default-image

কর্মজীবীদের দিনের বড় একটা অংশ অফিসেই কাটে। সারা দিন অফিস শেষে বাড়ি ফিরে ক্লান্ত শরীরে আর ব্যায়াম করতে ইচ্ছে করে না। কর্মক্ষেত্রে যাঁদের চেয়ার-টেবিেল বসে কম্পিউটারে কাজ করতে হয়, গবেষণায় দেখা গেছে তাঁদের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা থাকে বেশি। এ ছাড়া পিঠ, কোমর, ঘাড়ব্যথা থেকে শুরু করে চোখের সমস্যাও দেখা দিতে পারে। এ বিষয়ে জানতে চেয়েছিলাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বাতরোগ, ব্যথা ও রিহ্যাবিলিটেশন বিশেষজ্ঞ ও অধ্যাপক এ কে এম সালেকের কাছে। তিনি বলেন, একটানা টেবিল-চেয়ারে বসে যাঁরা কাজ করেন, তাঁরা প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য উঠে দাঁড়াবেন। আর যাঁদের কাজ দাঁড়িয়ে, তাঁরা প্রতি ২০ মিনিট পর ২০ সেকেন্ড হলেও বসে নেবেন।
যাঁরা নিয়মিত টেবিল-চেয়ারে বসে কাজ করছেন, তাঁরা এবার জেনে নিন কিছু অফিস উপযোগী ব্যায়াম।

চেয়ারের পাশে
প্রথমেই চেয়ারের পেছনে দাঁড়ান। দুই হাতে ধরে রাখুন চেয়ার। এবার বাঁ পা ডান পায়ের কাফ মাসল স্পর্শ করুন। পায়ের বৃদ্ধাঙ্গুলে ভর দিয়ে দাঁড়ান। এভাবে ২০ থেকে ৩০ সেকেন্ড স্থির থাকুন।
এভাবে অন্তত তিনবার করুন। পা পাল্টে আরও তিনবার।

default-image


বসে থেকে

নিতম্বের এক অংশ চেয়ার থেকে ওপরে তুলে ফেলুন এবং সেখানকার মাংসপেশির ওপর চাপ প্রয়োগ করুন। এভাবে অন্তত ১০ সেকেন্ড ধরে রাখুন। এবার পশ্চাদ্দেশের অপর পাশে চাপ প্রয়োগ করুন ঠিক একই ভাবে। প্রক্রিয়াটি কয়েকবার করে করুন।

বসতে হবে যেভাবে
চেয়ারটি এমনভাবে উঁচু করে দিন, যেন আপনার পায়ের পাতা মাঝে থেকে খানিকটা ওপরে থাকে।
মেরুদণ্ড সোজা করে পেটের পেশি শক্ত করে বসুন।
এবার বসে থেকেই ডান হাঁটু আস্তে ধীরে কোমরের ওপরে তুলতে হবে। এভাবে ধরে রাখুন ১০ সেকেন্ড।
এবার অপর পা ব্যবহার করে একই ভাবে করুন। এভাবে প্রতিদিন অভ্যাস করুন অন্তত ১৫ বার।


default-image

দাঁড়িয়ে এবার
চেয়ারের পেছনে দাঁড়িয়ে এক পা ধীরে ওপরের দিকে প্রসারিত করুন। পা সোজা করে ধরে রাখুন। এবার ধীরে ধীরে পা নামিয়ে আনুন। এক পা শেষ হলে অন্য পা ব্যবহার করুন।একই জায়গায় দাঁড়িয়ে এবার এক পায়ে ভর দিয়ে পা সামনে-পেছনে বাঁকা করুন। এবার অন্তত ৩০ সেকেন্ড ব্যায়ামটি অভ্যাস করুন।

বোতল ব্যায়াম
পানি স্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয়। জীবনধারণের জন্য যেমন পানি, তেমনি রোগব্যাধি দূরে রাখতেও খেতে হবে পর্যাপ্ত পানি। শুধু পানিই নয়, পানির বোতলও যে জরুরি হয়ে উঠতে পারে, দেখে নিন।

পানির বোতল ববারাবর সোজা করে ধরুন
ডান দিকে ধীরে ধীরে শরীর বাঁকাতে হবে, যতখানি পারা যায়। এবার আগের অবস্থানে ফিরে আসুন।
এবার ঠিক একই রকমভাবে দুই হাত দিয়ে বোতল ধরা অবস্থায় শরীর বাঁ দিকে বাঁকান।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0