তারুণ্যের জয়োৎসব

নিজেকে তৈরির সুযোগ

বিজ্ঞাপন
default-image

লালমাটিয়ার সি ব্লকের আপন উদ্যোগ ফাউন্ডেশনের নিচতলার একটি কক্ষে তখন চলছে অফিসের আদবকেতা ও ডিজিটাল উপস্থাপনের ওপর কর্মশালা। কর্মশালাটি পরিচালনা করছিলেন প্রথম আলোর ডিজিটাল বিজনেস ব্যবস্থাপক জাবেদ সুলতান। চাকরি পাওয়ার পর অফিসে কীভাবে আদবকেতা মেনে চলতে হয়, ডিজিটাল উপায়ে কীভাবে প্রতিষ্ঠানকে উপস্থাপন করা যায়, এ ধরনের নানা কৌশলের কথা বলছিলেন তিনি। এরপর এলেন করপোরেট প্রশিক্ষক গোলাম সামদানী। যোগাযোগদক্ষতার ওপর একটি সেশন শুরু করেন তিনি।

ক্রাউন সিমেন্ট ও প্রথম আলো যৌথভাবে আয়োজন করে ‘তারুণ্যের জয়োৎসব’। সারা দেশের বিভিন্ন অঞ্চলে আয়োজিত তারুণ্যের জয়োৎসবের বিভিন্ন পর্বে যাঁরা অংশ নিয়েছিলেন, তাঁদের মধ্য থেকে অনলাইন আবেদনের মাধ্যমে বাছাই করা ৫০ জন তরুণ-তরুণীকে নিয়ে দুই দিনব্যাপী একটি বুট ক্যাম্পের আয়োজন করা হয়। ৬ ও ৭ ফেব্রুয়ারি বুট ক্যাম্পের বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল কর্মবাজারের জন্য নিজেকে তৈরি করার নানা পরামর্শ, নিয়োগ কর্মকর্তাদের মুখোমুখি হওয়ার সুযোগ, নেটওয়ার্কিং এবং হাতে–কলমে কাজসহ সিভি লেখা ও ইন্টারভিউয়ের পরামর্শসহ নানা প্রশিক্ষণের ব্যবস্থা।

সেশনের একপর্যায়ে কথা হয় তারুণ্যের জয়োৎসবের বুট ক্যাম্পে অংশ নেওয়া এক তরুণ বিপ্লব হোসাইনের সঙ্গে। ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিনি। তাঁর ইচ্ছা ছিল পড়াশোনা শেষ করে বেসরকারি কোনো প্রতিষ্ঠানে চাকরি করবেন। কিন্তু বুট ক্যাম্পের প্রথম দিন ৩৭তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে প্রথম হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র রহমত আলী শাকিলের কথা শুনে তিনি অনুপ্রাণিত হয়েছেন। এখন সরকারি বিভিন্ন চাকরির জন্য নিজেকে প্রস্তুত করতে চাচ্ছেন।

রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) থেকে বুট ক্যাম্পে অংশ নেওয়া সাদিয়া কবির বলেন, ‘আমরা যারা সদ্য স্নাতক শেষ করেছি কিংবা শেষ বর্ষে পড়ছি তাদের জন্য এই বুট ক্যাম্পটি খুবই প্রয়োজনীয় ছিল। এখানে ক্যারিয়ার–সম্পর্কিত প্রায় সব বিষয়ে বিশেষজ্ঞদের মতামত পেয়েছি খুব কাছ থেকে। গ্র্যাজুয়েশন শেষ করে সিভি বানানো কিংবা ভাইভা বোর্ডের জন্য আলাদাভবে নিজেকে তৈরি করার জন্য এখন আর সময় নষ্ট করতে হবে না। এসব বিষয়ের জন্য পর্যাপ্ত জ্ঞান আমি এই বুট ক্যাম্প থেকেই পেয়েছি।’

default-image

বুট ক্যাম্পের বিভিন্ন সেশনে আলোচনা করেন ক্রাউন সিমেন্ট গ্রুপের মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) এ বি এম ইউসুফ আলী খান, এফএম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক মো. গাজী তৌহিদুর রহমান, বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক শেখ আজম আলী, মানবসম্পদ বিশেষজ্ঞ হুমায়রা শারমিন, ড্রিমস ফর টুমোরোর প্রতিষ্ঠাতা জাবেদ পারভেজ এবং সাজগোজ ডটকমের সহ-প্রতিষ্ঠাতা সিনথিয়া শারমিন ইসলাম, ইয়ুথ অপরচুনিটির সহপ্রতিষ্ঠাতা ওসামা বিন নূর, ৩৭তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে প্রথম হওয়া রহমত আলী শাকিল, এডুকেশন ইউএসের আউটরিচ কো-অর্ডিনেটর রুহুল আমিন, সফট স্কিল স্পেশালিস্ট মো. মাসুদ এবং প্রথম আলো যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান প্রমুখ ।

উদ্যোক্তার সাত–সতেরো শিরোনামে একটি সেশনের মাধ্যমে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব-এর দুই দিনব্যাপী বুট ক্যাম্পের সমাপনী হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন