default-image

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের রাজধানী পার্থের এক হোটেল নিরাপত্তাকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আর এতেই গোটা পার্থ শহরে লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। রোববার থেকে পাঁচ দিনের এই সম্পূর্ণ অচলাবস্থায় পার্থ মেট্রোপলিটন এলাকাসহ দক্ষিণ পশ্চিম এলাকার প্রায় ২০ লাখ বাসিন্দা গৃহবন্দী হয়ে পড়েছেন। নিরাপত্তাকর্মীর কর্মস্থল হোটেলটি ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের জন্য ব্যবহৃত হয়ে আসছিল। সেখানে যুক্তরাজ্য থেকে আসা এক যাত্রীর মাধ্যমে তিনি সংক্রমিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

একজন ব্যক্তির আক্রান্তের ঘটনায় রাজ্য সরকারের এই উদগ্রীবের কারণ হচ্ছে গত প্রায় ১০ মাসের মধ্যে রাজ্যের স্থানীয় কোনো বাসিন্দার আক্রান্তের এটিই প্রথম ঘটনা।

কমিউনিটি পর্যায়ে আর কেউ যেন আক্রান্ত না হন, সে জন্যই রাজ্য সরকার এই অচলাবস্থা জারি করেছে। এর আওতায় শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য জনসাধারণের যাতায়াতের স্থান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ও ফার্মেসি এবং হাসপাতাল সীমিত পরিসরে খোলা থাকবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মার্ক ম্যাকগোয়ান বলেন, এটি একটি অত্যন্ত গুরুতর পরিস্থিতি এবং সবাইকে সংক্রমণ রোধে করণীয় সব নীতিমালা অনুসরণ করতে হবে।

এ রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ আক্রান্ত হননি। এ নিয়ে অস্ট্রেলিয়ায় মোট আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৮১৮।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন