কোন সাজে সাজবেন কনে

বিজ্ঞাপন
default-image
সব সময়ই বিয়ের কনের সাজপোশাক হয় উজ্জ্বল, বর্ণিল। কনের সাজপোশাকেও আছে চলতি ধারা। লালের পাশাপাশি পোশাকে এসেছে অন্যান্য রং। ত্বকের রং ফুটিয়ে তোলা হচ্ছে সাজে। আবার বিয়ের নানা অনুষ্ঠানে শাড়ির সঙ্গে অন্য পোশাকও দেখা যাচ্ছে এখন। কনের সাজপোশাকের চলতি ধারার কথা নিয়ে প্রতিবেদন। লিখেছেন রয়া মুনতাসীর। 

কনের সাজে লালের আধিক্য এ বছরও থাকবে। বছরের অন্য সময়ে বিয়ের সাজপোশাকে হালকা রঙের কিছুটা প্রচলন থাকলেও শীতে এ রঙেরই যেন জয়জয়কার। এ ছাড়া কনেরা নানা রঙের শাড়িতে ও সাজে তুলে ধরছে আধুনিক, কিন্তু দেশীয় ভাব। ব্যক্তিগত পছন্দেও দেখা যায় চলতি ধারার প্রকাশ।

আগে একটা ধারণা ছিল যে মেকআপ মানেই চেহারা সাদা করে ফেলা। এই ধারণা এখন নেই বললেই চলে। বরং কনের গায়ের রং ফুটিয়ে তোলার ব্যাপারেই বেশি গুরুত্ব দেওয়া হয়। চেহারায় নিয়ে আসা হচ্ছে সতেজ ভাব। মেকআপের চলতি ধারা এখন এটাই—জানালেন পারসোনার পরিচালক নুজহাত খান।

default-image

বেনারসির আভিজাত্যে

বিয়ের শাড়ি হিসেবে বেনারসির কদর ছিল, আছে, থাকবে। ওড়না হিসেবে সাধারণত মসলিন বা নেটের কাপড় ব্যবহার করা হয়। বেনারসি কাপড়ে তৈরি ওড়না ভিন্নতা নিয়ে এসেছে। চোখভরা কাজল মায়াবী করে তুলবে। কুন্দনের সঙ্গে নানা রঙের পাথরের কাজ গয়নায়। চোখের মেকআপ একদম হালকা। লিপস্টিকের রং শাড়ির সঙ্গে মেলানো। হাত ভরা থাকুক লাল কাচের চুড়িতে।

শাড়ি: বেনারসি কুঠি 

default-image

লাল লেহেঙ্গায় কনে সাজ

বিয়ে কিংবা বউভাতের দিন মানিয়ে যাবে এই লেহেঙ্গা। বিয়ের চলতি সাজে লেহেঙ্গা বেশ জনপ্রিয়। পুরো লেহেঙ্গায় ভারী কাজ করা। এখানে গয়নাও বেশ ভারী। মাথায় পাশঝাপটা ও টিকলি দুটিই পরানো হয়েছে ভিন্নতা আনার জন্য। মেকআপ একদমই হালকা।

পোশাক: সাফিয়া সাথী

আক্‌দের দিন মসলিনে

ঘরোয়া পরিবেশেই সাধারণত আক্‌দের অনুষ্ঠান হয়। শাড়িটা হতে পারে লাল মসলিনের। পাড়ে, আঁচলে থাকতে পারে ভারী জারদৌসি কাজ। গয়নাটা এ ক্ষেত্রে একটু হালকা হোক। কনে সাজে মেকআপের ব্যবহারটাও ন্যুড থাকুক। চুলের খোঁপা ঢেকে যাক গোলাপ ফুলে। চোখের সাজে সোনালি রঙের আইশ্যাডো প্রাধান্য পেয়েছে। চোখের বাইরের দিকে কাজল টেনে দেওয়া। মেকআপ হালকা লাগার অন্যতম কারণ লিপস্টিকটা হালকা রঙের।

শাড়ি: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

গয়না: নুজহাত খান

default-image

সাদা শাড়িতে

বিয়ের আগেও অনেকে নানা রকম অনুষ্ঠান করে থাকেন বন্ধুদের নিয়ে। এখানে সাজ হতে পারে নিরীক্ষাধর্মী। লেসের সাদা শাড়িতে চলে এসেছে শুভ্র ভাব। গলায় সাদা পাথরের চওড়া চোকার। মাথায় গয়নার বদলে সাদা ফুল দিয়ে ওড়না আটকানো হয়েছে। বউভাতেও মন্দ লাগবে না এই সাজ। চোখের সাজটা একটু জমকালো। গোলাপি আর রুপালি চকচকে আইশ্যাডো চোখকে জমকালো করে তুলেছে। ঠোঁটে উজ্জ্বল গোলাপি লিপস্টিক।

শাড়ি: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

হালকা রঙেও জমকালো

পাঁচ তারকা হোটেলে বিয়ে–পরবর্তী সংবর্ধনার আয়োজন করছেন অনেকেই। সাজের ক্ষেত্রেও বেছে নিচ্ছেন আধুনিক ধারা। দেশীয় ছোঁয়া হিসেবে বাঙ্গি রঙের জামদানি ভালো লাগবে। রুবি পাথরের লহরিতে বড় ঝোলানো লকেট। গয়নার কাজ ও রং জমকালো। চুল পুরো কোঁকড়া করে খোলা রাখা হয়েছে। মাথায় কোনো গয়নার ব্যবহার নেই। সাজে চলে এসেছে আভিজাতিক আধুনিক ভাব।

শাড়ি: টাঙ্গাইল শাড়ি কুটির

default-image

বাগদানে জামদানি

আংটিবদলের দিন জামদানি হতে পারে আদর্শ পোশাক। চুলের সাজে সামনের চিকন বেণি নিয়ে এসেছে ভিন্নতা। কুন্দনের টিকলি আর গলার গয়নাটি একটু ভারী। কানের দুলটি ছোট। ব্লাউজের গলায় নকশায় মসলিনের ব্যবহার লক্ষণীয়। পুরো জামদানিতেই কারচুপির কাজ।

শাড়ি ও ওড়না: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

ময়ূররঙা কনে

চমৎকার ময়ূরকণ্ঠী রং কাতান শাড়িটির। সাত লহরির মালা মুক্তায় গাঁথা। গয়নায় কাটাই কাজ করা। চুলের খোঁপাটি এক পাশে এনে করা। বউভাত, বিয়ের জন্য একটু ভিন্ন কিন্তু বেশ মিষ্টি সাজ। বিয়ের কনের জন্য চুলের সাজ যেকোনো ধরনের স্টাইলই এখন জনপ্রিয়। তবে যেটা পরিবর্তন হয়নি, সেটা হচ্ছে ফুলের ব্যবহার। কখনো সেই ফুল প্রকৃতির সৌন্দর্য ছড়িয়ে দেয়। কখনোবা কৃত্রিম আনন্দ বিলায়। লিপস্টিকে লাল রং ব্যবহার হয়ে আসছে সব সময়ই। তবে এখন হালকা রঙেও আগ্রহী কনেরা। একটু গ্লিটার দেওয়া চকচকে, মেটালিক লিপস্টিক চলতি ধারায় বেশ দেখা যাচ্ছে। শীত বলেই হয়তো। গাঢ় রঙের লিপস্টিক মানিয়ে যাবে কমবেশি সব কনেকেই। চোখের সাজেও একই কথা। স্মোকি ভাবে চোখ সাজানোর ধারা ফেরত এসেছে।

শাড়ি: বেনারসী কুঠি

default-image

জামে জমকালো

রুপার গয়নাতেও সাজেন অনেক কনে। মসলিনের ওপর আছে রুপালি আর সোনালি গোটাপাত্তির কাজ। খোঁপার সামনের অংশের চুল টুইস্ট করে পেছনে নিয়ে আটকানো হয়েছে। হাতে রুপার আংটি আর রুপার বালায় সাজ সম্পূর্ণ। চোখের সাজে কাজলের ব্যবহার করা হয়েছে মনমতো। শাড়ির সঙ্গে মিলিয়ে লিপস্টিকও জামরঙা।

হালকা রঙে মিষ্টি কনে

হালকা প্যাস্টাল রঙের লেহেঙ্গাটিতে হাতের কাজ করা। চুলে অগোছালো বেণি বাঁধা। তাতে গুঁজে দেওয়া হয়েছে ছোট ফুল। পুরো মেকআপ এখানেও হালকা। চোখের ওপরে হালকা গোলাপি আইশ্যাডোর ব্যবহার ও নিচে হালকা সবুজাভ আইশ্যাডোর ব্যবহার করা হয়েছে। গয়নায় বিভিন্ন পাথরের ব্যবহার নজর কাড়ে। এই সাজ চলে যাবে বউভাত কিংবা মেহেদির অনুষ্ঠানে।

শাড়ি ও লেহেঙ্গা: অদ্রিয়ানা এক্সক্লুসিভ

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন