সুবিধাবঞ্চিত নারীর জন্য প্রশিক্ষণ

বিজ্ঞাপন

সুবিধাবঞ্চিত নারীদের কথা মাথায় রেখে ‘এমপাওয়ারিং উইমেন ইন টেক: দ্য বিলিয়ন ডলার ইমপ্যাক্ট’ শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে আন্তর্জাতিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট বাংলাদেশ।

 এ প্রকল্পে শিক্ষার্থী হিসেবে যুক্ত হতে শিক্ষাগত যোগ্যতা, শেখার ইচ্ছা ও কম্পিউটারে দক্ষতা বিষয়গুলো বিবেচনায় ধরা হয়। ১৮ থেকে ৩৫ বছর বয়সী যেকোনো সুবিধাবঞ্চিত নারী এতে অংশ নিতে পারবেন। তবে অন্তত এসএসসি পাস হতে হবে। বিয়ে বা আর্থিক অসচ্ছলতায় লেখাপড়া ছেড়ে দিতে বাধ্য হয়েছেন, অল্প বয়সে মা হয়েছেন অথবা উচ্চশিক্ষিত হয়ে ঘরে বসে আছেন এমন নারীরাও চাইলে এতে অংশ নিতে পারবেন। তবে ইংরেজি বোঝার ন্যূনতম যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

কোডার্সট্রাস্টের দেশীয় পরিচালক আতাউল গণি ওসমানী বললেন, এই প্রকল্পে এক হাজার নারী বিনা মূল্যে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ পাবেন। দুই বছর মেয়াদি এই প্রকল্প। প্রশিক্ষণের আওতায় আসা নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন।

 প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে সুবিধাবঞ্চিত নারীদের ফ্রিল্যান্সিং বিষয়ে বিনা মূল্যে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া। চাইলে নিজেরা উদ্যোক্তা হিসেবেও তৈরি হতে পারবেন।

আবেদনকারীকে কোডার্সট্রাস্টের ওয়েবসাইট থেকে (https://coderstrustbd.com/wsdfm/) থেকে প্রশিক্ষণের জন্য আবেদন করতে হবে। নিবন্ধনের পর বাছাইপ্রক্রিয়ার মাধ্যমে পরবর্তী ধাপের জন্য আমন্ত্রণ জানানো হবে প্রার্থীদের। এ প্রকল্পে নারীরা ‘ওয়েব রিসার্চ অ্যান্ড সাপোর্ট’, ‘ডিজিটাল মার্কেটিং’ ও ‘গ্রাফিকস ডিজাইন’ শিখতে পারবেন। চার মাস মেয়াদি এ প্রশিক্ষণে প্রতি সপ্তাহে ৪ ঘণ্টা করে তিনটি ক্লাসে উপস্থিত থাকতে হবে। ঢাকার বনানী, মিরপুর ১১, মৌচাক ও ধানমন্ডি ক্যাম্পাসে প্রশিক্ষণ কার্যক্রম চলবে। তবে বাছাইপ্রক্রিয়া চলবে বনানী ক্যাম্পাসে। প্রশিক্ষণ শেষে নারীরা বৃত্তি হিসেবে চার হাজার টাকা, সনদ ও এক বছর পর্যন্ত ক্যারিয়ার গঠনে প্রয়োজনীয় সেবা পাবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন