জামালপুরের ম্যান্দা বা পিঠালি

সুফিয়া আখতার
সুফিয়া আখতার

চট্টগ্রামে গিয়ে মেজবানি মাংস খেয়েছেন কিংবা সিলেটে গিয়ে সাতকরার রান্না! বাংলাদেশের একেক অঞ্চলে আছে বিশেষ বিশেষ খাবার, যে খাবারগুলোর সঙ্গে এক হয়ে গেছে সেই অঞ্চলের নাম। জামালপুর অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার ম্যান্দা বা পিঠালি। উত্তরবঙ্গেও এর প্রচলন আছে। সাধারণত কলাপাতায় ভাতের ওপরে ম্যান্দা পরিবেশন করা হয়। রেসিপি দিয়েছেন জামালপুরের সরিষাবাড়ির সুফিয়া আখতার

 

উপকরণ
গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুনবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, জিরাবাটা ২ টেবিল চামচ, হলুদ ১ টেবিল চামচ, ধনেবাটা দেড় টেবিল চামচ, মরিচবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপ, তেজপাতা ৪ টি, বড় এলাচি ৩ টি, ছোট সাদা এলাচি ৬ টি, দারুচিনি ৫ টি, লবণ স্বাদমতো এবং চালের গুঁড়ো ২৫০ গ্রাম।

প্রণালি

জামালপুরের ম্যান্দা বা পিঠালি
জামালপুরের ম্যান্দা বা পিঠালি


মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটি পাত্রে সব ধরনের মসলা দিয়ে মাংসটা মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এরপর একটি সসপ্যানে তেল গরম করে মাংস ঢেলে কিছুক্ষণ কষিয়ে নিন। কষাতেই মাংস সেদ্ধ হয়ে যাবে। এরপর দেড় লিটার পানি দিয়ে মাংস কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। ১০ মিনিট ফোটানোর পর ধীরে ধীরে চালের গুঁড়া মেশাতে হবে আর নাড়তে হবে, যাতে গুঁড়া দলা বেঁধে না যায়। চালের গুঁড়া সম্পূর্ণ মেশানোর পর ১০ মিনিট রান্না করতে হবে। তারপর সসপ্যান চুলা থেকে নামিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি, আধা চা-চামচ জিরা ও আধা চা-চামচ মেথি দিয়ে বাগাড় দিতে হবে। এবার ম্যান্দার সঙ্গে বাগাড় মিশিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।