করোনাকালে সুস্থ থাকুক 'জুনিয়র'

করোনাভাইরাস প্রতিরোধে চিকিৎসক ও বিশেষজ্ঞরা প্রতিনিয়ত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে বলছেন। এ ছাড়া শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার, যেগুলোতে পর্যাপ্ত পরিমাণে জিংক, ভিটামিন ডি, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম ইত্যাদি রয়েছে, সেগুলো খেতে পরামর্শ দিচ্ছেন।

প্রাপ্তবয়স্ক মানুষের পাশাপাশি এই করোনাকালে বিশেষ গুরুত্ব দিতে হবে ছোট শিশুদের দিকে। এই সময়ে শিশু-সন্তানের ইমিউনিটি বা রোগ প্রতিরোধক্ষমতা নিয়ে মায়েদের চিন্তিত হওয়াটা স্বাভাবিক। করোনাকালে শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যসুরক্ষায় চিকিৎসক-বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে জুনিয়র হরলিক্স ও প্রথম আলোর বিশেষ অনুষ্ঠান ‘সুস্থ থাকুক জুনিয়র’।

‘সুস্থ থাকুক জুনিয়র’-এর এই পর্বে আমরা কথা বলেছিলাম সৈয়দা ফারজানা জামানের সঙ্গে। ফারজানা একজন সাংবাদিক ও কর্মজীবী মা। তিনি পড়াশোনা করেছেন পুষ্টিবিজ্ঞান নিয়ে। সন্তানের রোগ প্রতিরোধক্ষমতার বিষয়টি তাঁর কাছে সব সময় গুরুত্বপূর্ণ।

ফারজানা তাঁর সন্তানের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে কী কী করছেন, সেই অভিজ্ঞতা জানিয়েছেন। তিনি সব সময় তাঁর সন্তানের খাবারের তালিকায় রাখছেন ডিম, দুধ ও কলা। তাঁর মতে, বিশেষ করে রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে কার্যকরী ভিটামিন সি–সমৃদ্ধ খাবার ও ফল শিশুকে খাওয়ানো জরুরি। তাই নিয়মিত লেবুর শরবত ও দেশীয় ফল তিনি শিশুকে খাওয়াতে পরামর্শ দিয়েছেন। এ ছাড়া এখন শিশুদের সঙ্গে সময় কাটানো, খেলাধুলার মাধ্যমে শিশুদের কর্মক্ষম রাখার কথা বলেছেন তিনি।

ফারজানা বলেন, যেহেতু এখন আমরা সবাই ঘরে বসে সময় কাটাচ্ছি, বাচ্চারাও বাইরে যেতে পারছে না, তাই তাদের মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ার ভয় থাকে। শিশুর মানসিক স্বাস্থ্যের জন্য তাকে খেলাধুলা করাতে হবে। এ জন্য তিনি বাড়ির ছাদে কিছুক্ষণ সময় তাঁর সন্তানের সঙ্গে খেলা করেন। তিনি বলেন, বাচ্চাদের বেশি করে সময় দিতে হবে। তাদের আনন্দে রাখতে হবে এবং শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার নিশ্চিত করতে হবে। করোনাভাইরাস নিয়ে সচেতন হোন, রোগ প্রতিরোধক্ষমতা বাড়ান, সুস্থ থাকুন। শিশুর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিন।