সপ্তাহের বাছাই চাকরি

বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়
পদের নাম: সহকারী রাজস্ব কর্মকর্তা [মুক্তিযোদ্ধা, উপজাতীয় কোটায় সংরক্ষিত (অপূরণকৃত) পদ]
পদের সংখ্যা: ২৩৮ জন।
বয়স: ১ নভেম্বর ২০১৪ থেকে অনূর্ধ্ব ৩০ বছর (মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র–কন্যা এবং উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে)। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য (শুধু মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটায় চাকরিরতদের ক্ষেত্রে)।
যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রি বা এইচএসসি পরীক্ষা পাসের পর চার বছর মেয়াদি শিক্ষা সমাপনী ডিগ্রি বা সমমানের ডিগ্রি।
বেতন: টা: ৮,০০০-১৬,৫৪০/-
আবেদনের ঠিকানা: বিজ্ঞপ্তি ও ফরম পূরণের নির্দেশাবলি http://bpsc.teletalk.com.bd এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ১৬ নভেম্বর ২০১৪ তারিখ দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদনপত্র দাখিল এবং ফি জমাদান শুরু হবে। উল্লেখ্য, প্রার্থীদের আবেদনপত্র দাখিলের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ফি জমাদান সম্পন্ন করতে হবে। যেকোনো টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বরের মাধ্যমে এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে।
আবেদনের শেষ তারিখ: ৩০ নভেম্বর, ২০১৪।

বাংলাদেশ পাটকল করপোরেশন
পদের নাম: উচ্চমান সহকারী
পদের সংখ্যা: ৫০ জন
বয়স: ১৮-৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
যোগ্যতা: কলা, বিজ্ঞান ও বাণিজ্যে স্নাতক/সমমান ডিগ্রি পাস।
বেতন: ৫৯০০-১৩১২৫/-
আবেদনের ঠিকানা : প্রার্থীকে সচিব, বাংলাদেশ পাটকল করপোরেশন, আদমজী কোর্ট, এনেক্স-১ (৫ম তলা), ১১৫-১২০, মতিঝিল বা/এ, ঢাকা-১০০০ বরাবরে আবেদনপত্র অফিস চলাকালীন ডাকযোগে/সরাসরি বিজেএমসি প্রধান কার্যালয়ে সংরক্ষিত বক্সে পৌঁছাতে হবে। প্রার্থীকে যেকোনো তফসিলি ব্যাংক থেকে ২০০/-টাকা মূল্যের (অফেরতযোগ্য) MICR যুক্ত ব্যাংক ড্রাফট/পে-অর্ডার ‘বাংলাদেশ পাটকল করপোরেশন’-এর অনুকূলে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার নং, তারিখ, ব্যাংকের নাম উল্লেখ করতে হবে।
আবেদনের শেষ তারিখ: ১১ ডিসেম্বর, ২০১৪।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন
পদের নাম: সহকারী প্রকৌশলী
পদের সংখ্যা: ৩০ জন
বয়স: প্রার্থীর বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর। এসএসসি সনদপত্রের ভিত্তিতে বয়স নির্ধারণ করা হবে।
যোগ্যতা: কৃষি/ পানি সম্পদ/ যান্ত্রিক/ সিভিল/ তড়িৎ প্রকৌশলে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি।
বেতন: ১১০০০-২০৩৭০/-
আবেদনের ঠিকানা : সচিব, বিএডিসি, কৃষি ভবন (১১তলা), ৪৯-৫১, দিলকুশা বা/এ, ঢাকা-১০০০ ঠিকানায় দাখিল করতে হবে। আবেদনপত্রের সঙ্গে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন’-এর অনুকূলে সোনালী ব্যাংক, কৃষি ভবন শাখা, ঢাকা-এর বরাবরে যেকোনো তফসিলি ব্যাংক থেকে ৫০০ টাকা মূল্যের ব্যাংক ড্রাফট (অফেরতযোগ্য) দাখিল করতে হবে।
আবেদনের শেষ তারিখ: ২০ ডিসেম্বর, ২০১৪।

রেলপথ মন্ত্রণালয়
পদের নাম: উপ-সহকারী প্রকৌশলী (ওয়ে)
পদের সংখ্যা: ২৫টি
বয়স: ১ নভেম্বর ২০১৪ তারিখে ১৮-৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পাস।
বেতন: ৮০০০-১৬৫৪০/-
আবেদনের ঠিকানা : আবেদনকারী প্রার্থীরা আবেদনপত্রটি মুখবন্ধ অবস্থায় পিএসসির আঞ্চলিক কার্যলয়সমূহে অথবা বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের আগারগাঁও, প্লট-ই/২৭ এবং ২৯ শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭ কার্যালয়ে রক্ষিত বাক্সে জমা প্রদান করতে পারবেন অথবা ডাকযোগে প্রেরণ করতে পারবেন। প্রার্থীকে সচিব, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের অনুকূলে নন-ক্যাডার পরীক্ষার ফি বাবদ ৩০০/- টাকার ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে। ট্রেজারি চালান সোনালী ব্যাকের ১-০৮০১-০০০০-২০৩১ কোড নম্বরে করতে হবে। সাধারণ নির্দেশাবলি BPSC Form-4 পূরণের নিয়মাবলি এবং ছাড়পত্র www.bpsc.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।
আবেদনের শেষ তারিখ: ৩০ নভেম্বর ২০১৪।

পররাষ্ট্র মন্ত্রণালয়
পদের নাম: সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদের সংখ্যা: ১৮ জন
বয়স: প্রার্থীর বয়স ১৬ জুন ২০১৪ তারিখে ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে। বিধি অনুযায়ী বিভিন্ন কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
যোগ্যতা: স্নাতক বা সমমানের ডিগ্রি এবং কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত। সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ শব্দ ও ইংরেজিতে ৭০ শব্দ। মুদ্রাক্ষরে গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ গতি থাকতে হবে।
বেতন: ৫৫০০-১২০৯৫/-
আবেদনের ঠিকানা: পরিচালক (সংস্থাপন), নিয়োগ ও প্রশিক্ষণ, পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ ও প্রশিক্ষণ শাখা, ঢাকা ঠিকানায় আবেদনপত্র পৌঁছাতে হবে। আবেদনপত্রের সঙ্গে পরিচালক (সংস্থাপন), পররাষ্ট্র মন্ত্রণালয়, সেগুনবাগিচা, ঢাকা এর অনুকূলে পরীক্ষার ফি বাবদ ১০০/- টাকার ট্রেজারি চালান (কোড নং -১-১৮০১-০০০১-২০৩১) জমা প্রদান করে ট্রেজারি চালানের কপি সংযুক্ত করতে হবে।
আবেদনের শেষ তারিখ : ১০ ডিসেম্বর, ২০১৪।
বিস্তারিত দেখুন: www.prothom-alojobs.com