অস্ট্রেলিয়ায় দ্রুততর হচ্ছে স্টুডেন্ট ভিসা

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক শিক্ষার্থী ও ওয়ার্কিং হলিডে মেকার ভিসাধারীদের নতুন সুবিধা দেওয়ার ঘোষণা এসেছে। এর মধ্যে রয়েছে নতুন আবেদন দ্রুত নিষ্পত্তি করা। এ ছাড়া ভিসাধারীদের মধ্যে যাঁরা অন্য দেশে রয়েছেন, তাঁদের প্রাধান্যের ভিত্তিতে অস্ট্রেলিয়ায় প্রবেশ। আর যেকোনো শিক্ষার্থী ভিসাধারী আগামী আট সপ্তাহের মধ্যে অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে তাঁর ভিসা আবেদন ফি ফেরত দেওয়া হবে। শিক্ষার্থী ভিসার বর্তমান ফি ৬৩০ অস্ট্রেলীয় ডলার। সম্প্রতি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দেওয়ার পর বুধবার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানিয়েছেন।

অন্যদিকে ওয়ার্কিং হলিডে মেকার ভিসাধারীরা ভিসা ফি ফেরত পাবেন আগামী ১২ সপ্তাহের মধ্যে অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে। এ ভিসায় আবেদনের বর্তমান ফি ৪৯৫ ডলার। একই সুবিধা পাবে নতুন করে যাঁরা এ ভিসাগুলোয় আবেদন করবেন। আর ফি ফেরত পাওয়ার সময়সীমার মধ্যে অস্ট্রেলিয়ায় প্রবেশ করার জন্য নতুন আবেদনগুলো খুবই দ্রুত নিষ্পত্তি করবে অভিবাসন বিভাগ। শুধু তা–ই নয়, ভ্রমণের জন্য একটি প্রণোদনাও দেওয়া হবে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের কর্মঘণ্টার সীমাও তুলে নেওয়া হচ্ছে। অর্থাৎ এক পাক্ষিকে সর্বোচ্চ ৪০ ঘণ্টা কাজ করার বাধ্যতা থাকছে না। আগামী এপ্রিল পর্যন্ত এ নিয়ম স্থগিত রাখছে অভিবাসন বিভাগ। বর্তমানে অস্ট্রেলিয়ায় প্রবেশের অপেক্ষায় রয়েছেন প্রায় দেড় লাখ শিক্ষার্থী। আর ওয়ার্কিং হলিডে মেকার ভিসাধারী রয়েছেন ২৩ হাজার ৫০০। অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য সম্পূর্ণ টিকা গ্রহণ করা বাধ্যতামূলক।

  • কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। [email protected]