বসন্ত বাতাসে সতেজ ত্বক

ত্বকের সুরক্ষায় যত্ন নিন এখন থেকে। মডেল: স্পর্শিয়া, ছবি: প্রথম অালো
ত্বকের সুরক্ষায় যত্ন নিন এখন থেকে। মডেল: স্পর্শিয়া, ছবি: প্রথম অালো

এই রে! পয়লা ফাল্গুন চলে এল বলে। বাইরে ঘোরাঘুরির কত পরিকল্পনা করা হচ্ছে। অথচ কী একটা ব্রণ উঠে আছে কপালে। ত্বক দেখাচ্ছে রুক্ষ। এভাবে কি বাইরে যাওয়া যায়? শীতের শেষে ফাল্গুন আসার আগেই এ ধরনের সমস্যায় পড়েন অনেকে। ঋতুবদলের এই সময়ে ধুলাবালু একটু বেশিই ওড়ে বাতাসে। ধুলাবালুতে ত্বক আক্রান্ত হয়ে সমস্যাগুলো দেখা দেয়৷ জানালেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চর্মরোগ বিভাগের প্রধান রাশেদ মোহাম্মদ খান।
এখন ত্বকের কী ধরনের ক্ষতি হতে পারে, সেটাও বললেন রাশেদ মোহাম্মদ খান। ‘ত্বক পুড়ে যাওয়া, ত্বকে লাল লাল ছোপ পড়া, ব্রণ, একজিমা, চুলকানি, রুক্ষ ত্বক এই সময়ে বেশি দেখা যায়৷ আগে থেকে সতর্ক থাকলে এই ধরনের সমস্যাগুলো হয় না। ধুলাবালু এড়াতে বাইরে গেলে মাস্ক ব্যবহার করা ভালো৷ আর এ সময়ে ভালো ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বক নরম থাকবে, রুক্ষও হবে না। সেই সঙ্গে ভিটামিন এ, সি ও ই সমৃদ্ধ অ্যান্টি–অক্সিডেন্ট জাতীয় ওষুধ সেবন করতে হবে।’ বললেন এই বিশেষজ্ঞ।
ত্বক পুড়ে গেলে, একজিমা কিংবা চুলকানি বেশি হলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। যেহেতু ত্বকের বিষয় তাই হেলাফেলা করা যাবে না৷ এই সময়ে সচেতন থাকলে ফাল্গুন ও ভালোবাসা দিবস কাটবে নিশ্চিন্তে।
রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, ‘এ কটা দিন ভালোভাবে ত্বকের যত্ন নিতে হবে। যেহেতু মুখের ত্বক সবচেয়ে বেশি স্পর্শকাতর, তাই আগেই যাবতীয় সমস্যার সমাধান করে নিন৷’ আফরোজার পরামর্শ—ত্বকে ব্রণ, কালো ছোপ কিংবা ত্বক পুড়ে গেলে সে ক্ষেত্রে কয়েকটি পর্বে ভিন্ন ও উপযুক্ত ফেসিয়াল–সুবিধা নিতে হবে। আর তা করতে হবে ফাল্গুন আসার আগেই। তা না হলে বিশেষ দিনে সাজতে ত্বকের সমস্যা ঢাকতে অনেক ভারী মেকআপ নিতে হবে। এর ফলে পরবর্তী সময়ে সমস্যাগুলো আরও বেড়ে যাবে।
আফরোজা পারভীন জানালেন ফাল্গুনের পোশাক বেশ বর্ণিল হয়৷ তাই পোশাকের সঙ্গে হালকা সাজ দিলে ভালো দেখাবে৷ ঘোরাফেরা শেষে বাসায় ফিরে অবশ্যই মুখের ত্বক ডিপ ক্লিন করে নিতে হবে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা অয়েল ফ্রি ময়েশ্চরাইজার এবং যাঁদের ত্বক রুক্ষ, তাঁরা ক্রিমি ময়েশ্চারাইজার দিয়ে ভালোভাবে ম্যাসাজ করে ত্বক পরিষ্কার করে নিতে পারেন।
এ ছাড়া ঘরে তৈরি প্যাক দিয়েও ম্যাসাজ করতে পারেন। ত্বকের ধরন বুঝে আফরোজা বলে দিলেন কিছু প্যাকের প্রণালি।

শুষ্ক ত্বক
অ্যাভোকাডোর সঙ্গে দুধ ও মধুর মিশ্রণ শুষ্ক ত্বকের জন্য ভালো।

তৈলাক্ত ত্বক
যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা মুলতানি মাটির সঙ্গে কমলার রস মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে শসার রস মিশিয়ে নিলে আরও ভালো ফল পাওয়া যায়।

স্বাভাবিক ত্বক
স্বাভাবিক ত্বকের জন্য বেসন, দুধ ও মধুর মিশ্রণ খুব উপকারী।