অনলাইনে কোরবানির পশু কেনার আগে

কোরবানির পশু কিনে ঘরে বসে মাংস পাওয়ার সেবা পাওয়া যাচ্ছে অনলাইনে
কোরবানির পশু কিনে ঘরে বসে মাংস পাওয়ার সেবা পাওয়া যাচ্ছে অনলাইনে

ঈদুল আজহায় পশু কোরবানির বিষয় থাকে। এবারে প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। করোনাভাইরাস মহামারির এই সময়ে কোরবানির হাটে পশু কিনতে যাওয়া মানে ঝুঁকিতে পড়ার আশঙ্কা। এ কারণে এবার অনলাইনে পশুর হাট জমে উঠেছে। ইন্টারনেটে ই–কমার্সের মাধ্যমে শুধু যে গরু বা ছাগল বিক্রি হচ্ছে তা নয়, অনেক প্রতিষ্ঠান পশু কোরবানি করে মাংস বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থাও করছে।

দেশে অনলাইনে পশুর হাটের যাত্রা শুরুর প্রায় এক দশক হলো। এর মধ্যে গত কয়েক বছরে অনলাইনে পশুর হাটের জনপ্রিয়তার লেখচিত্র বেশ ঊর্ধ্বমুখী। করোনা পরিস্থিতির কারণেই এ বছর সরকারি-বেসরকারিভাবে ভার্চ্যুয়াল পশুর হাটের ব্যবস্থা করা হয়েছে। এগুলোতে বিক্রি হচ্ছে গরু, ছাগল, উট ইত্যাদি। তেমন কিছু প্রতিষ্ঠানের খোঁজ থাকছে এখানে।

ডিজিটাল হাট
ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে কোরবানির পশু বিক্রির অনলাইন মাধ্যম ‘ডিজিটাল হাট’ (www.digitalhaat.net)। ঢাকা উত্তর সিটি করপোরেশন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ ডেইরি ফার্মস অ্যাসোসিয়েশন যৌথভাবে এই ডিজিটাল হাট বাস্তবায়ন করছে।

বেঙ্গল মিট
টানা ষষ্ঠবারের মতো অনলাইন কোরবানির হাটের আয়োজন করেছে বেঙ্গল মিট। অনলাইন হাট থেকে ক্রেতারা সহজেই সম্পূর্ণ নিরাপদ ও সুস্থ কোরবানির গরু কিনতে পারবেন। এ ছাড়া বেঙ্গল মিট থেকে পশু কেনার পর সেটা জবাই থেকে কাটাকুটিসহ সব ধরনের সেবা দেবে। ওয়েব ঠিকানা: (https://qurbani.bengalmeat.com/) ।

বিক্রয় ডটকম
বিক্রয় ডটকম (www.bikroy.com) এবার ষষ্ঠবারের মতো কোরবানির পশু নিয়ে ‘বিরাট হাট’ নামে পশু বিক্রির ব্যবস্থা করেছে। বিক্রয়ে দেশের যেকোনো অঞ্চল থেকে যে কেউ গরু কেনাবেচা করতে পারবেন। বিক্রয় ডটকমের সহ–ব্যবস্থাপনা পরিচালক ঈশিতা শারমিন বলেন, ‘বিক্রয় ডটকম আক্ষরিক অর্থে অনলাইন পশুর হাটকে দেশজুড়ে ছড়িয়ে দিয়েছে। ২০১৭ সালের তুলনায় ২০১৮ ও ২০১৯ সালে আমরা প্রায় দ্বিগুণ সাড়া পেয়েছি। এবারও এর ব্যতিক্রম হবে না বলে মনে করছি।’

দারাজ
ঘরে বসে কোরবানির পশু কেনাকাটার সুযোগ রয়েছে দারাজ বাংলাদেশে (https://www.daraz.com.bd/)। প্রতিষ্ঠানটি তৃতীয়বারের মতো আয়োজন করেছে বড় পরিসরে অনলাইন গরুর হাট। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, দারাজের গরুগুলো লালন-পালন করেছেন দেশের বিভিন্ন অঞ্চলের খামারি উদ্যোক্তারা। ক্রেতারা পশুর সব তথ্য ও ভিডিও দেখে পশুর চাহিদা জানাতে পারবেন।

প্রিয়শপ ডটকম
প্রিয়শপ ডটকম (priyoshop.com) আয়োজন করেছে ‘অনলাইন কোরবানি হাট’। পরিবারের সব সদস্যকে দেখিয়েই কিনতে পারবেন পশুটি। সাইটে পশুর ছবিসহ দাম, উচ্চতা ও ওজন দেওয়া আছে।

আজকের ডিল
দেশের বিভিন্ন অঞ্চলের বিক্রেতারা তাঁদের পশুর ছবি আজকের ডিল ডটকমে (https://classified.ajkerdeal.com/) দিচ্ছেন। ক্রেতারা পছন্দমতো পশু কেনার জন্য সেটির মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

দেশি গরু বিডি ডটকম
দেশি গরু বিডি ডটকম (www.deshigoru.com) অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিটো রহমান বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে গরু সংগ্রহ করা হয়েছে। যাঁরা বুকিং দিচ্ছেন, ঈদের দুই দিন আগে তাঁদের বাসায় গরু পৌঁছে দেওয়া হবে।

হেক্সা ট্রেডিং
কোরবানির হাটের কোনো ঝামেলা না নিয়েই পশু পাবেন ন্যায্যমূল্যে। আর তা দিচ্ছে হেক্সা ট্রেডিং। প্রতিষ্ঠানটির অংশীদার জাহিদ মারুফ বলেন, ‘কোরবানি আর মাংস প্রস্তুতের পুরো দায়িত্ব নিচ্ছি আমরা। উন্নত মানের খাসি বিক্রি করছি আমরা।’ তাদের রয়েছে নিজস্ব পশু জবাইকেন্দ্র। কোরবানির জন্য তারা এনেছে ব্ল্যাক বেঙ্গল খাসি। এ সেবাটি ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জের জন্য প্রযোজ্য। ফোন: ০১৭৩০০৭৯২৯৬। ফেসবুক পেজ: fb.com/hexatrading

মাদল
করোনাকালে স্বাস্থ্যসম্মত উপায়ে কোরবানির ব্যবস্থা করছে মাদল। মাদলের উদ্যোক্তা মাসুমা খাতুন বলেন, এবার যে কেউ কোরবানি–সংক্রান্ত সব দায়িত্ব মাদলকে দিতে পারেন। পশু কেনা থেকে শুরু করে মাংস কাটা এবং তা বাসায় পৌঁছে দেওয়া পর্যন্ত আপনাকে সব ধরনের সহযোগিতা করবে প্রতিষ্ঠানটি। মাদল কোরবানির জন্য পাবনা ও সিরাজগঞ্জের বিভিন্ন বাড়ি থেকে গরু ও খাসি সংগ্রহ করছে। ঈদের দিন অথবা পরবর্তী দুই দিনের যেকোনো সময় ঢাকায় মাদলের নির্ধারিত স্থানে কোরবানি সম্পন্ন করা হবে। এ কাজের জন্য কসাইয়ের পারিশ্রমিক এবং ১০ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। ফোন: ০১৭১১৮১৭৬৯১। ফেসবুক পেজ: fb/madolzonebd

মূল্য পরিশোধ যেভাবে
কোরবানির গরু বাছাই থেকে শুরু করে অনলাইনে দাম পরিশোধ বা পেমেন্টের সুবিধা পাওয়া যাবে এসব প্রতিষ্ঠান থেকে। ফলে দেশের বাইরে থাকা প্রবাসীরাও অনলাইনে কোরবানির পশু কেনার সুযোগ পাচ্ছেন। বিকাশ, নগদ, রকেটসহ মোবাইল ফোনভিত্তিক বিভিন্ন লেনদেন সেবা এবং বিভিন্ন ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ই–কমার্স সাইটগুলোতে পশুর দাম পরিশোধের ব্যবস্থা রয়েছে।

বাড়ি পৌঁছে দেওয়া হবে মাংস
অনলাইনে শুধু পশু কেনা না, কোরবানি করা বা মাংস প্রক্রিয়াকরণ—সব ধরনের সেবা মিলবে। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ বলেন, অনলাইনে কোরবানির গরু কেনাকাটা করে কেউ যেন প্রতারিত না হয় এবং করোনা পরিস্থিতি মোকাবিলায় ঘরে বসে কোরবানির ব্যবস্থাপনা সেবা সহজ করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বিভিন্ন অনলাইন প্রতিষ্ঠান। ডিজিটাল হাটের মাধ্যমে পশু কেনাকাটা, পশু কোরবানির ব্যবস্থা করে মাংস পৌঁছে দেওয়াসহ বিভিন্ন সেবা দেবে ই–কমার্স প্রতিষ্ঠানগুলো।

অনলাইনে পাওয়া যাবে কসাই
ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর মাংস প্রক্রিয়াকরণে অনলাইনেই পেশাজীবী কসাই খুঁজে পাওয়া যাবে। এ সুযোগ এনে দিয়েছে সেবা ডট এক্সওয়াইজেড (www.sheba.xyz) ।

কোরবানি লাইভে দেখার ব্যবস্থা
অনলাইনে কেনা গরু–ছাগলের পরিচর্যা এবং কোরবানির ব্যবস্থার পাশাপাশি ঘরে বসে অনলাইনে নিজের পশু কোরবানি দেখার জন্য লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করেছে ‘ডিজিটাল হাট’।