বাহারি ইফতারি

দই চানা
দই চানা

দই চানা
উপকরণ: ছোলা ১ কাপ, টকদই আধা কেজি, ভুজিয়া আধা কাপ, চাট মসলা ২ চা-চামচ, শুকনা মরিচ টালাগুঁড়া ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ বা পরিমাণমতো, পুদিনাপাতা ৪ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ৪ টেবিল-চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল-চামচ, শসাকুচি পৌনে এক কাপ, টমেটোকুচি পৌনে এক কাপ।
প্রণালি: ছোলা ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে ডুবো পানিতে হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে ভেজে ছোলা দিয়ে আরও কিছুক্ষণ ভেজে ১ চা-চামচ চাট মসলা দিয়ে দিতে হবে। পরিবেশন পাত্রে এটি ঢেলে ঠান্ডা করতে হবে। দইয়ের সঙ্গে বাকি চাট মসলা, ২ টেবিল-চামচ পুদিনাপাতা, বিট লবণ, চিনি, লবণ, মরিচগুঁড়া দিয়ে ভালো করে ফেটিয়ে ছোলার ওপর ঢেলে দিতে হবে। তার ওপর শসাকুচি, টমেটোকুচি, পুদিনাপাতা, কাঁচা মরিচকুচি ও ভুজিয়া পর্যায়ক্রমে ছড়িয়ে পরিবেশন করতে হবে।

আমের মার্গারিটা
আমের মার্গারিটা

আমের মার্গারিটা
উপকরণ: আমের পালপ বা ক্বাথ ২ কাপ, ভ্যানিলা আইসক্রিম আধা লিটার, সেভেন আপ বা স্প্রাইট আধা লিটার।
প্রণালি: আমের পাল্প ও আইসক্রিম ব্লেন্ডারে ব্লেন্ড করে গ্লাসের অর্ধেকটায় ঢেলে নিন। ওপর থেকে স্প্রাইট বা সেভেন আপ ঢেলে তৎক্ষণাৎ পরিবেশন করতে হবে।

পোহা
পোহা

পোহা
উপকরণ: চিড়া ২ কাপ, আলু কিউব করে কাটা আধা কাপ, ডিম ২টি, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, নারকেল কোরানো আধা কাপ, টমেটোকুচি আধা কাপ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, তেল ৪ টেবিল-চামচ, পুদিনাপাতাকুচি ২ টেবিল-চামচ, আদাকুচি ১ টেিবল-চামচ, মটরশুঁটি পৌনে এক কাপ, মাখন ৩ টেবিল-চামচ, ঘি ১ চা-চামচ, সরিষা দানা আধা চা-চামচ, শুকনা মরিচ ২টি।
প্রণালি: চিড়া ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। আলু লবণপানিতে সেদ্ধ করে রাখতে হবে। মাখন গরম করে পেঁয়াজকুচি, কাঁচা মরিচকুচি ও আদাকুচি দিয়ে ভেজে টমেটো, মটরশুঁটি ও লবণ দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিতে হবে। এতে চিড়া, গোলমরিচ ও পুদিনাপাতা দিয়ে কিছুক্ষণ নেড়ে নামাতে হবে। ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে ফ্রাই প্যানে ভেজে রোল করে, কুচি করে কেটে চিড়ার সঙ্গে মেশাতে হবে। পাত্রে ঘি গরম করে তাতে শুকনা মরিচ ও সরিষা দানার ফোড়ন দিয়ে নারকেল কোরানো ভেজে চিড়ার ওপর ছড়িয়ে পরিবেশন করতে হবে।

বিস্কিটের মাফরুকা
বিস্কিটের মাফরুকা

বিস্কিটের মাফরুকা
উপকরণ: পটেটো বিস্কিট প্রয়োজনমতো, ক্রিম চিজ আধা কাপ, কনডেন্সড মিল্ক পৌনে এক কাপ, পেস্তা-কাজু-আমন্ড বাদাম ১ কাপ, চেরি পরিমাণমতো।
প্রণালি: ক্রিম চিজ ও কনডেন্সড মিল্ক একসঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে ঠান্ডা করতে হবে। পেস্তা-কাজু-আমন্ড কুচি করে নিতে হবে। বিস্কিটের ওপর ক্রিমের মিশ্রণ দিয়ে তার ওপর বাদামকুচি তারপর আবার বিস্কিট, ক্রিম ও বাদাম এভাবে পছন্দমতো কয়েকটি স্তরে সাজিয়ে পরিবেশন করতে হবে।

সবজি পেঁয়াজু
সবজি পেঁয়াজু

সবজি পেঁয়াজু
উপকরণ: মসুর ডাল আধা কাপ, মটর ডাল আধা কাপ, পেঁয়াজকুচি এক কাপ, গাজরকুচি আধা কাপ, বাঁধাকপির কুচি আধা কাপ, আলুকুচি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ইচ্ছেমতো সবজি চার-পাঁচ রকমের প্রতিটি আধা কাপ করে; ধনেপাতাকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি দুই টেবিল-চামচ, বেসন ২ টেবিল-চামচ, লবণ স্বাদমতো। 
প্রণালি: ডাল ধুয়ে তিন-চার ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে। সমস্ত উপকরণ একসঙ্গে মাখিয়ে গরম তেলে পেঁয়াজু ভেজে নিতে হবে।

ফলের চাট
ফলের চাট

ফলের চাট
উপকরণ: আপেল কিউব করে কাটা ১ কাপ, আম কিউব করে কাটা ২ কাপ, আনারস কিউব করে কাটা ১ কাপ, আঙুর টুকরা ১ কাপ, সাদা গোলমরিচগুঁড়া ২ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ চা-চামচ, চাট মসলাগুঁড়া ১ চা-চামচ, সালাদ ড্রেসিং ২ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ, পুদিনাপাতা ২ টেবিল-চামচ। 
প্রণালি: ফলের সঙ্গে সব উপকরণ মিশিয়ে ওপরে চাট মসলা ও পুদিনাপাতা ছড়িয়ে পরিবেশন করতে হবে।

মিনি কাবাব
মিনি কাবাব

মিনি কাবাব
উপকরণ: হাড় ছাড়া গরু বা মুরগির মাংস মাঝারি টুকরো ২ কাপ, টমেটো সস ২ টেবিল-চামচ, আদাবাটা ১ চা-চামচ, তেল ১ টেিবল-চামচ, সয়া সস ২ টেবিল-চামচ, টেম্পুরা পাউডার আধা কাপ, মরিচগুঁড়া ১ চা-চামচ, পানি পরিমাণমতো, পেঁয়াজ ১০-১২টি, কাঁচা মরিচ ১০-১২টি, লবণ স্বাদমতো, রসুনবাটা ১ চা-চামচ, কাবাব গাঁথার জন্য টুথপিক প্রয়োজনমতো। 
প্রণালি: সয়া সস, আদাবাটা, রসুনবাটা, মরিচগুঁড়া, লবণ, তেল, টমেটো সস একসঙ্গে মাংসে মাখিয়ে ২ ঘণ্টা রাখতে হবে। ৩-৪ কাপ পানি দিয়ে মাংস সেদ্ধ করে পানি শুকিয়ে গেলে নামাতে হবে। টুথপিকে মাংস, পেঁয়াজ, কাঁচা মরিচ গেঁথে নিতে হবে। টেম্পুরা পাউডারে গড়িয়ে নিয়ে ডুবো তেলে ভাজতে হবে।

সিতারা ফিরদৌস