default-image

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
আমার মেষ রাশির পিতা মোশাহেদ উদ্দীন চৌধুরী ছিলেন ব্রিটিশ আমলে কলকাতার প্রেসিডেন্সি কলেজে-পড়া মানুষ। চেহারা এবং পোশাক-আশাকে ছিলেন ইউরোপীয়। জীবনাচরণেও তাই। ইংরেজি বলতেন এবং লিখতেন মাতৃভাষার মতো। অথচ, চাকরি থেকে অবসরে গিয়ে তিনি হলেন একেবারেই এক অন্য মানুষ। পরনে লুঙ্গি। কাঁধে গামছা। বাগানে কাঁচি-কোদাল নিয়ে কাজ করে যাচ্ছেন সারা দিন। এটা তাঁর জীবনদর্শনের পরিবর্তন, যা তাঁকে সুখী করেছিল নিশ্চয়ই। প্রিয় মেষ, আপনার সত্যিকার দর্শনটিকে খুঁজে নিন। জীবন সার্থক হবে।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১
মৈত্রেয়ী দেবী, সুনীল গঙ্গোপাধ্যায় এবং অভিনেতা ও কবি সৌমিত্র চট্টোপাধ্যায়ের হাতে-লেখা তিনটি চিঠি আমার কাছে আছে। আমার স্বপ্রণোদিত হয়ে লেখা চিঠির সদয় উত্তর। সুনীল আমার একটি কবিতাও ছাপিয়েছিলেন দেশ পত্রিকায়। প্রিয় বৃষ, কাউকে কিছু একটা বলার আন্তরিক ইচ্ছা যদি হয়, তাহলে সেটা বলে ফেলবেন। ফলাফল—ভালোই হবে।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬
শব্দকে সংক্ষিপ্ত করার একটা হাস্যকর বাতিক আছে আমেরিকানদের। ব্রাদারকে ব্রো। প্রোফেশন্যালকে প্রো, কম্বিনেশনকে কম্বো ইত্যাদি বহুকিছু। আমার নামটাকে ছাঁটাই করে ওরা বলত ক্যাক (কে এ সি)। ‘কাউ’ যে বলত না, সেটাই আমার বাপের ভাগ্যি! মিথুন, কথা ছোট করতে করতে যেন দুর্বোধ্য হয়ে উঠবেন না। সাবধান!

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২
ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ খুব দুরন্ত ছিলেন কৈশোরে। শুনেছি, স্কুলে ক্লাস নাইনে নতুন ভর্তি হয়ে ইংরেজির শিক্ষককে এক মনগড়া ‘হলেন্টাইন কলেন’ শব্দের মানে জিজ্ঞেস করে বিপদে ফেলে দিয়েছিলেন। শিক্ষক বলেছিলেন, পরের দিন বলবেন। ওটা ডিকশনারিতে পেলে তো বলবেন! এ সপ্তাহে কাউকে আপনি ইচ্ছাকৃতভাবে অমন বেকায়দা অবস্থায় ফেলবেন না যেন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১
ক্যারম খেলেছেন তো? ছোটবেলায় আমি বোর্ডের পাশে হাত রেখে বলতাম, বোর্ড এখন আমার হাতে। এ সপ্তাহে আপনি চোখ বন্ধ করে কথাটা বলতে পারেন, কেননা যেকোনো ব্যাপারে জয়টা আপনারই হবে বলে মোর মনে লয়।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২
বাস্তব অর্থে, একটি গান পরিচিতি পায় গানটির শিল্পীর নামে। এ নিয়ে নালিশ করে লাভ নেই। আমি তো আমার লেখা গানগুলোর জন্য শিল্পীর কাছেই বেশি কৃতজ্ঞতা বোধ করি। তিনি ঠিকভাবে না গাইলে আমার গান কোথায় থাকত! কন্যা, সঠিক ব্যক্তিকে স্বীকৃতি দিন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২
নাই নাই ভয়, হবে হবে জয়।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২
নিজের জীবনে আমি তো চেয়েছিলাম চিত্রনির্মাতা এবং লেখক হতে। সেটা হয়নি। কিন্তু তাই বলে কি জীবন থেমে গেছে? কোনো অবস্থায় নিজের ওপর গোস্বা হবেন না। যেটা করছেন, ঠিকভাবে করতে থাকুন। বাকিটা পরে দেখা যাবে।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯
আপনি বাজি মাত করবেন। সো, স্টপ বাজে চিন্তা!

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩
হাতে অপশন রেখে কাজ করুন। পাখি উড়ে গেলে অন্য কী শিকার করা যায়, সেটা আগেই ভেবে রাখুন। ইউ আর আ ভাগ্যবান মানুষ! খালি হাতে ফিরবেন না।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯
স্বল্প পরিসরে লিখলেও বড় অর্থেই বলছি, সপ্তাহ আপনার জন্য শুভ।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩
বিজয়ীকে অতিরিক্ত বিনয়ী হতেই হয়। জয়ের মালা গলায় নিতে গেলে কি মাথাটা একটু সামনে না নোয়ালে চলে? ইঙ্গিতটা বুঝতে পারলেন আশা করি। শুভ হোক সকলের!

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0