এমন খাবার বারবার

>
সাশা চৌধুরী
সাশা চৌধুরী

টিনেজ বয়সটাই তো এমন, বাইরের খাবারের প্রতি ঝোঁক থাকে এই সময়ে। সেসব যতই সুস্বাদু হোক না কেন, নিশ্চই তা সব সময় স্বাস্থ্যকর না। বাইরের খাবার যদি ঘরেই তৈরি হয় তাহলে  মন্দ কী! দেখে নিন টিনেজদের পছন্দের কয়েক পদ। রেসিপি দিয়েছেন সাশা চৌধুরী

নাচো

নাচো
নাচো


উপকরণ
ময়দা দেড় কাপ, চিনি আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ ও জলপাই তেল ১ টেবিল চামচ।
টপিংয়ের জন্য
কিমা ২৫০ গ্রাম (মুরগি/গরু), টমেটো পেস্ট ৪ টেবিল চামচ, (অরিগানো, পার্সেলি, বেসিল) মিলিয়ে ২ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে আধা চা-চামচ, আদা-রসুনবাটা ১ চা-চামচ ও চিজ ১ কাপ।
প্রণালি
ময়দা, চিনি, লবণ, অলিভ অয়েল ও পানি মিশিয়ে খামি তৈরি করুন। একটু শক্ত করে খামি তৈরি করতে হবে। রুটি তৈরি করে চিকন চিকন করে তিন কোনা চিপসের মতো কেটে নিন। গরম তেলে চিপসগুলো মচমচে করে ভেজে নিন।

টপিং তৈরি
কিমা আদা, রসুন ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে সেদ্ধ কিমা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার টমেটো পেস্ট ১ কাপ পানি দিয়ে জিরা ও ধনের গুঁড়া দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে অরিগানো, বেসির, পার্সেলি দিয়ে চুলা থেকে নামিয়ে দিন।
এবার সার্ভিং প্লেটে লম্বা লম্বা করে চিপসগুলো সাজিয়ে নিন। তার ওপরে কিমা রান্না ঢেলে দিন। চিজ কুচি ওপরে দিয়ে পরিবেশন করুন।

ফলের বাহার
ফলের বাহার

ফলের বাহার
উপকরণ
আপেল, কলা, নাশপাতি, আম বা যেকোনো মিষ্টিজাতীয় ফল আধা কাপ (ছোট স্লাইস করে কাটা), লেবু রস ১ চা-চামচ, উইপক্রিম ১ কাপ, জেলো ১ বক্স ও ২টি গ্লাস।
প্রণালি
জেলো বক্সের নির্দেশনামতো তৈরি করুন। ফ্রিজে দেওয়ার আগে গ্লাসে ঢেলে গ্লাসটি একটু বাঁকা করে ফ্রিজে সেট করুন যেন জমে গেলে বাঁকা থাকে। ফলগুলো কেটে লেবু পানিতে ধুয়ে নিন। এবার ২ চা-চামচ পানিতে ১ চা-চামচ চিনি, আধা চা-চামচ লেবুর রস ও ৩ চা-চামচ উইপক্রিম ভালোভাবে মিশিয়ে নিন। ফলের মিশ্রণের সঙ্গে লেবুর পানি মিশিয়ে নিন। ফ্রিজে রাখা জেলো গ্লাসে ফলের মিশ্রণটি ঢেলে দিন। তার ওপরে উইপক্রিম দিয়ে দিন। আবার ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে ওপরে আনার দানা ছিনিয়ে দিতে পারেন।

ফ্রিজে দেওয়ার আগে গ্লাসে ঢেলে গ্লাসটি একটু বাঁকা করে ফ্রিজে সেট করুন যেন জমে গেলে বাঁকা থাকে


থিন পিৎজা

থিন পিৎজা
থিন পিৎজা


উপকরণ
ময়দা দেড় কাপ, জলপাই তেল ২ টেবিল চামচ, ইস্ট ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, চিনি আধা চা-চামচ, সেদ্ধ কিমা ২৫০ গ্রাম (মুরগি/গরু), টমেটো পেস্ট ৪ টেবিল চামচ, মোজেলা চিজ ১ কাপ কুচি, বেসিলপাতা কাটা আধা কাপ, মিক্সড পাস্তা মসলা (অরিগানো, বেসিল, পার্সেলি ও রেজমেরি) ২ চা-চামচ।
প্রণালি
আধা কাপ কুসুম গরম পানিতে ইস্ট ভিজিয়ে ১৫ মিনিট রাখুন। ময়দা, লবণ, চিনি, তেল ও ইস্ট গোলানো পানি মাখিয়ে নরম খামি করতে হবে প্রয়োজনমতো পানি দিয়ে। এবার একটি ভেজা কাপড় দিয়ে খামিটি ঢেকে দুই-তিন ঘণ্টা রেখে দিন। অন্যদিকে, কিমা তৈরি করে নিতে হবে।

কড়াইয়ে ২ টেবিল চামচ তেলে ১টি পেঁয়াজ ভেজে কিমা দিয়ে ভাজুন। টমেটো পেস্ট দিয়ে ১ কাপ পানি দিয়ে একটু অপেক্ষা করুন, মাখা মাখা হয়ে এলে মিক্সড পাস্তা মসলা দিয়ে চুলা থেকে কিমা নামান। এবার ওভেনে ১৫০ ডিগ্রিতে প্রিহিট করুন। পিৎজার খামিটা বড় করে বেলে ট্রেতে দিন এবং কিমা ওপরে দিয়ে দিন। খেয়াল রাখবেন, চারদিকে যেন ১ ইঞ্চি করে খালি থাকে। এবার ওপরে চিজ ও বেসিলপাতা দিয়ে দিন। ওভেনে ২০০ ডিগ্রিতে ২০-২৫ মিনিট বেক করুন। প্রয়োজনে ১০ মিনিট বেশি লাগতে পারে। পিৎজা স্লাইস করে পরিবেশন করুন।

ফিশ ফিঙ্গার
ফিশ ফিঙ্গার

ফিশ ফিঙ্গার
উপকরণ
মাছের ফিলে ৬-৭টা (চিকন করে কাটা), টেমবুরা পাউডার ১ কাপ, ডিম ১টা, পানি আধা কাপ অথবা প্রয়োজনমতো, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, হলুদের গুঁড়া ১ চিমটি ও তেল ভাজার জন্য।
প্রণালি
মাছের কাঁটা ছাড়া পিস নিতে হবে। তেলাপিয়া ও কোরালের ফিলে ভালো হয়। টেমবুরা পাউডার, ডিম, পানি, চিনি, অল্প লবণ ও হলুদ দিয়ে মিশ্রণটি তৈরি করুন, বেশি পাতলা যেন না হয়। মাছগুলো ময়দায় হালকা করে মেখে টেমবুরা পেস্টে মাখিয়ে ডুবো তেলে ভেজে নিন। সস বা আলুর চিপস দিয়ে পরিবেশন করতে পারেন।