default-image

অস্ট্রেলিয়ায় পৃথিবীর দীর্ঘতম সুরঙ্গ (টানেল) সড়ক তৈরির পরিকল্পনা ‘মারাত্মক ব্যয়বহুল’ কারণ দেখিয়ে বাতিল করেছে সরকার। দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের ঐতিহাসিক পাহাড় ব্লু মাউন্টেনের মধ্য দিয়ে সুড়ঙ্গ করে প্রায় ৫০ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক তৈরির কথা ছিল। পরিকল্পনা বাস্তবায়িত হলে এটি হতো পৃথিবীর দীর্ঘতম সড়ক সুড়ঙ্গ এবং ৫ম দীর্ঘতম সুড়ঙ্গ। সুড়ঙ্গ দিয়ে তৈরি মহাসড়কটি রাজ্যের প্রধান শহর সিডনির সঙ্গে ওয়েস্টার্ন নিউ সাউথ ওয়েলস এলাকাকে যুক্ত করার কথা ছিল।

দেশটির আঞ্চলিক সড়ক ও যোগাযোগমন্ত্রী পল টোল এক বিবৃতিতে বলেন, ‘আমরা বিশেষজ্ঞ ও প্রকৌশলীদের সঙ্গে বহু আলোচনা করেছি, গোটা ব্লু মাউন্টেন খোদাই করে সুড়ঙ্গ বানানোটা মারাত্মক ব্যয়বহুল।’ তবে এ সুড়ঙ্গের বদলে ছোট দুটি সুড়ঙ্গ করার পরিকল্পনা করেছে সরকার। মন্ত্রী পল বলেন, ‘দুইটি সুড়ঙ্গ দিয়ে মহাসড়কটি এক করাটা আমাদের কাছে বেশি যৌক্তিক মনে হয়েছে।’ রাজ্যের ব্ল্যাকহিথ এবং মাউন্ট ভিক্টোরিয়ায় ৪ ও ৪.৫ কিলোমিটারের দুটি সুড়ঙ্গ করে সড়ক তৈরির কথা রয়েছে।

নতুন পরিকল্পনার ব্যয় ধরা হয়েছে প্রায় ২৫০ কোটি অস্ট্রেলীয় ডলার। বেশ কয়েকটি খননকাজ শুরু হলেও মূল সুড়ঙ্গের খননকাজ আগামী বছর শুরু হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন