default-image

‘এটা ব্রাজিল নয়, আর্জেন্টিনাও নয়। এ হলো ফুটবল। যা সবাই খেলে, সবাই ভাগ করে নেয়। সবাই ভালোবাসে। এ শুধু ফিফা বিশ্বকাপ নয়, এ হলো বিশ্বের কাপ!’ ফুটবল বিশ্বকাপ উপলক্ষে কোকা-কোলার নির্মিত বিজ্ঞাপনচিত্রটির সারকথা এটুকুই। এক মিনিটের একটি ভিডিও, অথচ এতেই যেন ধরা পড়ে গেল পুরো বাংলাদেশের ফুটবল উন্মাদনার চিত্র।
বিশ্বকাপ জয়ের লড়াইয়ে ছিল ৩২ দল। এখন এ লড়াই শেষ পর্যায়ে। মাঠে না থাকলেও মনেপ্রাণে সঙ্গে আছে বিশ্বের সব দেশ। এই কাপ সঙ্গে নিয়ে পৃথিবীর ৯০টি দেশ ভ্রমণ করেছে ফিফার অন্যতম পার্টনার কোকা-কোলা। বিশ্বকাপ ফুটবলের কাপ ঘুরে গেছে বাংলাদেশও। এই কাপ ‘বেড়াতে’ এসেছিল ২০১৩ সালের ১৭ ডিসেম্বর। একেকটি দেশে বিশ্বকাপের ভ্রমণ নিয়ে একেকটি তথ্যচিত্র তৈরি করেছে কোকা-কোলা। ভিডিওচিত্রগুলোর মধ্যে যুগোস্লাভিয়ার একটা ফুটবল স্কুলের খুদে ছাত্রদের কাছে বিশ্বকাপ কাছে পাওয়াটা কতখানি আনন্দের, সেই গল্প যেমন আছে; তেমনি আছে রাঙামাটির সুয়েলামং মারমার গল্পও। সুয়েলামং মারমা স্থানীয় নারী ফুটবল দলের কোচ। খেলোয়াড়দের সঙ্গে নিয়ে তিনি ঢাকা এসেছিলেন বিশ্বকাপটা এক নজর দেখতে।
সেবার কাছ থেকে বিশ্বকাপ দেখার সুযোগ পেয়েছেন আরও অনেকেই, কেউ কেউ পাশে দাঁড়িয়ে ছবিও তুলেছেন। যে কাপ নিয়ে এত কিছু, সেই কাপটার সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলতে পারাটা সৌভাগ্যই বটে। সৌভাগ্যবানরা নিশ্চয়ই মাঝেমধ্যে অবাক হয়ে বিশ্বকাপের সঙ্গে নিজের ছবির দিকে তাকিয়ে থাকেন!

বিজ্ঞাপন
মন্তব্য করুন