default-image

পর পর দুটি বৃষ্টির গান গাইলেন সংগীতশিল্পী কনা। কিন্তু বাইরে তখন শীতের বিকেল। প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গাইতে এসে অবশ্য বলে দিলেন, ‘আমার বৃষ্টির গানের জন্য সুনাম আছে। তাই এই তীব্র শীতের বিকেলে বৃষ্টির গান গাইলাম।’ ২৬ ডিসেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হলো এই অনুষ্ঠান। বিকেল চারটার খানিক আগে কবিরুল ইসলামের কোরিওগ্রাফিতে তাঁর দলের নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। গান করেন সংগীতশিল্পী হৃদয় খান।
প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতায় এবারের আসরটি ১৫তম। এবার ৩ হাজার ২৭৩ জন প্রতিযোগী অংশ নিয়েছেন প্রায় সাড়ে আট হাজার আচার নিয়ে। বরাবরের মতো এবারও টক, ঝাল, মিষ্টির পাশাপাশি অন্যান্য বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে। নানা ধরনের যাচাই-বাছাই করে বর্ষসেরাসহ মোট ১৩টি আচার পুরস্কার পায়। এবারের বর্ষসেরা আচারের জন্য দুই লাখ টাকা পুরস্কার পেয়েছেন খুলনার ফারহানা আক্তার। তাঁর হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আমজাদ খান চৌধুরী, চ্যানেল আইয়ের নির্বাহী পরিচালক ইসরারুল হক এবং প্রাণ আরএফএল গ্রুপের পরিচালক (করপোরেট ফিন্যান্স) উজমা চৌধুরী।
এবারের প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের উপাধ্যক্ষ নিসাত পারভীন, অভিনেত্রী শর্মিলী আহমেদ, দীপা খন্দকার, রোজী সেলিম, কণ্ঠশিল্পী ফাতেমা তুজ জোহরা, রূপবিশেষজ্ঞ শারমিন শীলা, রান্নাবিদ মনিরা সুলতানা, সংবাদ উপস্থাপক ফারহানা নিশো, বাংলাদেশ জাতীয় মহিলা হ্যান্ডবল দলের অধিনায়ক তৃপ্তি এবং আরএফএল হোম মেকার অব দ্য ইয়ারের দ্বিতীয় রানারআপ শারমিন তাবাসসুম।

default-image

এবারে টক বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে ঢাকার জেনিফার মাহমুদ, কুমিল্লার আনোয়ারা বেগম ও ঢাকার ফেরদৌসী। মিষ্টি বিভাগে যথাক্রমে ঢাকার প্রতিযোগী হোসনে আরা জাহান, শবনম নার্গিস ও রোকসানা পারভীন। ঝাল বিভাগে যথাক্রমে বগুড়ার হোসনে আরা, সিলেটের সাবরিনা খান ও ঢাকার জুবাইদা নাজনীন। অন্যান্য বিভাগে যথাক্রমে ঢাকার নূরজাহান চৌধুরী, শৈলী অর্ণা ও রংপুরের মাহমুদা হাসান।
প্রতি বিভাগের প্রথম স্থান অধিকারীকে একটি ৪২ ইঞ্চি ভিশন এলইডি টিভি, দ্বিতীয় বিজয়ীকে একটি করে ল্যাপটপ কম্পিউটার এবং তৃতীয়জনকে একটি করে আইপিএস তুলে দেন অতিথিরা। এ ছাড়া বিভিন্ন বিভাগ থেকে বিজয়ী ৩৫ জনকে শুভেচ্ছা পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন
জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন