আপনার রাশি

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।
কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
বিশ্বের শ্রেষ্ঠ চলচ্চিত্র বিশেষজ্ঞরা যে তিনজন অভিনেতাকে সর্বকালের সেরা হিসেবে এক সারিতে রেখেছেন, তাঁরা হলেন মার্লোন ব্র্যান্ডো, জেমস ডিন এবং মন্টগোমারি ক্লিফট। চলচ্চিত্রে এঁরা এক নতুন ধারার জন্ম দিয়েছিলেন—সেই ১৯৫০-এর দশকে। এই ধারা আজও অনুসৃত হয়। এরপর যাঁদের নাম করা যায়, তাঁরা হলেন পিটার ও’টুল, ইউল ব্রাইনার এবং গ্রেগরি পেক। পরে তো এলেন রবার্ট ডি নিরো, রবার্ট দুভাল, জ্যাক নিকলসন প্রমুখ। অভিনেত্রীদের মধ্যে ইনগ্রিড বার্গম্যান, জেনেট লি, অড্রে হেপবার্ন। শুধু হলিউডেই শ তিনেক অভিনেতা–অভিনেত্রী ও পরিচালকের নাম আগে আমার মুখস্থ ছিল। সবার কাজ অবশ্য দেখা হয়নি। প্রিয় মেষ, আপনি যদি সিনেমা ভালোবাসেন, তবে ক্ল্যাসিক সিনেমাগুলোই দেখবেন। এর আনন্দ তুলনাহীন।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

একেবারে সেই ছোটবেলায় প্রথম যে গানগুলো আমার মনকে স্পর্শ করেছিল, সেগুলো শুনতাম গ্রামোফোন রেকর্ড ও রেডিওতে। তখন আমার বয়স বোধ হয় দশ। গানগুলো হচ্ছে: ‘চিঠি’ (জগন্ময়), ‘মেঘ কালো’ (হেমন্ত), ‘যমুনা কিনারে শাজাহানের স্বপ্ন শতদল’ (মৃণাল), ‘তোমার ভুবনে’ (অখিলবন্ধু), ‘সোনার হাতে সোনার কাঁকন’ (সতীনাথ), ‘উজ্জ্বল একঝাঁক পায়রা’ (সন্ধ্যা) ইত্যাদি। গান গাওয়া কিংবা শোনার একটা রুচি গড়ে ওঠা জরুরি। প্রিয় বৃষ, বিশেষ করে পুরোনো গানগুলো শুনুন।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

স্কুলজীবনে স্কুলের মধ্যে মারামারি একবারই করেছিলাম। হেডমাস্টার গফুর আলী স্যার ক্লাসে ক্লাসে গিয়ে সবাইকে বুঝিয়েছিলেন টিফিনের সময় ফ্যান বন্ধ রাখতে, কেননা বিদ্যুতের অপচয় হয়। সেদিনই আমার প্রিয় বন্ধু মণিপুরি নীলরতন সিং একটা লম্বা বেঞ্চে শুয়ে অনাবশ্যক ক্লাসের সব কটি ফ্যান ছেড়ে রেখেছিল। আমি প্রতিবাদ করি। মারামারি শুরু হয়। মারামারিটা বারান্দা পর্যন্ত গড়ায়। আমি ওকে এক ঘুষিতে ছিটকে ঘাসের ওপর ফেলে দিই। ও নালিশ জানাতে পারেনি, কেননা অন্যায় করেছিল। প্রিয় মিথুন, অন্যায়ের প্রতিবাদ করুন। তবে আমার মতো করে নয়।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

কেউ যখন বলে: কারও প্রতি আমার কোনো নালিশ নেই, তখন বুঝতে হবে নালিশ আছে এবং সেটা খুব গুরুতর নালিশ। প্রিয় কর্কট, মনে চাপা অভিমান নিয়ে থাকবেন না।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

আমার ছেলেটা যখন খুব ছোট্ট ছিল, তখন ঘুম ভাঙানোর দরকার হলে আমার দুই চোখে চুমু দিয়ে ঘুম ভাঙাত। আশ্চর্য, কেউ তো ওকে ওটা শিখিয়ে দেয়নি। আসলেও ঘুমের মানুষকে আচমকা জাগানো খুব বিপজ্জনক। প্রিয় সিংহ, এসব ব্যাপারে সংবেদনশীল হোন।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

কন্যা নারী-পুরুষের সৃজনশীলতা এখন তুঙ্গে। তাঁরা শিল্পচর্চা করুন আর যে কাজই করুন, সোনা ফলবে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

চলতি সপ্তাহে আপনার রাগটাকে সংযত রাখুন। অবশ্য আমরা জানি, একান্ত ন্যায়সংগত কারণ ছাড়া আপনি রাগ করেন না।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

বৃশ্চিক নারী-পুরুষের এখন একটা সৌভাগ্যের কাল। এইটুকু জেনে নিয়ে সপ্তাহ শুরু করুন। শুভ হোক!

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া একটি গান শুনে নিন: ‘সবাই চলে গেছে/ একটি মাধবী তুমি এখনো তো ঠিকই চেয়ে আছ/ কেন, কত আর চেয়ে চেয়ে দেখে যাবে আমার চোখের জলের একাকার...।’

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

অনেক সময় মানুষ জেগে থেকেও শুয়ে থাকে, ঘুমিয়ে থাকে। প্রিয় মকর, এখন আপনার জাগরণের সময়। উঠুন, সামনে অনেক কাজ। অনেক সাফল্য ও আনন্দ।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

কারও সঙ্গে ভুল–বোঝাবুঝি থাকলে তা মিটিয়ে ফেলুন।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

গালে হাত দিয়ে এত কী ভাবছেন? বর্তমানের অন্ধকারটাই তো শেষ কথা নয়। সূর্যটাকে উঠতেই তো হবে। প্রতীক্ষায় থাকুন।