default-image

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
প্রফেশনাল প্রাইড বলে একটা কথা আছে, যাকে হয়তো পেশার গৌরব বলা যায়। নমুনা দেখুন। বহু বছর আগে একটি গরিব কোম্পানিতে চা–বাগানের ম্যানেজার ছিলেন এক প্রবীণ বাঙালি ভদ্রলোক। তাঁর ছিল প্রাচীন মডেলের একখানা গাড়ি। সম্পূর্ণ অচল। পড়েই থাকত ওটা। কিন্তু মাস শেষে বেতন তোলার দিন তিনি স্যুট-কোট পরে আরোহণ করতেন তাঁর সেই অচল গাড়িতে। চালকের আসনে বসতেন। কয়েকজন লোক গাড়িটাকে ঠেলে বাংলো থেকে অফিস অবধি নিয়ে যেত। বেতন তুলে ফিরে এসে গাড়ি আবার এক মাসের জন্য বন্ধ। ব্যাপারটা যতই হাস্যকর হোক না কেন, আমাদের সবারই উচিত নিজ নিজ পেশা সম্পর্কে গৌরববোধ থাকা। পেশার কোনো ছোট–বড় নেই।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১
ছেলেটিকে প্রশ্ন করা হলো, শিল্পকলা শব্দের মানে বলো তো। জবাব এল, শিল্প মানে তো শিল্প, আর কলা তো কলা-ই। বাহ্, এভাবে অর্থ বলতে পারলে তো অভিধানের কোনো দরকারই নেই, তা–ই নয়? প্রিয় পাঠক, বিষয়ের গভীরে গিয়ে সবকিছু বুঝতে চেষ্টা করুন। আপনার মেধা আছে। ওটা কাজে লাগান।

রাশিফল বিশ্বাস না করেও যাঁরা শুধু বিনোদনের জন্য আমার লেখাগুলো পড়েন, তাঁদের প্রতি আমার টাক-খোলা অভিনন্দন এবং ধন্যবাদ। আর অনুরোধ জানাই, শুরুতে ছোট্ট যে ভূমিকাটি দেখা যাচ্ছে, সেটি সবাই একটু পড়ে নেবেন। অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

রাশিফল বিশ্বাস না করেও যাঁরা শুধু বিনোদনের জন্য আমার লেখাগুলো পড়েন, তাঁদের প্রতি আমার টাক-খোলা অভিনন্দন এবং ধন্যবাদ। আর অনুরোধ জানাই, শুরুতে ছোট্ট যে ভূমিকাটি দেখা যাচ্ছে, সেটি সবাই একটু পড়ে নেবেন। অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২
ধৈর্য কথাটির সঙ্গে কষ্টের একটা সম্পর্ক থেকেই যায়। কিন্তু আমরা যখন আনন্দ নিয়ে কোনো কাজ করে যাই, তখন কষ্টের কোনো স্থান সেখানে থাকে না। প্রিয় কর্কট, কাজের মধ্যে আনন্দ খুঁজে নিতে চেষ্টা করুন। তবেই সাফল্য আসবে।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১
একই রাশিভুক্ত মানুষ হলে যে সবারই বৈশিষ্ট্য এবং ভাগ্য একই হবে, তা নয়। পৃথিবীতে কোনো দুজন মানুষ হুবহু এক রকম নয়, এমনকি যমজ হলেও না। কথাটা ভালোভাবে মনে রাখুন।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২
আমার তো সারা জীবন কেটে গেল বোকাটে বই পড়তে পড়তে আর বোকাটে সিনেমা দেখতে দেখতে। আমার মতো হবেন না। তাহলে জীবনের অপচয় ঘটবে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২
চলতি সপ্তাহে মানসিক ক্লান্তি কাটিয়ে উঠে আপনি অনেকটাই সামনে এগিয়ে যেতে পারবেন।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২
পুষ্টিবিদ সাথী একটি আন্তর্জাতিক হাসপাতালে পুষ্টি বিভাগের প্রধান হিসাবে নিয়োজিত আছেন। মাঝেমধ্যে খুব পুষ্টিকর পরামর্শ প্রচার করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। সম্প্রতি জানালেন, যাঁদের একেবারেই খাওয়ার রুচি নেই, তাঁরা যেন চায়ের সঙ্গে আদা–দারুচিনি মিশিয়ে খান। আমার দরকার ছিল। অভাবনীয় ফল পেলাম। বিধানটি হয়তো অনেকেরই জন্য প্রযোজ্য।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯
নিজের কল্পনাশক্তিকে কাজে লাগান। ভালো আছেন, আনন্দে আছেন—এ রকম ভাবুন। আপনি নিশ্চয়ই ভালো থাকবেন।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩
সত্যবাদী মকর, তোমারই হোক জয়। এক সপ্তাহে হয়তো অপেক্ষা করছে একটি আনন্দজনক সংবাদ।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯
আপনার মধ্যে বিরল একটা প্রাণশক্তি আছে। কিছুতেই দমে যান না। বিশেষ করে চলতি সপ্তাহে কথাটি আপনার জন্য প্রযোজ্য।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩
রানা কুমার সিংহ ওরফে রানা বাউলা। ছড়া নিয়ে নাড়াচাড়া করাই তাঁর একমাত্র নেশা। দীর্ঘদিন যাবৎ তিনি এ নিয়েই আছেন। তাঁর ছড়ায় ছন্দ থাকে, হাসির উপাদানও থাকে, আবার সমাজচিন্তা এবং গভীর জীবনদর্শনও থাকে। মীন রাশির এক উল্লেখযোগ্য জাতক। প্রিয় মীন, আপনার সৃজনশীলতা এখন তুঙ্গে থাকবে। পেশা যা-ই হোক, নিজের সৃজনশীলতাকে কাজে লাগান। সাফল্য পাবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0