শীতে গুড়ের স্বাদে

>বাজারে এখন নতুন গুড়ের ছড়াছড়ি। পিঠা বানাতে ব্যবহার তো করা হয়ই, এর পাশাপাশি ঝাল পদেও আনতে পারেন মিষ্টি স্বাদ। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

গুড়ের স্বাদে মুরগির বল

উপকরণ: মুরগির কিমা ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, অরিগানো আধা চা-চামচ, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, ডিম পরিমাণমতো, গুড় আধা চা-চামচ, পেঁয়াজকলি কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমেই মুরগির কিমার সঙ্গে আদা, রসুন, লবণ, মরিচগুঁড়া, পাপরিকা, গোলমরিচ গুঁড়া, অরিগানো, ময়দা, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিম, চিনি, সয়া সস দিয়ে মেখে রেখে দিন। মাখানো হয়ে গেলে তেলে ভেজে তুলে রাখুন। এবার অন্য একটি কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজকলি কুচি দিয়ে নেড়ে চিলি সস, টমেটো সস ও গুড় দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার ভাজা মুরগির বলগুলো দিয়ে একটু নেড়ে নামিয়ে সাজিয়ে সসসহ পরিবেশন করুন।

ক্ষীর পুরি পিঠা

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, তেল পরিমাণমতো। 

পুর: দুধ ১ লিটার, গুড় পরিমাণমতো, চালের গুঁড়া ২ টেবিল চামচ, মাওয়া ১ টেবিল চামচ, ক্রিম ২ টেবিল চামচ, নারকেল কোরানো ২ টেবিল চামচ।

প্রণালি: একটি ছড়ানো কড়াই বা প্যানে চালের গুঁড়া ঢেলে নিন। লবণ দিয়ে ভাজবেন। চালের গুঁড়ার রং পরিবর্তন হওয়ার আগে নামিয়ে রাখুন। দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে গুড় ও চালের গুঁড়া, নারকেল কোরা, মাওয়া দিয়ে নেড়ে ঘন করে নামিয়ে নিন। এটাই পুর। ৪ কাপ গরম পানিতে চালের গুঁড়া ও লবণ দিয়ে কাঠের চামচ দিয়ে নাড়ুন। এবার এটা ভালো করে মথে ডো তৈরি করুন। হাতে একটু তেল দিয়ে মথবেন। এই ডো ১৫-১৬টি ভাগ করুন। একেকটি ভাগ হাতের তালুতে দিয়ে গোল করে পিঠা তৈরি করুন। ভেতরে ক্ষীরের পুর ভরুন। গরম ডুবো তেলে ভেজে নিন। 

টক মিষ্টি মুরগি

উপকরণ: হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, ভিনেগার ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, গরম মসলাগুঁড়া আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ চা-চামচ, লাল রং ১ চিমটি, পাপরিকা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

উপকরণ: টক দই আধা কাপ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া ১ চিমটি, ধনেগুঁড়া আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো, শর্ষে পরিমাণমতো, শুকনা মরিচ পরিমাণমতো, কাঁচা মরিচ কয়েকটা, ধনেপাতা পরিমাণমতো, চিলি সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, তিল পরিমাণমতো, গুড় ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমেই সব উপকরণ দিয়ে মুরগির মাংস মেখে নিন। মসলা মাখানো মাংসগুলো গরম তেলে ভেজে আলাদা একটা পাত্রে তুলে রাখুন। এবার দইয়ের মিশ্রণের জন্য সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। গরম তেলে শর্ষে, শুকনা মরিচ, কাঁচা মরিচ ফোড়ন দিয়ে তাতে ধনেপাতা, চিলি সস ও দইয়ের মিশ্রণ দিন। কষিয়ে ভাজা মুরগি দিয়ে নেড়ে নিন। নামানোর আগে তিল, লেবুর রস ও গুড় দিয়ে একটু নেড়ে উঠিয়ে পরিবেশন করুন মজাদার টক মিষ্টি মুরগি।

হাবসি হালুয়া

উপকরণ: দুধ ১ লিটার, লেবুর রস সিকি চা-চামচ, পানি ২ চা-চামচ, সাদা ভিনেগার ১ টেবিল চামচ, ময়দা ৩ টেবিল চামচ, ঘি ৪ টেবিল চামচ, গুড় আধা কাপ, এলাচগুঁড়া আধা চা-চামচ, জাফরান আধা চা-চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, কাঠবাদাম আধা কাপ।

প্রণালি: দুধে বলক এলে চুলার জ্বাল বন্ধ করে লেবুর রস পানিতে মিশিয়ে ৫ মিনিটের জন্য দুধ ঢেকে দিন। দুধ ছানা ছানা হয়ে এলে আবার চুলায় মাঝারি আঁচে ৩০-৪০ মিনিট জ্বাল দিন। ছানা থেকে পানি না শুকানো পর্যন্ত জ্বাল দিতে হবে। এরপর এতে চিনি, সাদা ভিনেগার দিয়ে ৮-১০ মিনিট নাড়তে হবে। কোকো পাউডার, ময়দা ও ঘি দিয়ে ক্রমাগত নাড়তে হবে তারপর। প্যানের গা থেকে হালুয়া ছেড়ে এলে ও চকচকে দেখালে, এলাচগুঁড়া ও জাফরান দিয়ে নেড়ে কাঠবাদাম ছড়িয়ে দিন। নামিয়ে একটা ঘি লাগানো পাত্রে সমানভাবে বিছিয়ে দিন। একটু ঠান্ডা হলে পছন্দমতো কেটে পরিবেশন করুন।

মিষ্টি দই

উপকরণ: টক দই ৮০০ মিলি লিটার, গুড় এক কাপের তিন ভাগের ২ ভাগ অংশ, এলাচগুঁড়া সিকি চা-চামচ, গুড়কুচি অল্প পরিমাণে।

প্রণালি: টক দই পাতলা কাপড়ে বেঁধে পানি ঝরিয়ে নিতে হবে। এবার এই পানি ঝরানো টক দইয়ের সঙ্গে গুড় মেশাতে হবে। গুড় ভালোভাবে মিশে গেলে এলাচগুঁড়া মিশিয়ে নিন। এরপর পরিবেশনের সময় মাটির পাত্রে ঢেলে ফয়েল পেপার দিয়ে ঢেকে ফ্রিজে জমতে দিন। জমে গেলে পরিবেশন করুন।