বানিয়ে নিন ঘরেই

>প্রতিদিনের খাবারে দরকারি উপাদান এগুলো। শিশু কি বড়, অনেকের পাতেই মাখন, জেলি, ঘি থাকে। এগুলোতে থাকে পুষ্টি। চাইলে এসব ঘরেও বানানো যায়। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম
বাদামের মাখন
বাদামের মাখন

বাদামের মাখন

উপকরণ: চিনাবাদাম ২৫০ গ্রাম, পিংক সল্ট আধা চা-চামচ, আইসিং সুগার ১ চা-চামচ।

প্রণালি: চিনাবাদাম অল্প আঁচে টেলে ওপরের লালচে আবরণ পরিষ্কার করে নিন। এবার গ্রাইন্ডারে বাদাম, পিংক সল্ট ও আইসিং সুগার ভালোভাবে পেস্ট করে নিলেই বাদামের মাখন তৈরি হয়ে যাবে।

পনির
পনির

পনির

উপকরণ: তরল দুধ ১ লিটার, সিরকা বা ভিনেগার ২ টেবিল চামচ।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে দুধে বলক ওঠার পর চুলা বন্ধ করে দিন। ২ টেবিল চামচ ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে দিয়ে নাড়তে থাকুন। ছানা জমে পানি আলাদা হয়ে যাবে। ছানা ধুয়ে একটা সাদা পাতলা সুতি কাপড়ে ছানা টাঙিয়ে রেখে ভালোভাবে পানি ঝরিয়ে নিন। হাত দিয়ে চেপে পানি ফেলে দেবেন, যাতে কোনো পানি না থাকে। ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এবার গ্রাইন্ডারে দুধের ছানা গ্রাইন্ড করে নিন। গোল গোল করে নরমাল ফ্রিজে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন। জমে গেলেই ছানা তৈরি হয়ে যাবে।

ঘি
ঘি

ঘি

উপকরণ: তরল দুধ ৩ লিটার।

প্রণালি: দুধ জ্বাল দিন অল্প আঁচে। দুধের সর জমতে থাকলে সর তুলে নিন। প্রতিবার সর তুলে নেওয়ার পর আবার সর পড়বে। এভাবে সম্পূর্ণ দুধ থেকে সর একটি বাটিতে তুলে রাখুন। আধা কাপের মতো। শেষ দুধটুকু আর লাগবে না। এবার একটি পাত্রে দুধের সর নাড়তে নাড়তে একটা সময় এর থেকে সম্পূর্ণ ঘি বের হয়ে আসবে। ছেঁকে ঠান্ডা করে ঘি তৈরি করে নিন।

কমলার জেলি
কমলার জেলি

কমলার জেলি

উপকরণ: কমলার রস ১ কাপ, চিনি ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, আগার অথবা চীনা ঘাস ২ টেবিল চামচ।

প্রণালি: চীনা ঘাস কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পাত্রে চীনা ঘাস আধা কাপ পানি দিয়ে জ্বাল দিন। গলে গেলে এতে কমলার রস ও চিনি দিয়ে নাড়তে নাড়তে কিছুটা ঘন হয়ে এলে লেবুর রস মেশান। এবার চুলা বন্ধ করে কিছুটা ঠান্ডা করে নিন। এবার যে বয়ামে রাখবেন, সে বয়ামে ঢেলে দিন। কয়েক ঘণ্টার মধ্যেই জেলি জমে যাবে। বয়ামের ঢাকনা বন্ধ করে সংরক্ষণ করে রাখুন।

মাখন
মাখন

মাখন

উপকরণ: দুধের সর ১ কাপ অথবা ঘি ১ কাপ, লবণ কোয়ার্টার চা-চামচ, ঠান্ডা পানি অথবা বরফ ১ কাপ।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে ওপর থেকে দুধের সর তুলে একটা বক্সে নিন। ডিপ ফ্রিজে রাখুন। এভাবে প্রতিদিনের জ্বাল দেওয়া দুধের সর জমিয়ে রাখুন। ডিপ ফ্রিজ থেকে বের করে সর ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। নরম ক্রিমের মতো হয়ে এলে সামান্য লবণ দিন, ফ্রিজের ঠান্ডা পানি আধা কাপ দিয়ে আবার ব্লেন্ড করুন। পানি থেকে দুধের সরের ক্রিম আলাদা হতে থাকবে। আরও আধা কাপ ঠান্ডা পানি দিয়ে ব্লেন্ড করুন ১ মিনিট। এবার পানি হাত দিয়ে চেপে ফেলে দিয়ে ফয়েল পেপারের ওপর মাখনের আকারে রাখুন। ফ্রিজে রেখে মাখন জমিয়ে নিন। এ ছাড়া শুধু ঘিতে ৭-৮ টুকরা বরফ দিয়ে ঘন ঘন হাত দিয়ে নাড়তে থাকুন। ঘি বরফের সঙ্গে মিশে সাদা হয়ে জমে যাবে। জমে যাওয়া ঘি পানি থেকে তুলে একইভাবে ফয়েল পেপারে মাখনের আকারে ফ্রিজে রেখে জমিয়ে নিলেই মাখন তৈরি হয়ে যাবে।