default-image

বাচ্চা ফুটিয়েছে পৃথিবীর সবচেয়ে বয়স্ক পাখি হিসেবে পরিচিত উইজডম। এটি একটি অ্যালবাট্রস। ৭০ বছরের বেশি বয়সে এসে পাখিটির বাচ্চা ফোটানোর ঘটনা সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, উত্তর প্রশান্ত মহাসাগরীয় মিডওয়ে অ্যাটলে ১ ফেব্রুয়ারি উইজডমের নতুন বাচ্চাটি পৃথিবীর আলো দেখে। ওই দ্বীপের জীববিজ্ঞানীরা গত ২৯ জানুয়ারি উইজডমের ডিমে তা দেওয়ার বিষয়টি টের পান। পরে তাঁরা টুইটারে বিষয়টি জানান।

হাওয়াই দ্বীপের কাছে মিডওয়ে অ্যাটল ন্যাশনাল ওয়াইল্ডলাইফ রিফিউজ হচ্ছে বিশ্বের বৃহত্তম অ্যালবাট্রস কলোনি। এখানে প্রজনন মৌসুমে লাখো পাখি জড়ো হয়। সামুদ্রিক এই পাখি উড়তে সক্ষম সবচেয়ে বড় আকারের পাখিগুলোর অন্যতম। এই পাখিগুলো বাঁচেও অন্যান্য পাখির তুলনায় বেশি দিন। একটি অ্যালবাট্রস কয়েক বছর পরপর মাত্র একটি করে ডিম পাড়ে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের (এফডব্লিউএস) তথ্য অনুযায়ী, ১৯৫৬ সালে অ্যালবাট্রসটির ‘উইজডম’ নাম দেন একজন জীববিজ্ঞানী। এফডব্লিউএসের জীববিজ্ঞানী বেথ ফ্লিন্ট বলেন, পাখিটির বয়স এখন ৭০ বছরের বেশি। তার আগের সঙ্গীর মৃত্যু হয়েছে। এরপর নতুন সঙ্গীর সন্ধান পেয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, অ্যালবাট্রসের অন্যতম একটি বৈশিষ্ট্য হলো, তারা আজীবনের জন্য একজন সঙ্গীকে বেছে নেয়। তবে প্রয়োজন পড়লে তারা নতুন সঙ্গীও জোটাতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, প্রথম সঙ্গীর মৃত্যুর পরই দ্বিতীয় সঙ্গীর খোঁজ শুরু করে অ্যালবাট্রস।

উইজডমের বর্তমান সঙ্গীর নাম একিয়াকামি। এই সঙ্গীর সঙ্গে ২০১২ সাল থেকেই রয়েছে উইজডম।

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন