ভিন্ন স্বাদে সালাদ ও মিষ্টিমুখ

>
ওয়েস্টিনের অতিথি শেফ রিমন ইমাদ উবায়েদ ও দ্য ওয়েস্টিন ঢাকার প্রধান শেফ শুভব্রত মৈত্রী
ওয়েস্টিনের অতিথি শেফ রিমন ইমাদ উবায়েদ ও দ্য ওয়েস্টিন ঢাকার প্রধান শেফ শুভব্রত মৈত্রী

সালাদ ও ডেজার্টে আনতে পারেন বৈচিত্র্য। তেমনই কয়েকটি সালাদ ও ডেজার্ট তৈরির রেসিপি দেখে নিন পাঁচতারকা হোটেল দ্য ওয়েস্টিন ঢাকার সৌজন্যে। রেসিপি দিয়েছেন সিরিয়া থেকে আসা ওয়েস্টিনের অতিথি শেফ রিমন ইমাদ উবায়েদ ও দ্য ওয়েস্টিন ঢাকার প্রধান শেফ শুভব্রত মৈত্রী

মুসাব্বাক
মুসাব্বাক

মুসাব্বাক
উপকরণ
বড় দানার সুজি ৩৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৫০ গ্রাম, মিল্ক পাউডার ৫০ গ্রাম, বেকিং পাউডার ১০ গ্রাম, ময়দা ৮০ গ্রাম, সয়াবিন তেল ৪০ মিলিলিটার, শুকনো ইস্ট ৬ গ্রাম, কুসুম গরম পানি ৩২০ মিলিলিটার, চিনি ৬ গ্রাম ও তেল ১ কেজি (ভাজার জন্য)।

প্রণালি
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এবার পেস্ট্রি ব্যাগে ডো ভরে ছবির মতো গোল করে গরম তেলে ভেজে নিন। ভাজা হলে নামিয়েই চিনির শিরায় ডুবিয়ে তিন মিনিট পর তুলে নিন।
শিরার জন্য: ১ কেজি চিনি, আধা কেজি পানি ও ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিন।

ক্রিমি বাকলাবা
ক্রিমি বাকলাবা

ক্রিমি বাকলাবা
উপকরণ
ফিলো পেস্ট্রি ৩৪৫ গ্রামের প্যাকেট ১টা, ফ্রেশ ক্রিম ১ লিটার, কর্নফ্লাওয়ার ১১০ গ্রাম, চিনি ২০০ গ্রাম ও মধু ২০০ গ্রাম (গার্নিশের জন্য)।

প্রণালি
ফিলো পেস্ট্রিগুলো একসঙ্গে বিছিয়ে নিন। এরপর ৩ ইঞ্চি বাই ৩ ইঞ্চি রাউন্ড কাটারে ২০ পিস করুন। এবার তেল মাখানো ট্রেতে সাজিয়ে নিন। এবার ওপরে ঘি ছিটিয়ে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ থেকে ২০ মিনিট বেক করুন। আলাদা পাত্রে ফ্রেশ ক্রিম ও চিনি আলাদা সেদ্ধ করুন। আরেকটি পাত্রে কর্নফ্লাওয়ার ও অল্প পানির মিশ্রণ তৈরি করুন। ফ্রেশ ক্রিম ফোটা শুরু করলে আগুনের তাপ কমিয়ে পুরো কর্নফ্লাওয়ার ঢেলে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে ফ্রিজে রাখুন। এবার ৬টা ফিলো পেস্ট্রির ওপরে ক্রিম দিয়ে আবার ৬টা ফিলো পেস্ট্রি দিয়ে সাজিয়ে নিন। পাশে মধু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

হামস
হামস

হামস
উপকরণ
চিকপিস ১ কেজি, তাহিনি পেস্ট ২৫০ গ্রাম, লেমন সল্ট স্বাদমতো, সূর্যমুখী তেল ২০০ গ্রাম, লবণ স্বাদমতো, বরফ কুচি ৮-১০ টুকরা। এ ছাড়া ডেকোরেশনের জন্য কয়েকটি সেদ্ধ বুট, জলপাই তেল ১ টেবিল চামচ, পাপড়িকা ও হোল চিকপিস সেদ্ধ রাখুন।

প্রণালি
চিকপিস ভালোমতো ধুয়ে এক দিন ভিজিয়ে রাখুন। এক দিন পর পানি থেকে তুলে আবার ধুয়ে দুই থেকে তিন ঘণ্টা সেদ্ধ করে করুন। ঠান্ডা করুন। একটা ব্লেন্ডারে সেদ্ধ চিকপিস দিয়ে ব্লেন্ড করুন। এরপর আস্তে আস্তে ব্লেন্ডারের মিশ্রণে লেমন সল্ট, তাহিনি, তেল, বরফ টুকরা ও লবণ মিশিয়ে ব্লেন্ড করুন। ব্লেন্ড করা হামস পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশনের জন্য রাখা উপকরণগুলো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রোল বাকলাবা
রোল বাকলাবা

রোল বাকলাবা
উপকরণ
ফিলো পেস্ট্রি (দোকানে কিনতে পাবেন) ৩৪৫ গ্রাম প্যাকেট, পেস্তাবাদাম গুঁড়া ১৫০ গ্রাম, ঘি ২০০ গ্রাম, ওপরের নিয়মে চিনির শিরা করে নিন। এ ছাড়া একটা পেনসিলের মতো চিকন পাইপ ও ৮ বাই ১২ ইঞ্চি বেকিং ট্রে।

প্রণালি
প্রথমে এক টুকরা ফিলো পেস্ট্রিতে হালকা ঘি মেখে নিন। ওপরে ছিটিয়ে দিন পেস্তার গুঁড়া। এবার চিকন পাইপ দিয়ে ফিলো পেস্ট্রির এক পাশ থেকে পাইপে জড়িয়ে রোল করে নিন। পাইপটা বের করে নিন। এবার রোলটা দুই টুকরা করে ছবির মতো গোল করে ট্রেতে বিছিয়ে দিন। সব কটি একইভাবে তৈরি করে ট্রেতে রাখুন। একটু ঘি ছিটিয়ে দিন ওপরে। এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিন। এরপর ঠান্ডা হলে সুগার সিরাপ ঢেলে পরিবেশন করুন।

ফেতস সালাদ
ফেতস সালাদ

ফেতস সালাদ
উপকরণ
রোমান লেটুসপাতা ৪০ গ্রাম, রোকলা ৩০ গ্রাম, বড় টমেটো ১টা, পাতলা স্লাইস করে কাটা লাল মুলার ৭ টুকরা, পেয়াজ স্লাইস করে কাটা ১টা, ১ টেবিল চামচ লেবুর রস, শসা ১টা কিউব করে কাটা, সল্ট পেপার স্বাদমতো, জলপাই তেল ১০ মিলিলিটার, লেমন সল্ট স্বাদমতো ও আস্ত জলপাই ৪-৫টা।

প্রণালি
পাতাগুলো পরিষ্কার করে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে। ১০-১৫ মিনিট পর তুলে কুচি করে কেটে নিন। এবার বাকি সব উপকরণ কেটে পাতার সঙ্গে হালকা করে মিশিয়ে নিন। লবণ ও তেল দিয়ে একইভাবে মেশান। সঙ্গে পরিবেশনের জন্য পিটা ব্রেড ভেজে গার্নিশিং দিকে পারেন।

তাইবুল ও হানবে
তাইবুল ও হানবে

তাইবুল ও হানবে
তাইবুলের উপকরণ
একটা ফ্ল্যাট বাঁধাকপির পাতা, পার্সলির পাতা ২০০ গ্রাম, ১ টেবিল চামচ লেবুর রস, সেদ্ধ চিকপিস কুচি ১০০ গ্রাম, চিনাবাদাম ৫০ গ্রাম, মাঝারি টমেটো ১টা, পেঁয়াজ ১টা, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, জলপাই তেল ৫ গ্রাম ও সামাক পাউডার ২ গ্রাম।

প্রণালি
বাঁধাকপির পাতাটা ১ মিনিট সেদ্ধ করে ঠান্ডা পানিতে চুবান। এরপর আলাদা একটা পাত্রে পার্সলি কুচি করে পেয়াজ কুচি, টমেটো কুচি, বাদাম ও চিকপিস কুচি করে নিন। এগুলোর সঙ্গে মেশান লেবুর রস, সল্ট পেপার, সামাক পাউডার ও জলপাই তেল। সব উপকরণ মেশানো হলে সেদ্ধ পাতাটার মধ্যে গোল করে বসিয়ে পাতাটা মুড়িয়ে নিয়ে বাইরে দিয়ে চিকন কোনো শাক বা পাতা দিয়ে বেঁধে নিন। পেঁয়াজপাতা দিয়ে সহজেই বেঁধে নিয়ে ভাপে দিন। কয়েক মিনিট পর নামিয়ে সাইড ডিশ হিসেবে পরিবেশন করুন।

তাইবুল ও হানবে
তাইবুল ও হানবে

হানবের উপকরণ
পালংশাক দুই আঁটি, রসুন ১০০ গ্রাম, চিলি ফ্ল্যাস্ক (গুঁড়া) ২ গ্রাম ও জলপাই তেল ২০ মিলিলিটার।

প্রণালি
একটা পাত্রে পানি ফুটতে দিন। শাক ধুয়ে রাখুন। এবার ফোটা পানিতে শাক দিয়ে ৩০ সেকেন্ডে পরে তুলে নিন। দ্রুত নামিয়ে ঠান্ডা পানিতে চুবিয়ে রাখুন। একটু পর পানি ঝরিয়ে শাক তুলে নিন। এবার কুচি করে কেটে নিন। একটা ননস্টিক প্যানে তেল গরম করে রসুনের কোয়াগুলো ভেজে বাদামি হলে শাক দিন। এরপর সল্ট পেপার ও চিলি ফ্ল্যাস্ক দিয়ে নেড়ে দুই থেকে তিন মিনিট পর নামান।