তথ্য রাখতে...

.
.

সময়টা প্রযুক্তির। কম্পিউটার আর স্মার্টফোনেই এখন সারা হচ্ছে প্রয়োজনীয় বহু কাজ। একটি যন্ত্র থেকে আরেকটিতে তথ্য আদান-প্রদানে পেনড্রাইভ আর মেমোরি কার্ডের জুড়ি মেলা ভার।
আপনার কাছে একটি কার্ডরিডার থাকলেই মেমোরি কার্ড থেকে প্রয়োজনীয় তথ্য নিতে পারবেন নিজের কম্পিউটারে। তাই আজকের দিনে কার্ডরিডার ও পেনড্রাইভ হয়ে উঠেছে অপরিহার্য। প্রয়োজন মেটানোর পাশাপাশি এসব টুকিটাকি জিনিস হয়ে উঠতে পারে ফ্যাশনেরও অনুষঙ্গ।
ঢাকার বিসিএস কম্পিউটার সিটি ঘুরে পাওয়া গেল নানা ধরনের পেনড্রাইভ আর কার্ডরিডারের খোঁজ। কালোর সঙ্গে সাদা, নীল বা লাল রঙের মিশেলে রাঙানো পেনড্রাইভ নজর কাড়তে পারে আপনার। কেউ হয়তো পছন্দ করবেন হালকা সবুজ রঙেরটি। কালোর মাঝেই যাঁরা আভিজাত্য খুঁজে পান, তাঁরা নিতে পারেন সম্পূর্ণ কালো রঙের পেনড্রাইভ। আবার কার্ডরিডারের রুপালি চকচকে রংটা হয়তো মন কাড়বে কারও।
বাজারে ট্রানসেন্ড ও অ্যাপাসার ব্র্যান্ডের পেনড্রাইভ চলছে বেশ। এ ছাড়া রয়েছে টুইনমস, সনি, স্যানডিক্সের পেনড্রাইভ। আজকাল কম্পিউটারের উপযোগী কার্ডরিডার ছাড়াও মুঠোফোনের উপযোগী ওটিজি কার্ডরিডার পাওয়া যাচ্ছে। আপনার মুঠোফোনটি যদি ওটিজি কার্ডরিডার ব্যবহারের উপযোগী হয়, তাহলে এই ছোট্ট জিনিসটি বেশ কাজে লাগবে আপনার। লাল, সাদা বা নীল রঙের ছোট্ট ওটিজি কার্ডরিডারগুলো দেখতেও দারুণ।
কম্পিউটার সোর্সের ব্যবসা ব্যবস্থাপক তানিয়া তাবাসসুম জানালেন, অ্যাপাসার আর ট্রানসেন্ড ব্র্যান্ডের পেনড্রাইভ রয়েছে তাঁদের কাছে, পেনড্রাইভের ধারণক্ষমতা অনুযায়ী দামের হেরফের হবে।
সাইবার ব্রিজের প্রযুক্তি নির্বাহী (টেকনিক্যাল এক্সিকিউটিভ) আশরাফুল ইসলাম জানালেন, কার্ডরিডারের কাজের গতির ভিত্তিতে দাম কমবেশি হয়ে থাকে। ইউএসবি ২ আর ইউএসবি ৩-এর পার্থক্যটা কাজের গতিতে, কাজেই প্রয়োজন অনুসারে যেকোনোটিই বেছে নেওয়া যেতে পারে।

.
.

পেনড্রাইভ আর কার্ডরিডারের যত্নআত্তির ব্যাপারে কথা হলো রায়ানস কম্পিউটারের বিক্রয় নির্বাহী স্বপন চন্দ্র দাসের সঙ্গে। তিনি জানালেন, পেনড্রাইভ ও কার্ডরিডার হাত থেকে পড়ে গেলে বা কোনোভাবে পড়ে গেলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, তাই এগুলো ব্যবহারে একটু সতর্ক থাকতে হবে। এসবের যত্নআত্তি প্রসঙ্গে তাঁর আরও পরামর্শ—
পেনড্রাইভ ও কার্ডরিডারের জন্য কভার ব্যবহার করা যেতে পারে। কভার ব্যবহার করলে এগুলো হঠাৎ পড়ে গিয়ে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা কমবে। আবার কিছু পেনড্রাইভের বাইরের দিকটি বিশেষ উপাদানে তৈরি করা হয়, যেন সেগুলো পড়ে গেলেও সহজে নষ্ট না হয়।
যেকোনো ডিভাইসে পেনড্রাইভ বা কার্ডরিডার সংযুক্ত করার সময় ভাইরাস স্ক্যান করিয়ে নেওয়া প্রয়োজন। এতে পেনড্রাইভ, কার্ডরিডার যেমন নিরাপদ থাকবে, তেমনি নিরাপদ থাকবে ডিভাইসটিও। স্ক্যান না করানো হলে ভাইরাসের কারণে পেনড্রাইভ বা কার্ডরিডার ক্র্যাশ করার আশঙ্কা থাকে।
এ ছাড়া কম্পিউটার থেকে পেনড্রাইভ বা কার্ডরিডারটি বিচ্ছিন্ন করার আগে কম্পিউটারের ‘সেফলি রিমুভ হার্ডওয়্যার’ অপশনটি ক্লিক করে নেওয়া উচিত।

দরদাম
ব্র্যান্ড, ডিজাইন ও মেমোরি ভেদে বিভিন্ন পেনড্রাইভ পাবেন ৩০০ থেকে ২২০০ টাকার মধ্যে। কার্ডরিডার পাবেন ৩০০ থেকে ১০০০ টাকায়। ওটিজি কার্ডরিডারের দাম পড়বে ২০০ থেকে ৩০০ টাকা।