যব-ভুট্টায় জব্বর

আতিয়া আমজাদ
আতিয়া আমজাদ
ওটস দিয়েই আজকাল তৈরি হচ্ছে নানা স্বাদের খাবার। চায়ের সঙ্গে বা আলাদা করে নাশতায় এসব খাবারের স্বাদে বৈচিত্র্য আনবে। ওটস অর্থাৎ​ যব ও মিষ্টি ভুট্টার (সুইট কর্ন) তৈরি কিছু খাবারের রেসিপি থাকছে এখানে। রেসিপি দিয়েছেন আতিয়া আমজাদ

সুইট কর্ন ক্যাসারোল

উপকরণ
সুইট কর্ন ১ কৌটা বা ১৫ আউন্স, কুকিং ক্রিম ৩ টেবিল চামচ, ঘন দুধ আধা কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, ক্যাপসিকাম ১টি (ছোট কিউব করে কাটা), তেল ১ চা-চামচ, বিস্কুটের গুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ ও মোজারেলা চিজ আধা কাপ (গ্রেট করা)।

ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

প্রণালি
কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও রসুনকুচি ভেজে নিন। এবার নরম না হওয়া পর্যন্ত ক্যাপসিকাম ভেজে নিয়ে তার মধ্যে সুইট কর্ন দিয়ে আরও ৩ মিনিট ভাজুন। ক্রিম ও দুধ মিশিয়ে ১ মিনিট রান্না করুন। লবণ, গোলমরিচ ও বিস্কুটের গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন।
একটি ওভেন প্রুফ বাটি গ্রিজ করে কর্নের মিশ্রণটি সমানভাবে বাটিতে ঢেলে দিন। ওপরে গ্রেট করা পনির ছড়িয়ে দিন। ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন ৫ মিনিট প্রিহিট করে ৩০ মিনিট মিশ্রণটি বেক করুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ওটস চাপাতির চিকেন শর্মা

উপকরণ
চাপাতির জন্য—আধা কাপ ওটস, আধা কাপ লাল আটা, ১ চা-চামচ জলপাই তেল, ৩-৪ টেবিল চামচ পানি, লবণ ১ চিমটি ও ধনেপাতাকুচি ১ চা-চামচ।
পুরের জন্য—শসাকুচি, টমেটোকুচি, পেঁয়াজকুচি, মরিচকুচি, গ্রিল চিকেন বা রান্না মুরগি, পুদিনাপাতা ২টি, টক দই ১ টেবিল চামচ, লেটুসপাতা কয়েকটি, ঢাকাই পনির ছোট কয়েক টুকরা ও লবণ স্বাদমতো।

ওটস চাপাতির চিকেন শর্মা
ওটস চাপাতির চিকেন শর্মা

প্রণালি
সব মিশিয়ে ভালো করে মেখে ১০ মিনিট ঢেকে রাখতে হবে। এরপর আবারও একটু ময়ান দিয়ে ডো-টাকে ২ ভাগ করে ২টি রুটি বানানো যাবে। তাওয়া গরম করে মাঝারি আঁচে রুটি সেঁকে নিলেই রেডি ওটস চাপাতি।
এবার লেটুসপাতা ও পনির ছাড়া সবকিছু চামচের সাহায্যে মাখিয়ে নিন। মাখানো উপকরণ রুটির ওপর রেখে লেটুস ও পনির দিয়ে রোল করে বা ছবির মতো করে পরিবেশন করুন।

সুইট কর্ন সালসা

উপকরণ
সুইট কর্ন ১ কৌটা বা ১৫ আউন্স, শসার ৭-৮ স্লাইস, টমেটো ২টি (ছোট কিউব করে কাটা), পেঁয়াজ কলি কুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, পনির ছোট ৭-৮ টুকরা, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা মিহি কুচি ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ ও ডিম ৪টি।

সুইট কর্ন সালসা
সুইট কর্ন সালসা

প্রণালি
ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। শসা, ডিম ও পনির ছাড়া বাকি উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিন। এবার ডিম, শসা ও পনিরের সঙ্গে সুইট কর্ন সালসা পাত্রে সাজিয়ে পরিবেশন করুন।

ওটস কুকিজ

উপকরণ
ওটস ৩ কাপ, চিনি ৫ টেবিল চামচ, মাখন ৮ টেবিল চামচ, তরল দুধ আধা কাপ ও কোকো পাউডার ৩ টেবিল চামচ।

ওটস কুকিজ
ওটস কুকিজ

প্রণালি
চিনি, দুধ, মাখন ও কোকো পাউডার একসঙ্গে ১টি সসপ্যানে নিয়ে চুলার ওপর অল্প জ্বালে ভালো করে মিশিয়ে দিন। এরপর চুলা থেকে নামিয়ে ওটসের সঙ্গে মিশ্রণটি ভালো করে মিশিয়ে চামচের সাহায্যে কুকিজের শেপ দিয়ে বেকিং পেপারের ওপর রাখুন। শক্ত হয়ে গেলে এয়ার টাইট জারে রেখে সংরক্ষণ করুন।