default-image

দেখতে কাঠির মতো। লম্বায় আধা মিটারের বেশি। চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংশি প্রদেশে দুই বছর আগে প্রথম খোঁজ মেলে প্রাণীটির। এটিই বিশ্বের ‘সবচেয়ে লম্বা’ পোকা।
৬২ দশমিক ২ সেন্টিমিটার দৈর্ঘ্যের পোকাটিকে ‘সবচেয়ে লম্বা’ কীট হিসেবে স্বীকৃতি দিয়েছে ইনসেক্ট মিউজিয়াম অব ওয়েস্ট চায়না নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া গত বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে।
বিশ্বে এখন পর্যন্ত যে ৮ লাখ ৮ হাজার ৬২৫ রকমের পোকার খোঁজ মিলেছে, তাদের মধ্যে গুয়াংশির ওই কাঠিসদৃশ পোকাটিই সবচেয়ে লম্বা। এটির পুরুত্ব মানুষের তর্জনীর মতো। এর আগে সবচেয়ে বেশি দৈর্ঘ্যের (৫৬ দশমিক ৭ সেন্টিমিটার) পোকা পাওয়া যায় মালয়েশিয়ায় ২০০৮ সালে। সেটি এখন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে।
গুয়াংশির স্থানীয় লোকজনই প্রথমে ওই ‘সবচেয়ে লম্বা’ পোকার খোঁজ পায়। খবর পেয়ে সেটি দেখতে যান প্রাণিবিজ্ঞানী ঝাও লি। তিনি ছয় বছর ধরে পোকাটির অনুসন্ধান করছিলেন। লি বলেন, লিউঝু সিটি এলাকায় ১ হাজার ২০০ মিটার উঁচু একটি পাহাড় থেকে ২০১৪ সালের ১৬ আগস্ট রাতে তিনি ওই পোকা সংগ্রহ করেন। এটির পা ও শরীরের দৈর্ঘ্য প্রায় সমান।
সবচেয়ে লম্বা পোকাটির নাম দেওয়া হয়েছে ফ্রিজ্যানিস্ট্রিয়া চাইনেনসিস ঝাও। এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন শিগগির প্রকাশিত হবে।

বিজ্ঞাপন
জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন