সস যোগ...

>
সাশা চৌধুরী
সাশা চৌধুরী
মুচমুচে ভাজা খাবারের সঙ্গে তো বটেই, অন্য আরও খাবারের স্বাদ বাড়িয়ে দেয় সস। মজার সব সস বাড়িতেই তৈরি করতে পারেন। নানা স্বাদের সস। রেসিপি দিয়েছেন সাশা চৌধুরী
.
.

কাঁচা মরিচের চাটনি

উপকরণ: কাঁচা মরিচ ১০টি, ধনেপাতা আধা কাপ, পুদিনাপাতা আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি: লবণ ও লেবুর রস বাদে সব উপকরণ একসঙ্গে পাটায় বেটে নিতে হবে। বাটার সুবিধার জন্য ২-৩ টেবিল চামচ পানি ব্যবহার করা যেতে পারে। মিহি মিশ্রণটিতে লেবুর রস ও লবণ দিয়ে পরিবেশন করুন। ১ চামচ সিরকা দিলে ফ্রিজে ৭-১০ দিন রাখা যায়।

.
.

টক দইয়ের মুজ
উপকরণ: টক দই ২ কাপ, লবণ আধা চা-চামচ ও চাট মসলা চা-চামচের তিন ভাগের এক ভাগ।
প্রণালি: টক দই পাতলা মখমল কাপড়ে শক্ত করে বেঁধে ৩-৪ ঘণ্টা ঝুলিয়ে পানি ঝরিয়ে ফেলুন। পুরোটা একটা ক্রিমের মতো হবে। এবার লবণ ও চাট মসলা মিশিয়ে দিন। হালকা সেদ্ধ সুজি বা চিপস দিয়ে পরিবেশন করুন।

মেয় গার্লিক
উপকরণ: মেয়নেজ ৫ টেবিল চামচ, হট গার্লিক সস ২ টেবিল চামচ ও মাস্টার্ড সস বা সরষেবাটা ১ টেবিল চামচের তিন ভাগের এক ভাগ।
প্রণালি: সব উপকরণ একত্রে হ্যান্ড বিটার দিয়ে মিহি করে বিট করে নিন। সমুচা, শিঙাড়া, ফিশফিঙ্গার দিয়ে খেতে পারবেন।

সাদা সস
উপকরণ : মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ঘন দুধ দেড় কাপ (হালকা গরম), লবণ স্বাদমতো ও গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ।
প্রণালি : গরম কড়াইয়ে মাখন দিন। মাখন গলে এলে ময়দা ভেজে নিন। চুলার আঁচ একদম অল্প করে লবণ দিন। এবার দুধ ঢেলে দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

সালসা
উপকরণ: টমেটো ৪টা মাঝারি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ও লবণ প্রয়োজনমতো, সিরকা ১ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ।
প্রণালি: ১ কাপ পানিতে টমেটো ও ১ টেবিল চামচ সিরকা দিয়ে সেদ্ধ দিন। নরম হয়ে এলে ওপরের চামড়াটা ফেলে দিন ও ডালঘুঁটনি বা বিটার দিয়ে ম্যাশ করে নিন। লবণ ও চিনি মিক্সড করুন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে এলে ১ টেবিল চামচ সিরকা ও লেবুর রস দিয়ে পরিবেশন করুন।