করোনাযুদ্ধে সম্প্রীতির ফুল মুগে

ফুলের নাম মুগে। ফুলচাষিরা এবার এ ফুল উপহার দিচ্ছেন করোনাযুদ্ধে সম্মুখ সারির সৈনিক, চিকিৎসকসহ সব স্বাস্থ্যকর্মীকে। ছবি: লেখক
ফুলের নাম মুগে। ফুলচাষিরা এবার এ ফুল উপহার দিচ্ছেন করোনাযুদ্ধে সম্মুখ সারির সৈনিক, চিকিৎসকসহ সব স্বাস্থ্যকর্মীকে। ছবি: লেখক

বিশ্বের অন্যান্য দেশের মতোই প্রতিবছর ফ্রান্সে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে বেশ ঘটা করে পালন করা হয়। তবে এ দেশে এই দিনের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে প্রিয়জনকে একটি বিশেষ ফুল উপহার দেওয়া। ফুলটির নাম ফরাসিতে ‘মুগে’ (Muguet) আর ইংরেজিতে লিলি অব দ্য ভ্যালি বা উপত্যকার লিলি। বাংলা কোনো নাম আছে কি না, আমার জানা নেই। উজ্জ্বল শ্বেতশুভ্র অনেকটা কানের দুলের আকৃতির ফুল মুগে। বাংলা কোনো নাম না থাকলে আমি বলব ‘দুল ফুল’। তবে সারা বিশ্বের উদ্ভিদবিজ্ঞানীরা যে নামে ডাকেন, তা হলো ‘Convallaria majalis’।

প্রিয়জনদের মধ্যে এমন দৃষ্টিনন্দন চমৎকার ফুলটি উপহার দিয়ে তাদের সুখ–সমৃদ্ধি কামনা করার সামাজিক রীতি ফ্রান্সে চালু হয়েছিল আজ থেকে প্রায় ৫০০ বছর আগে, ফ্রান্সের রাজা নবম চার্লসের সময় থেকে। ১৫৬০ সালের ১ মে রাজাকে তাঁর এক ভক্ত একগুচ্ছ ‘দুল ফুল’ উপহার দিলে তিনি এতটাই মুগ্ধ হয়েছিলেন যে প্রতিবছর মে মাসের প্রথম দিনটিতে তিনি তাঁর রাজসভার নারী সদস্যদের এ ফুল উপহার দিয়ে তাঁদের সুখ–সমৃদ্ধি কামনা করতেন। অন্তত বিজ্ঞ ঐতিহাসিকেরা মনে করেন, সেই থেকে ফরাসি সমাজজীবনে আরেকটি ভীষণ সুন্দর সুবাসিত একটি ফুল স্থান করে নিয়েছে। এ প্রথা বা রীতির সঙ্গে আন্তর্জাতিক শ্রমিক দিবসের কোনো সম্পর্ক নেই। একদম কাকতালীয়ভাবে মিলে গেছে এই ফুলেল দিনটি।

৬ কোটি ৭০ লাখ জনসংখ্যার এই দেশে এদিন এই ফুলের ছয় কোটি শাখা বিনিময় করে একে অন্যের প্রতি সৌহার্দ্য প্রকাশ করে থাকে। দিনটিতে শখের ফুল বিক্রেতারা বাজারে, রাস্তার আশপাশে, দোকানের সামনে ফুলের ডালা নিয়ে বসেন। এ জন্য আগে থেকে কোনো অনুমতি নিতে হয় না। বেশ কয়েকটি ফুলসহ একটি শাখার মূল্য গড়ে ১ দশমিক ৫ ইউরো হয়ে থাকে।

ফ্রান্সে প্রতিবছর ১ মে দিনটি ‘আন্তর্জাতিক শ্রমিক এবং সামাজিক সম্প্রীতি’ দিবস হিসেবে উদ্‌যাপন করা হয়।

বহু বছর ধরে চলে আসা এই সামাজিক প্রথা বা রীতির ব্যতিক্রম ঘটেনি কখনো, এমনকি দ্বিতীয় মহাযুদ্ধের সেই চরম ধ্বংসযজ্ঞের মধ্যেও নয়। আজ এই করোনা সংক্রমের এমন বিষণ্ন সময়েও এই বিস্ময়কর ফুলটি বাগান আলো করে আরও উজ্জ্বল হয়ে আছে। কিন্তু ঘরে ঘরে থাকা লোকজন এমন সুন্দর ফুলটি দূরে দূরে থাকা কাছের মানুষকে উপহার দিয়ে তাদের সুখ–সমৃদ্ধি কামনা করতে পারবে না। আর তাই কিছু কিছু মুগে ফুলচাষি সিদ্ধান্ত নিয়েছেন যে এবার এই দিনটিতে করোনাযুদ্ধে লিপ্ত স্বাস্থ্যকর্মীদের মুগে ফুল উপহার দেবেন।

অন্ধকারের কালো ছায়া দূর করে যাঁরা দিনরাত চেষ্টা করছেন পৃথিবীর বুকে আশার আলো ফিরিয়ে আনতে, এবার সেই সাদা পোশাক পরিহিত ব্যক্তিদের হাতে শোভা পাবে অমরাবতীর জগৎ থেকে আসা এমন শ্বেতশুভ্র পবিত্র একটি ফুল। করোনার বিরুদ্ধে, শান্তি আর মানবতার প্রতীক হয়ে অংশ নিচ্ছে একটি সুন্দর ফুল, যে ফুলের নাম মুগে।

লেখক: অণুজীববিজ্ঞানী এবং ফরাসি বিচার বিভাগে বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।