চট্টগ্রামে বসন্ত আর ভালোবাসার আয়োজন

বসন্তের প্রথম দিনে চট্টগ্রামেও থাকে নানা আয়োজন। মডেল: বিনীতা, সাজ: পারসোনা, চট্টগ্রাম, ছবি: সৌরভ দাশ
বসন্তের প্রথম দিনে চট্টগ্রামেও থাকে নানা আয়োজন। মডেল: বিনীতা, সাজ: পারসোনা, চট্টগ্রাম, ছবি: সৌরভ দাশ

চারপাশে প্রাণের মেলা। উচ্ছল তরুণ-তরুণীর ছুটোছুটি। তরুণীর খোঁপায় গাঁদা ফুলের মালা। পরনে বাসন্তী শাড়ি। আর তরুণের গায়ে রঙিন পাঞ্জাবি। সারা দিন গান-নাচ, আড্ডা আর হই-হুল্লোড়। পয়লা বসন্তে এমনই জমজমাট থাকে চট্টগ্রামের ডিসি হিল।
এবারের পয়লা ফাল্গুন ১৩ ফেব্রুয়ারি। এবারেও থাকবে নজরুল স্কয়ারে দিনব্যাপী নানা আয়োজন। বসন্তবরণের সবচেয়ে বড় আয়োজনটি হয় এখানেই। ২০০৫ সাল থেকে আবৃত্তি সংগঠন বোধন জাগিয়ে রেখেছে এই দিনটি।
এবার অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে আটটায়। রবীন্দ্রনাথ ঠাকুরের বসন্তের কবিতা, বেহালাবাদন, দলীয় সংগীত, কথামালা, একক সংগীত, শোভাযাত্রা, ছবি আঁকা ও নৃত্য পরিবেশনা চলবে একে একে।
পাঁচ বছর ধরে বসন্ত উৎসব উদ্যাপন করছে আবৃত্তি সংগঠন প্রমা। এবারও থাকছে তাদের নানা আয়োজন। সকাল আটটায় জেলা শিল্পকলা একাডেিম প্রাঙ্গণে অনুষ্ঠান শুরু হবে। বসন্তের গান, ঢোলবাদন, কথামালা, নৃত্য, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদির পরে হবে বাউল মোস্তফা কামাল ও শিল্পী রাশেদের গান।
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ বসন্ত উৎসব উদ্যাপন করবে এক দিন পর ১৪ ফেব্রুয়ারি। সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চে থাকবে আলোচনা, শোভাযাত্রা, নাচ, গান, নাটক ও আবৃত্তি।
চট্টগ্রামে ভালোবাসা দিবসের আয়োজন মূলত হোটেল-রেস্তোরাঁভিত্তিক। হোটেল র্যা ডিসন ব্লু বেভিউ চিটাগাংয়ে নানা আয়োজনে ভালোবাসার দিনটি উদ্যাপন করা হবে। হোটেলের ২০ তলায় মেজেটো রেস্তোরাঁয় সঙ্গীকে নিয়ে মোমের আলোয় রাতের খাবার (ক্যান্ডেল লাইট ডিনার) খাওয়া যাবে। খরচ নয় হাজার টাকা। বৈকাল বারে রয়েছে গানের আয়োজন। এ জন্য গুনতে হবে জনপ্রতি এক হাজার টাকা করে। আর এক্সচেঞ্জ রেস্তোরাঁয় ২ হাজার ২৩২ টাকায় থাকবে বিশেষ অফার।
হোটেল পেনিনসুলার ছাদে গার্ডেনক্লাব ২১ রেস্তরাঁয় রয়েছে গানের সঙ্গে মোমের আলোয় রাতের খাবারের ব্যবস্থা। থাকবে র্যা ফেল ড্র ও ডিজে। খরচ হবে জনপ্রতি ৩ হাজার ও যুগল পাঁচ হাজার টাকা।
হোটেল ওয়েল পার্ক রেসিডেন্স ১৪ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। থাকবে বিশেষ রাতের খাবার ও ফটো বুথ। গান করবেন কণ্ঠশিল্পী নিশীতা বড়ুয়া। খরচ হবে জনপ্রতি ২ হাজার ও যুগল ৩ হাজার ৫০০ টাকা। অ্যাম্বেরাশিয়া রেস্তোরাঁয় থাকবে গানের সঙ্গে মোমের আলোয় রাতের খাবার। এ জন্য খরচ পড়বে ৯৯৯ টাকা।
এ ছাড়া হোটেল আগ্রাবাদ ও মেরিডিয়ান রেস্তোরাঁয়ও থাকবে মোমের আলোয় রাতের খাবারের ব্যবস্থা।