default-image

করোনো মহামারির দীর্ঘ অচলাবস্থা কাটিয়ে উঠতে অর্ধেক দামে বিমানের টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। মন ও শরীরকে চাঙা করতে দেশটির বাসিন্দাদের নিজ দেশেই ভ্রমণে উৎসাহিত করতে এ উদ্যোগ নিয়েছে সরকার। এর আওতায় প্রায় আট লাখ অস্ট্রেলিয়ান যাত্রীকে অর্ধেক দামে বিমানের টিকিট দেওয়া হবে আগামী ১ এপ্রিল থেকে। আর এতে প্রায় ১০০ কোটি অস্ট্রেলীয় ডলার ভর্তুকি দেবে সরকার। এ প্রকল্পের সরকারি নির্দেশে ইতিমধ্যে অর্ধেক দামে টিকিট বিক্রির প্রস্তুতি শেষ করে ফেলেছে অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলো।

করোনা সংকটের কারণে অস্ট্রেলিয়ান পর্যটন ও বিমান খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই দুর্দিন কাটিয়ে উঠতে অভ্যন্তরীণ পর্যটন খাতকে চাঙা করতেই মূলত এ প্রকল্প নিয়েছে সরকার।

বিজ্ঞাপন
টিকিটগুলো দেবে কোয়ান্টাস, ভার্জিন অস্ট্রেলিয়া ও জেটস্টার এয়ারলাইনস। আর প্রতি সপ্তাহে কেবল প্রায় ৪৬ হাজার টিকিট দেওয়া হবে অর্ধেক দামে। টিকিট অবশ্যই নির্দিষ্ট এয়ারলাইনসের ওয়েবসাইট থেকে কিনতে হবে

১ এপ্রিল থেকে ৩১ জুলাই পর্যন্ত অর্ধেক দামে টিকিট কেনা যাবে। ভ্রমণের তারিখ এ বছরের মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত। দেশটির সবচেয়ে বেশি জনপ্রিয় ১৩টি প্রধান পর্যটন এলাকায় গন্তব্য হলে পাওয়া যাবে অর্ধেক দামের এ টিকিট। এর মধ্যে রয়েছে গোল্ড কোস্ট, কেয়ার্নস, হুইটসানডেজ অঞ্চল, সানশাইন কোস্ট, লাসেস্টার, উলুরু, অ্যালিস স্প্রিংস, লঞ্চেস্টন, ডেভনপোর্ট, বার্নি, ব্রুম, অ্যাভালন, মেরিমবুলা ও ক্যাঙ্গারু দ্বীপ রয়েছে। এ ছাড়া বেশির ভাগ ছাড়ের টিকিটগুলো দেবে কোয়ান্টাস, ভার্জিন অস্ট্রেলিয়া ও জেটস্টার এয়ারলাইনস। আর প্রতি সপ্তাহে কেবল প্রায় ৪৬ হাজার টিকিট দেওয়া হবে অর্ধেক দামে। টিকিট অবশ্যই নির্দিষ্ট এয়ারলাইনসের ওয়েবসাইট থেকে কিনতে হবে।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন