default-image

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
বংশের ইতিহাস জানাটা অপরিহার্য নয়। তবে জানলে ভালো। আমার পূর্বপুরুষ দুই ভাই। খ্রিষ্টীয় চতুর্দশ শতকে এঁরা ইরান থেকে পশ্চিমবঙ্গের বীরভূম হয়ে সিলেটে আসেন। রাজা ভদ্রেশ্বর সিংয়ের ছোট রাজ্য জয় করে ওখানে বসতি স্থাপন করেন দুজনে। জায়গাটি ভাদেশ্বর নামে পরিচিত। বড় ভাইয়ের স্থানীয় নাম ছিল শাহ চাম্পা। আমরা মূলত শাহ হলেও পরে হয়ে যাই চৌধুরী। রক্তের সংমিশ্রণে আমরা সবাই আজ বাঙালি। এটাই এখন আমাদের আসল পরিচয়। আসুন, এই পরিচয়টিকেই আমরা হৃদয়ে এবং জীবনের মধ্যে ধারণ করি। বলি, সার্থক জনম মা গো জন্মেছি এই দেশে!

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১
অন্যদের বেলায় কিছু নেই, টিভি রিয়েলিটি শুধু শিখিয়েছে শ্রদ্ধেয় গীতিকার অমুক, শ্রদ্ধেয় সুরকার অমুক এবং শ্রদ্ধেয় শিল্পী তমুক। সমাজে শ্রদ্ধাভাজন ব্যক্তির তো অভাব নেই। তবে কেন এই আদেখলাপনা? আর কথায় কথায় যাকে-তাকে কিংবদন্তি বলে উল্লেখ করা। এ–ও একটা মুশকিলের কথা। প্রিয় বৃষ, ব্যাপারটা নিয়ে একটু ভাববেন। সুরুচির পথ দেখাবেন সবাইকে।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬
আমি নিজে তেমন ভালো ইংরেজি জানি না। কিন্তু ভালো করে ইংরেজি শেখাটা যে খুবই জরুরি তা বুঝি। প্রিয় মিথুন, বিষয়টি নিয়ে ভাববেন।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২
মুখ গোমড়া করে থাকবেন না। গোমড়ামুখো মানুষকে কেউ পছন্দ করে না। হাসিমুখের জয় সর্বত্র। এটুকু মনে রাখলেই সপ্তাহ আপনার ভালো কাটবে।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১
গত ঈদ বা ইদে যাঁদের জন্য প্রযোজ্য, আশা করি তাঁরা যথেষ্ট গরু বা গোরুর মাংস কিংবা গোশত খেয়েছিলেন। কেউ কেউ এখনো হয়তো খাচ্ছেন। খান খান, আমার আপত্তি নেই। বিশেষত বর্তমান সময়ে বেশি প্রোটিন সবারই দরকার। ডালটা খান। ওতে অনেক প্রোটিন আছে। আর মাছ তো আমি না বললেও খাবেন। তবে ওজনের দিকে যে খেয়াল রাখতে হবে, সে তো বলাই বাহুল্য।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২
চিন্তা এবং কাজের মধ্যে প্রবেশ করতে গেলে অনেক সময় কষ্ট হয় প্রথম দিকে। কিন্তু একবার শুরু করে দিলে ওটা ঠিক চাকার মতো চলতে থাকে। দেখুন। খুব ভালো ফল পাবেন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২
তুলা পুরুষেরা এ সপ্তাহে নারীদের হাতে ধোপা-আছাড় খেতে পারেন। অপরপক্ষে, তুলা নারীদের জন্য কোনো সাবধানবাণী নেই।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২
নিজের নামের প্রতি সুবিচার করতে গেলে অনেক সময় অনেক কষ্ট করতে হয়। তবে এসবের শেষ ফলটা যে ভালো, সেটাই রক্ষা। কথাটি চলতি সপ্তাহের জন্য বিশেষভাবে প্রযোজ্য।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯
সাধারণত নিজের ব্যক্তিগত দুঃখ–কষ্ট–সমস্যার কথা অন্যকে আপনি বলতে চান না। তবে মাঝেমধ্যে উপযুক্ত মানুষের কাছে তা প্রকাশ করাটা বোধ হয় মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। ভেবে দেখবেন।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩
আপনি সদা সত্যের অনুসন্ধানী। ওই মানসিকতা এবং জীবনদর্শন যেন দিনরাত আপনাকে তাড়া করে বেড়ায়। আপনি যেমন আছেন, তেমনই থাকুন। ওখান থেকেই আসবে আপনার সকল সাফল্য।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯
আপনি খুব মহান একটি রাশির নারী কিংবা পুরুষ। কিন্তু অনেক সময় অপ্রয়োজনীয় কোনো কাজের পেছনে শক্তির অপচয় করেন আপনি। এ ব্যাপার নিজের ভাবনা ও বিবেচনা প্রযোগ করুন। লাভ হবে।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩
রটেনস্টাইনকে গীতাঞ্জলির ইংরেজি অনুবাদের পাণ্ডুলিপি হস্তান্তর করে রবীন্দ্রনাথ চিঠিতে লিখেছিলেন, আই অ্যাম নট ভেরি কনফিডেন্ট অব মাই ইংলিশ। তাহলেই বুঝুন। তিনি তো ছিলেন ওই ভাষার এক স্বীকৃত পণ্ডিত। তাঁর মতো মানুষ যদি অমন একটা কথা বলে থাকেন, তাহলে আমরা তো কোন ছার। ব্যাপারটা প্রণিধানযোগ্য নয় কি?

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0