেকটাই রেট্রো লুক চলে এসেছে। ওপরের টপটিও ডেনিমের তৈরি, ক্রপ টপ স্টাইলের। এই ফ্যাশন উইকে ডিজাইনার সাদিয়া মিশুর থিম—ডেনিমেল (ডেনিম অ্যান্ড অ্যানিমেল)। ডেনিমের ওপর হাতে আঁকা চিত্রের মাধ্যমে তুলে ধরেছেন বিভিন্ন প্রাণীর ছবি।

মডেল: আসিফ
মডেল: আসিফ

রিফাত রহমান

আমাদের নকশীকাঁথা আর জাপানের ঐতিহ্যবাহী একধরনের সূচিকর্মের মিশেল ঘটাবেন পোশােক। ছেলেদের লম্বা কটি তৈরি করেছেন ১০০ শতাংশ সুতি কাপড়ে।

মডেল: দোয়েল ম্যাশ
মডেল: দোয়েল ম্যাশ

চন্দনা দেওয়ান

আমাদের নিজস্ব ঐতিহ্য শখের হাঁড়ির মোটিভ নিয়ে কাজ করেছেন ডিজাইনার চন্দনা দেওয়ান। শখের হাঁড়ির উজ্জ্বল রংগুলো পোশাকে অ্যাপ্লিক আর প্যাচ ওয়ার্ক ফুটিয়ে তুলেছেন নিপুণভাবে। সঙ্গে আছে কাঁথা ফোঁড়ের মায়াবী রেখা। সুতি, ডুপিয়ান, মোটা রেমি কটন দিয়ে বানিয়েছেন শাড়ি, ছেলেদের শেরওয়ানি, পাশ্চাত্য ধাঁচের লম্বা কোট, হুডি। মেয়েদের জন্য চন্দনের ফ্যাশন উইকের সম্ভারে থাকবে ফিউশনধর্মী পোশাক। ছবির পোশাকটিতে দুটো ভাগ আছে। ভেতরে সাদা-কালো ডোরাকাটার ছোট পোশাক। ওপরে কালো রঙের কোটি। কোটির পেছনে ও সামনে অ্যাপ্লিকের কাজ।

ছবি: সুমন ইউসুফ
সাজ: পারসোনা
স্থান কৃতজ্ঞতা: দ্য ফরেস্ট লাউঞ্জ