default-image

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
ভুলের জন্য অনুশোচনা—সেটা ঠিক আছে। তবে বস্তুগত বা জাগতিক কিছু হারিয়ে ফেলা নিয়ে কখনো আফসোস করবেন না। ওগুলো গেলে আবার আসে। ভবিষ্যতের দিকে নজর রেখে বর্তমানের মধ্যে আনন্দে দিন কাটান।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১
রবীন্দ্রনাথ বলতেন, খাওয়াদাওয়া করাটা সময়ের অপচয়। তাঁর জন্য খাবার নিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো। কিন্তু তিনি খেতেন তো সেরা জিনিসগুলোই, তা না হলে আশি বছর বয়স পর্যন্ত কাজ করে গেলেন কীভাবে? প্রিয় বৃষ, ঠিকমতো খাওয়াদাওয়া করুন। অক্কে?

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬
রাশিগুলোর মধ্যে মিথুনই বোধ হয় সবচাইতে স্মার্ট। এ সপ্তাহে এর একটা প্রমাণ আপনাকে দিতে হবে। তবে ওভারস্মার্ট হতে যাবেন না যেন। ঠিকাছে?

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২
ফেসবুকে দেখতে পাই পণ্ডিতে ছেয়ে গেছে। ভারি আনন্দ হয়। করতেছে, যাইতেছে, খাইতেছে ইত্যাকার ভাষায় নানা জ্ঞানগর্ভ বাণী। প্রিয় কর্কট, আপনিও কি এই ভেড়ার পালে শামিল হবেন? খবরদার, না!

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১
আপনার একটা পাওনা টাকা বোধ হয় ঝুলে আছে। এখন সেটা পাবেন। পেলে তো আর জ্যোতিষীকে মনে থাকবে না, তাই না?

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২
আমার মেজ ভাই ননী চৌধুরী ছিলেন এক বিশ্বসেরা টিজার। একবার দেশে এলেন। একুশে ফেব্রুয়ারিতে দেখা হলো। শহীদ মিনারে গিয়েছিলাম কি না জানতে চাইলেন। মিথ্যে করে বললাম, মাথাব্যথার কারণে যেতে পারিনি। তিনি হেসে খোঁচা মারলেন, ও, তা না হলে তো যেতে, তাই না? কন্যা, এ রকম একটা খোঁচার জন্য তৈরি থাকুন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২
একবার সিলেটে গেছি লাকী আখান্দ্​কে নিয়ে আমাদের বাড়িতে। একটি কিশোর হারমোনিয়াম বাজিয়ে প্রচণ্ড বেসুরো গলায় গান শোনাল। বললাম, বাহ্, এত সুন্দর গাওয়া শিখলে কোথায়? ও বলল, আপন প্রতিভায়। আমরা মুগ্ধ। তুলা কি পারবেন এভাবে নিঃসংকোচে নিজের তারিফ নিজেই করতে? পারবেন না। আর এ জন্যই আপনি তুলা।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২
ঋত্বিক কুমার ঘটক আমাকে বলেছিলেন, তুই ভাবিস না যে তুই একটা দুর্দান্ত প্রতিভাবান ছেলে। তোকে আমি ভালোবাসি, বিকজ ইউ আর আ গুড লিসনার। এটাই আমার জীবনের সেরা পুরস্কার। প্রিয় বৃশ্চিক, নিজের অতিমূল্যায়ন করবেন না। মিথ্যা প্রশংসা নিন্দার চেয়েও খারাপ। এটা মনে রাখবেন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯
পিন্টু ভট্টাচার্যের গানে আছে, আজ যে কথা গেছে থেকে, পাহাড় উঁচু মনের আড়ালে দুজনেই গেছি ঢেকে। (চলো না দিঘার সৈকত ছেড়ে)। দেখুন তো গানটা আবার শুনতে পারেন কি না।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩
আশা করি দেখা হবে। কিন্তু আশাটা যে আমার কাছে বড্ড হালকা শোনায়। তাই আশা নয়, বিশ্বাস রাখুন, আবার হবে তো দেখা, এ দেখাই শেষ দেখা নয় তো। যেমন গেয়েছেন মান্না দে।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯
আপনার গ্রহের অবস্থান তো এখন তুঙ্গে। কাজ করে যান। যা-ই করুন না কেন, সোনা ফলবে।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩
বিষণ্নতার কবি হয়েও জীবনানন্দ বলেছেন, কুয়াশা-হতাশা নিয়ে স’রে আমি আসি নাই পৃথিবীর থেকে। তাহলে আমরাই–বা অন্ধকারে ডুবে থাকব কেন, রাশি আমাদের যেটাই হোক। প্রিয় মীন, নতুন সূর্যের চোখে চোখ রাখুন। ধানাই-পানাই বাদ দিন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0