default-image

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ক্রয়কৃত জমিতে বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের নিজস্ব ভবন উদ্বোধন করা হয়েছে।

গত রোববার (৯ ফেব্রুয়ারি) বিকেলে নতুন ভবনের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ভবন উদ্বোধনের পর তিনি দূতাবাসের অভ্যন্তরে বঙ্গবন্ধু মেমোরিয়াল হলেরও উদ্বোধন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ উপলক্ষে দূতাবাসের নতুন ভবনের বঙ্গবন্ধু মেমোরিয়াল হলে এক ওপেন হাউস ডের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ভিয়েনার জাতিসংঘ দপ্তরে স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর।

default-image

শাহরিয়ার আলম তাঁর বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই আমরা পৃথিবীতে ৪০তম অর্থনৈতিক শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে পেরেছি।’ তিনি প্রবাসী সবাইকে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়ন কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান।

রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই নিজস্ব জমি ক্রয় করা সম্ভব হয়েছে। আজ থেকে ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশে আরও একটি অংশ যুক্ত হলো—আমাদের এই দূতাবাস।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স রাহাত বিন জামান, প্রথম সচিব মালিহা শাহজাহান, মুক্তিযোদ্ধা আবদুর রহিম ও বায়েজিদ মীর, আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার সভাপতি এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া শাখার নেতা খন্দকার হাফিজুর রহমান, সাইফুল কবির, মিজানুর রহমান, রুহি দাস সাহা, মনোয়ার পারভেজ, জান্নাতুল ফরহাদ ও রানা বখতিয়ার।

আলোচনার পর বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সব শহীদ এবং মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

default-image

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ দূতাবাসের দূতালয়প্রধান তারাজুল ইসলাম।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন