মিয়ানমারকে বাংলাদেশ আরও যা কিছু দিতে পারে

বিজ্ঞাপন

দুর্নীতিবাজ

দুর্নীতিতে দেশকে বারবার শীর্ষ স্থানে পৌঁছে দেওয়া লোকদের এ দেশে অর্জনের মতো আর কিছুই অবশিষ্ট নেই। তাই মিয়ানমারের মতো দেশকে দুর্নীতিতে এ রকম শীর্ষ স্থানে নিয়ে যাওয়ার জন্য তারাই পারফেক্ট। তাই এই দুর্নীতিবাজদের সম্পূর্ণ রাষ্ট্রীয় খরচে মিয়ানমারে পাঠিয়ে দেওয়া সবার জন্যই মঙ্গলজনক। 

মহাজ্ঞানী ফেসবুকার
বাংলাদেশের আনাচকানাচে ছড়িয়ে আছে প্রচুর জ্ঞানী ফেসবুকার। বন্ধুদের পোস্ট থেকে শুরু করে সেলিব্রিটিদের পোস্টে নিরলসভাবে জ্ঞানগর্ভ কমেন্ট করে যাচ্ছে তারা। তবে প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণে থাকায় বাংলাদেশ কিছুসংখ্যক জ্ঞানী ফেসবুকার মিয়ানমারেও পাঠিয়ে দেওয়া যায়। 

বেপরোয়া চালক
বাংলাদেশের রাস্তায় বেপরোয়া গাড়িচালকেরা মূলত ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিনেমার পরবর্তী পর্বের জন্য ট্রেনিং নিচ্ছেন। আরও উচ্চতর ট্রেনিংয়ের জন্য এই চালকদের মিয়ানমারে পাঠালে মন্দ হবে না। 

মোটিভেশনাল স্পিকার
প্রায় সব ক্ষেত্রে আমাদের উন্নতি হচ্ছে রকেটের গতিতে। কিন্তু তারপরও এ দেশের আনাচকানাচে জন্ম নিচ্ছে অনেক মোটিভেশনাল স্পিকার। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এখন আমরা মোটিভেশনও রপ্তানি করতে পারি। মিয়ানমার সরকারের মাথা এখন ঠিক কাজ করছে না। দেশের উন্নয়নের জন্য মোটিভেশনের বড় প্রয়োজন তাদের। ফলে আমাদের এই মোটিভেশনাল স্পিকাররা মিয়ানমারে গেলে লাভই হবে। 

বিটিভি
বিটিভি গণমাধ্যম হলেও এখান থেকে দেশের মানুষ কোনো ধরনের প্রয়োজনীয় তথ্য পায় না (বাতাবিলেবুর ফলন ছাড়া)। তাই মিয়ানমারের কোন অঞ্চলে বাতাবিলেবুর ফলন কেমন হচ্ছে, সেটা মিয়ানমারের মানুষদের সামনে তুলে ধরার জন্য বিটিভিকে মিয়ানমারে পাঠিয়ে দেওয়াই কাম্য। ওখানে গেলে বিটিভির নাম হয়তো পরিবর্তন করে ‘এমটিভি’ রাখতে হবে, এই যা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন