মানসিক স্বাস্থ্যঝুঁকি নিয়ে একবেলার আলোচনা

আলোচনা চলছে মানসিক স্বাস্থ্য সমস্যার নানা দিক নিয়ে। ছবি: সংগৃহীত
আলোচনা চলছে মানসিক স্বাস্থ্য সমস্যার নানা দিক নিয়ে। ছবি: সংগৃহীত

মানবিক সংকটগুলোর মধ্যে এখন অন্যতম হলো মানসিক স্বাস্থ্যঝুঁকি। কিন্তু এর ব্যাপকতা বুঝতে না পারায় অনেক ক্ষেত্রেই তা বড় আকার ধারণ করে। এ ছাড়াও মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনায় কমতি থাকায় সচেতনতাও তৈরি হয় না। তাই মানসিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন প্রতিকূলতাকে চিহ্নিত করে তা সমাধানের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ওয়াক টু সেরিনিটি। এ বিষয়ে সচেতনতা তৈরি করতে ১৭ জানুয়ারি রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘মাইন্ডসেট ওয়াক, মেন্টাল হেলথ ম্যাটার’ শিরোনামের একটি আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করে প্রতিষ্ঠানটি। 

আলোচনা সভায় প্রতিষ্ঠানটির পরিচালক তাবিন্দা শামারুখ বলেন, ঢাকা শহরে প্রায় ৭১ শতাংশ মানুষ নানা রকম মানসিক সমস্যায় ভুগছে। কিন্তু মানসিক স্বাস্থ্য সমস্যার সমাধানে কাজ করার হার বেশ কম। এই চিন্তা থেকেই এক বছর ধরে বাংলাদেশে কাজ করছে ওয়াক টু সেরিনিটি।

তিন পর্বের এই আয়োজনে ছিল গান, প্যানেল ও মুক্ত আলোচনা। প্যানেল আলোচনায় উঠে আসে শিশু–কিশোরদের মন ও মননের যত্ন, আত্মহত্যার প্রবণতা, মানসিক স্বাস্থ্য নিয়ে সমাজে থাকা বিভিন্ন রকম ট্যাবু, সামাজিক যোগাযোগমাধ্যমের সঙ্গে এর সম্পর্ক ও রোগীদের তথ্যের গোপনীয়তাসহ অন্যান্য বিষয়। 

প্যানেল আলোচনার শুরুতে অংশ নেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক হেলালউদ্দিন আহমেদ। শিশুদের মনের যত্ন নিয়ে তিনি বলেন খুব বেশি না–সূচক কথা শিশু–কিশোরদের বলা ঠিক নয়। এ ধরনের শব্দ তাদের ভালো কিছু ভাবতে শেখায় না। ফলে একধরনের অশ্রদ্ধা ও শূন্যতা নিয়েই তারা বেড়ে ওঠে।

 মানসিক অসুস্থতাকে মেনে নিয়ে এর জন্য সাহায্য চাওয়াকেই শক্তি মনে করেন মানসিক রোগ বিশেষজ্ঞ মেখলা সরকার। তিনি বলেন, ‘আমাদের দেশে ১৬ শতাংশ রোগীর মধ্যে ১৫ শতাংশই খুব সাধারণ সমস্যায় ভোগে, তবে একে গুরুত্ব দেওয়ার প্রবণতা অনেক কম।’ 

আলোচনা করেন আত্মহত্যা প্রতিরোধের হেল্পলাইন ‘কান পেতে রই’-এর প্রশিক্ষণ ও গবেষণা বিভাগের প্রধান রুবিনা জাহান, পারসোনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, মৌটুসী বিশ্বাস, মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও সিইও তৌহিদা শিরোপাসহ অনেকে। ‘ওপেন মাইক’ নামের এই মুক্ত আলোচনাপর্বটি সঞ্চালনা করেন অভিনেত্রী বন্যা মির্জা।