ঘরের মিষ্টি বেশি মিষ্টি!

শাহানা পারভীন
শাহানা পারভীন
মিষ্টি ঘরেও বানানো যায়। বাসায় বেড়াতে আসা অতিথির জন্যও সেটা হবে বাড়তি চমক। আর ঘরের মিষ্টি খেতে একটু বেশি মিষ্টিও লাগতে পারে। রেসিপি দিয়েছেন শাহানা পারভীন

গোলাপ জাম

উপকরণ
ছানা আধা কেজি, মাওয়া ১০০ গ্রাম, চিনি ২ কাপ, এলাচিগুঁড়া সামান্য, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি ভাজার জন্য, পানি পরিমাণমতো।

গোলাপ জাম
গোলাপ জাম

প্রণালি
কড়াইয়ে ছানা, মাওয়া, পরিমাণমতো চিনি ও সামান্য ঘি দিয়ে নাড়ুন। মোটা পাক হলে নামিয়ে এলাচিগুঁড়া ও বেকিং পাউডার দিয়ে গোল গোল করে গড়ে ঘিয়ে ভেজে তুলে নিন। দুই থেকে তিন ঘণ্টা রসে ডুবিয়ে পরিবেশন করুন।

রসমালাই

উপকরণ
ছানা ১ কাপ, ময়দা ১ চা-চামচ, দুধ ১ লিটার, চিনি ২ কাপ, পানি ২ কাপ ও এলাচিগুঁড়া সামান্য।

রসমালাই
রসমালাই

প্রণালি
ছানা, ময়দা ও এলাচিগুঁড়া দিয়ে ভালো করে মেখে নিন। ছোট ছোট লেচি কেটে রসগোল্লা আকারে বানান। এবার দুধ জ্বাল দিয়ে ১ লিটার থেকে আধা লিটার করে নিন। ২ টেবিল চামচ চিনি দিয়ে মৃদু আঁচে জ্বাল দিন। চিনি ও পানি জ্বাল দিয়ে সিরাপ তৈরি করে তাতে মিষ্টিগুলো দিয়ে ২০ মিনিট জ্বাল দিতে হবে। তারপর চার থেকে পাঁচ ঘণ্টা ঘন দুধে ভিজিয়ে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন মজাদার রসমালাই।

ল্যাংচা

উপকরণ
ছানা ৫০০ গ্রাম, চিনি দুই কাপ, মাওয়া ১০০ গ্রাম, গোলাপজল এক চা-চামচ, ময়দা দুই চা-চামচ।

প্রণালি
একটা কাঠের পাত্রে ছানা রেখে খুব করে মেখে নিন। ময়দা দিয়ে মেখে আট থেকে দশ ভাগ করুন। দেড় থেকে দুই ইঞ্চি লেচি কেটে লম্বা করে গড়ে নিন। আন্দাজমতো পানি দিয়ে চিনি আঁচে বসিয়ে ফুটিয়ে সিরাপ তৈরি করে রাখুন। এতে লম্বা করে গড়ে রাখা ল্যাংচাগুলো দিয়ে আঁচে চাপান। আট-দশ মিনিট পরে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। প্রতিটি ল্যাংচাতে মাঝখানে লম্বালম্বিভাবে দাগ কাটুন এবং মাওয়া ভরে দিন। গোলাপজল ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

চমচম

উপকরণ
ছানা এক কাপ, চিনি তিন কাপ, ময়দা এক চা-চামচ, পানি দুই কাপ।

চমচম
চমচম

প্রণালি
পানি দিয়ে চিনির শিরা জ্বাল দিয়ে মৃদু আঁচে চুলায় রাখুন। ছানা মেখে নিন। ছানার সঙ্গে ময়দা ও চিনি মিশিয়ে ভালোভাবে মসৃণ করে মেখে ১৫ বা ১৬ ভাগ করুন। প্রতি ভাগ দিয়ে চমচমের আকারে তৈরি করে রাখুন। সব চমচম একবারে শিরায় ছাড়ুন। চুলার আঁচ বাড়িয়ে দিন। ২০ থেকে ৩০ মিনিট রান্না করুন। সামান্য বাদামি রং ধরলে চুলা থেকে নামিয়ে চার-পাঁচ ঘণ্টা রাখুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

ছাপ সন্দেশ

উপকরণ
ছানা ৫০০ গ্রাম, চিনি আধা কাপ, এলাচিগুঁড়া আধা চা-চামচ, সন্দেশের ছাঁচ একটি।

ছাপ সন্দেশ
ছাপ সন্দেশ

প্রণালি
ছড়ানো একটি কড়াইয়ে দেড় কাপ ছানার সঙ্গে চিনি মিশিয়ে জ্বাল দিন। চুলার আঁচ কম রেখে ছানা কড়াইয়ে ছড়িয়ে দিয়ে ঘন ঘন নাড়বেন। ছানা আঠালো হলে নামিয়ে এলাচিগুঁড়া ও বাকি ছানা মেশান। ট্রে বা থালায় ছানা ঢেলে ছড়িয়ে রাখুন। ছানা ঠান্ডা হলে খুব মসৃণ করে মাখুন। ছানা ১৫ ভাগ করুন। প্রতি ভাগ গোল করে ছাঁচের ওপর রেখে হাতের তালু দিয়ে চেপে দিন। সন্দেশের থালায় সাজিয়ে রাখুন।


রসগোল্লা

উপকরণ
দুধ ১ লিটার, চিনি ২ কাপ, ময়দা ও সুজি ১ চা-চামচ করে, এলাচিগুঁড়া পৌনে ১ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ।

রসগোল্লা
রসগোল্লা

প্রণালি
দুধের ছানা করে ছাঁকনিতে ছেঁকে বাতাসের মধ্যে চার-পাঁচ ঘণ্টা ছড়িয়ে রাখুন। চিনির সঙ্গে দুই কাপ পানি দিয়ে চুলায় দিন। শিরা ফুটে উঠলে ওপর থেকে চামচ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে রাখুন। ছানা একটি থালায় নিয়ে হাতের তালু দিয়ে মাখুন। এবার ময়দা ও সুজি দিয়ে মেখে নিন। এলাচিগুঁড়া দিয়ে সবশেষে মসৃণ করে মেখে ১২-১৩ ভাগ করে গোল গোল করে রাখুন। সব ছানার গুলি একবারে শিরায় ছাড়ুন এবং আঁচ বাড়িয়ে দিন। কিছুক্ষণ পরে রসগোল্লা শিরার ওপর ভেসে উঠবে। তখন হাঁড়ি ঢেকে দিন এবং আঁচ মৃদু করে দেবেন। ১৫ থেকে ২০ মিনিট জ্বাল দিন। একটি বাটিতে পানি নিয়ে একটি রসগোল্লা ছাড়ুন। পানিতে রসগোল্লা ডুবে গেলে এবং আকার ঠিক থাকলে আধা কাপ গরম পানি দিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন। শিরাসহ একটি বড় বাটিতে ঢালুন এবং ১ চা-চামচ গোলাপজল দিন। সাত-আট ঘণ্টা ঠান্ডার পর রসগোল্লা পরিবেশন করুন।