কিশোরীর রঙিন ঈদ

নিজেরা মিলে সেজে এভাবেই বাড়িতে চলতে পারে ঈদের উদ্‌যাপন। মডেল: সুদিপ্তা, পূর্ণা, ছবি: সুমন ইউসুফ
নিজেরা মিলে সেজে এভাবেই বাড়িতে চলতে পারে ঈদের উদ্‌যাপন। মডেল: সুদিপ্তা, পূর্ণা, ছবি: সুমন ইউসুফ

আসছে ঈদুল আজহা। করোনাকালও চলছে। প্রয়োজন ছাড়া বাইরে তেমন বের হওয়া হচ্ছে না। এই ঈদে পশু কোরবানির বিষয় রয়েছে। কোরবানি নিয়ে হয়তো কেটে যাবে বড়দের সময়, তবে বাড়ির কিশোরীদের একটু মন খারাপ থাকবেই বৈকি। সাজগোজ করে বাইরে ঘোরাফেরা হবে না এবারও। তাই বলে ঈদের দিন কি মন খারাপ করে থাকলে চলে? ঘরে থেকেও কিন্তু মেতে ওঠা যায় আনন্দে। পরিস্থিতি যেমনই থাকুক, বাড়ির ছোটরা যেন আনন্দে থাকে, সেটা তো পরিবারের অন্য সদস্যরাও চান।

বাড়ির কিশোরীরা ঈদের দিন অনায়াসেই পরতে পারে নতুন পোশাক, সাজগোজও করতে পারে। ঈদের আগে হাতে লাগাতে পারে মেহেদিও। সৌন্দর্যচর্চা কেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান বললেন, হালকা সাজেই দারুণ মানায় কিশোরীদের। কয়েক বছর ধরেই হালকা মেকআপের চল। সজীব থাকাটাই সৌন্দর্য। হালকা সাজে ‘ফ্রেশ লুক’ বা সতেজ দেখানোর চলটা ছোট-বড় সবার জন্যই প্রযোজ্য এখন। এবারের এই ধারাটা কিশোরীদের জন্য বেশ চলবে। চাইলে সামান্য ফেস পাউডার দিতে পারে ওরা। অথবা বিবি ক্রিম, সিসি ক্রিম বা টিন্টেড ময়েশ্চারাইজারের থেকে বেছে নিতে পারে যেকোনোটি। আর নিজেদের সৃষ্টিশীলতা দিয়ে দারুণভাবেই মজার কিছু করতে পারে ওরা।

চোখের সাজে বৈচিত্র্য

চোখ দুটিই হতে পারে সাজের প্রধান অংশ। চলতি ধারায় রঙিন আইলাইনারের প্রাধান্য রয়েছে বলে জানালেন নুজহাত খান। পোশাকের সঙ্গে মিলিয়ে বেছে নেওয়া যায় আইলাইনারের রং। আইলাইনার দেওয়ার সময় ভিন্ন ধাঁচের কিছু করা যায়। নানান আকৃতির টানে (গ্রাফিক আইলাইনার) চোখের সাজে আসবে বৈচিত্র্য। চোখের ওপরের দিকে আইলাইনার দেওয়ার সময় চোখের পাতার ভাঁজ বরাবর না দিয়ে বরং এর খানিকটা ওপর দিয়ে টান দেওয়া যায় (ফ্লোটিং আইলাইনার)। এ ছাড়া চোখের নিচের দিকেও রঙিন লাইনার ব্যবহার করা যেতে পারে। চাইলে এমবেলিশমেন্ট কাজে লাগানো যায়। অথবা বেছে নেওয়া যায় উজ্জ্বল মাসকারা।

হালকা রঙেই উজ্জ্বল কৈশোর

খুব গাঢ় লিপস্টিক বা জমকালো সাজ কৈশোরের জন্য খুব একটা উপযোগী নয়। বরং অম্ব্রে লিপ, লিপ স্টেইন বা লিপ টিন্ট বেছে নিতে পারে কিশোরীরা। হালকা গোলাপি বা হালকা পিচ রঙা লিপস্টিক দেওয়া যায়। ব্লাশ অন দিতে চাইলে হালকা রং-ই বেছে নেওয়া ভালো, হালকা গোলাপি বা হালকা পিচ রং হতে পারে। ওয়াটার কালার মেকআপ করা যেতে পারে।

চুলের সাজ

চুল ছোটও হতে পারে, আবার কার্টেন ব্যাংস, লম্বাটে ব্যাংসও হতে পারে। নানান ধরনের বেণি করা যেতে পারে। চুল সাজানোর জন্য হালকা অলংকরণও কৈশোরের জন্য দারুণ।

হাত দুখানি

নখে ডোরাকাটা বা চেকজাতীয় নকশা করা যেতে পারে। চেক নকশা থাকতে পারে রঙিন নখের শুধু সামনের অংশেও। ডাবল ফ্রেঞ্চ নকশাও চলছে। হলুদ রং বেশ ভিন্নতা আনবে। নিজেই মেহেদি লাগাতে চাইলে মান্দালা মোটিফ ব্যবহার করা যায়, সঙ্গে ছোট মোটিফের নকশা থাকতে পারে আঙুলের সামনের অংশে।

পোশাকে আরাম, পোশাকে সাজ

আবহাওয়ার দিকটা বিবেচনা করে সুতি পোশাক বেছে নেওয়াই ভালো। সুতি মানেই সাদামাটা—এমন ভাবনার দিন শেষ আরও আগেই। বৈচিত্র্যময় কাটের টপ ও প্যান্ট বেছে নেওয়া যেতে পারে। রঙিন গয়না চলছে এখন। মুক্তাও থাকতে পারে গয়নায়। কানে পরা যায় বড় গোলাকার রিং। বেশ বড়সড় চেইন থাকতে পারে গলায়। এ ছাড়া যে যেমন গয়নায় স্বাচ্ছন্দ্য বোধ করে, বেছে নিতে পারে তেমন গয়নাও।