পাঁচ তারকা স্বাদে

ডমিনিক গোমেজ
ডমিনিক গোমেজ
সবজি, ফলমূল, মাছ আর মাংস—এসব দিয়েই হতে পারে মজাদার সালাদ। তাতে বাড়িতেই পাবেন পাঁচ তারকা খাবারের স্বাদে সহজেই তৈরি করা যায় এমন কিছু সালাদের রেসিপি দিয়েছেন প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের নির্বাহী শেফ ডমিনিক গোমেজ

কুল স্লো ইংলিশ সালাদ

উপকরণ
গাজর ১টা, বাঁধাকপি অর্ধেকটা (মাঝারি আকারের), কিশমিশ ২৫ গ্রাম, লবণ ও সাদা পেপার পরিমাণমতো, মেয়নেজ সস ১ টেবিল চামচ, লেবুর রস (অর্ধেকটা কেটে চিপে নিন) ও চিনি ১ চা-চামচ।

প্রণালি
গাজর ও বাঁধাকপি খুবই চিকন করে কেটে নিতে হবে। বাঁধাকপির তিন ভাগের এক ভাগ পরিমাণ হবে গাজর। এবার তার সঙ্গে বাকি উপকরণ মিশিয়ে লেটুস পাতা, কালো আঙুর ও শসা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বিফ সালাদ

বিফ সালাদ
বিফ সালাদ

উপকরণ
গরুর মাংস ২০০ গ্রাম সেদ্ধ করা (স্লাইস), ক্যাপসিকাম স্লাইস ৫০ গ্রাম, টমেটো স্লাইস ৫০ গ্রাম, পেঁয়াজ পাতা কাটা ৩০ গ্রাম, ফিস সস ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টা, মিন্ট লিফ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সল্ট পেপার ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, জলপাই তেল ২ টেবিল চামচ, লাল মরিচ পেস্ট আধা চা-চামচের কম ও চিনি স্বাদমতো।

প্রণালি
সব উপকরণের সঙ্গে গরুর মাংস ভালো করে মিশিয়ে নিন। এবার পরিবেশন পাত্রে ঢেলে দিন।

সামুদ্রিক বাস্কেট

সামুদ্রিক বাস্কেট
সামুদ্রিক বাস্কেট

উপকরণ
মাঝারি চিংড়ি ৪টা, ফাউন্ডার মাছ ১০০ গ্রাম, ক্যাডাল মাছ ১০০ গ্রাম, স্যামন মাছ ১০০ গ্রাম, লাল, সবুজ ও হলুদ ক্যাপসিকাম অর্ধেকটা করে, শসা অর্ধেকটা, লবণ স্বাদমতো, পেঁয়াজকুচি ১টা, ফিশ সস ২ চা-চামচ, অর্ধেকটা লেবুর রস এ ছাড়া থাই লিফ সস, লেমন গ্রাস, পাকা ও কাঁচা মরিচ ২টা করে ও আদাবাটা অর্ধেক চা-চামচ—সবগুলো মিশিয়ে পেস্ট করে বানানো সস ৩ টেবিল চামচ।

চিংড়ি ভাজার জন্য: লবণ ছাড়া ৪টি সেদ্ধ চিংড়ি, ফেটানো ডিম ১টা, ময়দা ১ টেবিল চামচ

প্রণালি
তাতে ডিম আর ময়দার মিশ্রণ মেখে তেলে ভেজে রাখুন। সব ধরনের মাছ সেদ্ধ করে ছোট ছোট টুকরা করে নিন। এবার তার মধ্যে অন্য সব উপকরণ মিশিয়ে নিন। সবশেষে ময়দার রুটি বেলে ইচ্ছামতো একটা বাস্কেট শেপে তার মধ্যে মাখানো সালাদ ঢেলে দিন। এবার ভাজা চিংড়ি ওপরে দিয়ে পরিবেশন করুন।

রাশিয়ান সালাদ
উপকরণ: বরবটি ৫০ গ্রাম, গাজর ৩০ গ্রাম, আলু ১০০ গ্রাম, গ্রিন পিস ৫০ গ্রাম, আপেল অর্ধেকটা, পেঁয়াজ পাতা কুচি ১০ গ্রাম, সল্ট পেপার পরিমানমতো, খাওয়ার ক্রিম, ডিম সিদ্ধ ১টা ও মেওনেজ সস ১ টেবিল চামচ করে।
প্রণালি: বরবটি, গাজর, আলু, গ্রিন পিস রং পরিবর্তণ না করে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে নামিয়ে ছোট ছোট করে কেটে নিন। ডিম ছাড়া বাকি উপকরণ মেখে ডিম ফালি করে ছড়িয়ে পরিবেশন করুন।

বিফ সালাদ
উপকরণ: গরুর মাংস ২০০ গ্রাম সিদ্ধ করা (স্লাইস কাটা), ক্যাপসিকাম স্লাইস ৫০ গ্রাম, টমেটো স্লাইস ৫০ গ্রাম, পেঁয়াজ পাতা কাটা ৩০ গ্রাম, ফিস সস ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টা, মিন্ট লিপ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সল্ট পেপার ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, জলপাই তেল ২ টেবিল চামচ, লাল মরিচ পেস্ট আধা চা-চামচের কম ও চিনি স্বাদমতো।
প্রণালি: সব উপকরণের সঙ্গে গরুর মাংস ভালো করে মিশিয়ে নিন। এবার পরিবেশন পাত্রে ঢেলে দিন।