default-image

বাংলাদেশ পুলিশ বাহিনী কনস্টেবল পদে মোট ১০ হাজার লোক নেবে। এর মধ্যে আট হাজার ৫০০ পুরুষ ও এক হাজার ৫০০ জন নারী। বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স সূত্রে জানা গেছে, ঢাকাসহ ৬৪ জেলায় ১৭ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাছাই প্রক্রিয়া চলবে। এই নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি গত ২৭ জানুয়ারি, ২০১৫ প্রথম আলোর পৃষ্ঠা ৯-এ প্রকাশিত হয়েছে।
আবেদনের যোগ্যতা
কনস্টেবল পদের জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শারীরিক যোগ্যতাও থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা লাগবে ন্যূনতম জিপিএ ২.৫০সহ এসএসসি পাস। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। আর শারীরিক যোগ্যতার ক্ষেত্রে সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। আর বুকের মাপ পুরুষ প্রার্থীদের স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটার ক্ষেত্রে শারীরিক যোগ্যতার ভিন্নতা রয়েছে।
নিয়োগ-প্রক্রিয়া ও নির্বাচন
বাংলাদেশ পুলিশের এআইজি (রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং) মো. মনিরুল ইসলাম বলেন, প্রতিটি জেলায় নির্ধারিত সময়ে ও স্থানে প্রার্থীদের প্রথমে শারীরিক পরীক্ষা নেওয়া হবে। এ পরীক্ষায় উত্তীর্ণদের ওই দিনেই ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা প্রসঙ্গে টাঙ্গাইল জেলা থেকে নিয়োগ পাওয়া পুলিশ কনস্টেবল মো. শহিদুল ইসলাম বলেন, সাধারণত বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান থেকে লিখিত পরীক্ষায় প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় ভালো করতে হলে প্রার্থীদের ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্য বইগুলো ভালোভাবে পড়তে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের ২০ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। উভয় পরীক্ষায় আলাদাভাবে মোট নম্বরের ৪৫ শতাংশ পেতে হবে। প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের জেলা পুলিশ সুপার কর্তৃক সরবরাহ করা আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে। পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদের প্রাথমিকভাবে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। পরে প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেড কোয়ার্টার্সের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত পুনঃ বাছাই কমিটি কর্তৃক অন্যান্য তথ্যাদি যাচাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা
প্রশিক্ষণ শেষ করার পর প্রার্থীদের কনস্টেবল পদে চূড়ান্ত নিয়োগ করা হয়। একজন কনস্টেবল জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী ৯ হাজার ৯৫ টাকা বেতন পেয়ে থাকেন। এ ছাড়া দুই বছর শিক্ষানবিসকাল সফলভাবে শেষ করার পর চাকরি স্থায়ী হলে বিনা মূল্যে পোসাকসামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসাসুবিধা, রেশনসহ অন্য সুযোগ-সুবিধা পাবেন। একজন পুলিশ কনস্টেবল ছয় বছর চাকরি করার পর বিভিন্ন পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেতে পারেন। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে যাওয়ার সুযোগ আসতে পারে।

বিজ্ঞাপন
জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন